2016-12-04

জনপ্রিয় অনলাইন : পাকিস্তানের সকল অনিষ্পন্ন সমস্যা শনাক্ত করা এবং সমাধান খুঁজে বের করার ব্যাপারে আগ্রহ প্রকাশ করেছেন যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের সঙ্গে এক টেলিফোন আলাপে ট্রাম্প এমন আগ্রহ প্রকাশ করেন। বৃহস্পতিবার (১ ডিসেম্বর) এ খবরটিকেই প্রধান শিরোনাম করেছে পাকিস্তানি সংবাদমাধ্যম ডন।

ডনের প্রতিবেদনে বলা হয়, ট্রাম্পের ক্যাম্পেইন অফিসের এক মুখপাত্র এ ফোনালাপের খবর নিশ্চিত করেছেন। তবে কী আলাপ হয়েছে তা প্রকাশ করতে অপারগতা জানিয়েছেন ওই মুখপাত্র। তবে জানিয়েছেন, পাকিস্তানের পক্ষ থেকেই ফোনটি এসেছিল। অবশ্য ট্রাম্পের অন্তর্বর্তী দলের সূত্রকে উদ্ধৃত করে ডনের প্রতিবেদনে বলা হয় গত শুক্রবার পাকিস্তানের দূতাবাস থেকে অন্তর্বর্তী দলের কাছে ফোন করা হয়েছিল। তখন দুই দেশের নেতার মধ্যে ফোনালাপের ব্যবস্থা করে দেওয়ার অনুরোধ করা হয়েছিল। পরে অন্তর্বর্তী দলটি ট্রাম্পের সঙ্গে যোগাযোগ করলে তিনি বলেন পাকিস্তান একটি গুরুত্বপূর্ণ দেশ এবং এ দেশটির প্রধানমন্ত্রীর সঙ্গে দৃষ্টিভঙ্গিজনিত আদান-প্রদান হলে তিনি খুশি হবেন।
পাকিস্তানের প্রধানমন্ত্রীর অফিসের দেওয়া বিবৃতিতে বলা হয় ট্রাম্প নওয়াজ শরীফের প্রশংসা করেছেন। তিনি বলেছেন আপনার বেশ সুনাম রয়েছে। আপনি এমন কিছু ইতিবাচক ভূমিকা রাখছেন, যা সবক্ষেত্রেই দৃশ্যমান
নওয়াজের উদ্দেশে ট্রাম্প আরও বলেন,
সমস্যা শনাক্ত করে তা সমাধানের জন্য আপনি আমাকে ভূমিকা নিতে বললে সেটা করার জন্য আমি সবসময় তৈরি আছি। এতে আমি সম্মানিত বোধ করব। ব্যক্তিগত প্রচেষ্টায় সেই কাজ করার চেষ্টা করব।
অন্যদিকে ট্রাম্পকে পাকিস্তানে আসার আমন্ত্রণ জানিয়েছেন নওয়াজ। জবাবে ট্রাম্পও পাকিস্তানে আসার আগ্রহ প্রকাশ করেছেন। পাকিস্তানের মানুষকে ব্যতিক্রমধর্মী বলেও উল্লেখ করেন তিনি।


সুত্র :এফইউ 

জনপ্রিয় অনলাইন : সৌদি আরবের বিরুদ্ধে ধর্মের অপব্যবহার করে ছায়াযুদ্ধের অভিযোগ করেছেন ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসন। তার দাবি, রিয়াদ রাজনৈতিক স্বার্থে ইসলামের অপব্যবহার করে মধ্যপ্রাচ্যে ছায়াযুদ্ধ পরিচালনা করছে। তবে এমন বক্তব্যে ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মের সঙ্গে বরিস জনসনের দূরত্বের বিষয়টি সামনে এলো। এরইমধ্যে বরিসের ওই মন্তব্যকে সরকারের অবস্থান নয় বলে জানিয়েছে ব্রিটিশ প্রধানমন্ত্রীর দফতর ডাউনিং স্ট্রিট। এ বিষয়টি নিয়ে শুক্রবার শিরোনাম করেছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম দ্য ডেইলি টেলিগ্রাফ।

ব্রিটিশ প্রধানমন্ত্রীর মুখপাত্র বলেছেন, সৌদি আরব সম্পর্কে পররাষ্ট্রমন্ত্রী যা বলেছেন সেটা তার ব্যক্তিগত মতামত। এটা ব্রিটিশ সরকারের দৃষ্টিভঙ্গি নয়।
ডাউনিং স্ট্রিটের এমন অবস্থানকে বরিস জনসনকে কষে চড় মারার মতো ব্যাপার বলে মন্তব্য করেছেন বিবিসির কূটনৈতিক প্রতিবেদক জেমস ল্যানডেল।
গত সপ্তাহে রোমে এক সম্মেলনে বরিস জনসন সৌদি আরবকে নিয়ে ওই মন্তব্য করেন। ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানে তার সে বক্তব্যের ফুটেজ প্রকাশিত হলে বিষয়টি আলোচনার জন্ম দেয়।
বরিস জনসন বলেছিলেন, কিছু নেতা রয়েছেন যারা রাজনৈতিক উদ্দেশ্য হাসিলে ধর্মের অপব্যাখ্যা দিচ্ছেন ও অপব্যবহার করছেন। এই পুরো অঞ্চলে এটা অনেক বড় একটা সমস্যা। আমার জন্য মর্মান্তিক বিষয় হচ্ছে, এই অঞ্চলে পুরো সময়জুড়ে পরোক্ষ যুদ্ধ লেগেই থাকে। এর মানে হচ্ছে এ অঞ্চলের দেশগুলোতে তেমন শক্তিশালী নেতা নেই। এ কারণেই আপনারা দেখতে পাচ্ছেন সৌদি আরব ও ইরানসহ প্রত্যেকেই পরোক্ষ যুদ্ধের কলকাঠি নাড়ছে ও যুদ্ধ যুদ্ধ খেলা খেলছে।
দীর্ঘদিনের মিত্র সৌদি আরবকে তার সীমান্ত নিরাপদ রাখতে ব্রিটেন সহযোগিতা করে এসেছে বলেও মন্তব্য করেন বরিস জনসন।
ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী বলেন, সেখানে (মধ্যপ্রাচ্য) এমন নেতৃত্ব নেই, যিনি সুন্নি বা শিয়া সম্প্রদায়ের বাইরে এসে সমগ্র জনগণকে নেতৃত্ব দেবেন। এজন্যই আমরা সৌদি আরব, ইরান এবং অন্যদের এক ছায়াযুদ্ধে জড়িয়ে পড়তে দেখছি।

সুত্র : এমপি

জনপ্রিয় অনলাইন :  গৃহহারা রোহিঙ্গারা যেন তাদের ঘরে ফিরে যেতে পারে, এ জন্য যুক্তরাজ্যকে মিয়ানমার সরকারের ওপর চাপ প্রয়োগের আহ্বান জানিয়েছেন ব্রিটিশ এমপি রুশনারা আলী। গত ৭ ডিসেম্বর, যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসনকে লেখা এক চিঠিতে তিনি  এই আহবান জানান।

রোহিঙ্গাদের কাছে পূর্ণ মানবিক সহায়তা পৌঁছানোর জন্য মিয়ানমার সরকারের ওপর চাপ সৃষ্টি করতে যুক্তরাজ্যকে আহ্বান জানান ওই চিঠিতে রুশনারা আলী । ওই চিঠিতে  তিনি বলেন, যে সব রোহিঙ্গা গৃহহারা হয়েছে, তাদের জরুরি ভিত্তিতে সুরক্ষা দরকার। রোহিঙ্গাদের টার্গেট করে সংঘটিত সহিংস ঘটনার নিন্দা জানিয়ে তিনি বলেন, রোহিঙ্গাদের ওপর এই নির্যাতন অবিলম্বে বন্ধ করতে হবে। রোহিঙ্গাদের যেন আর মানবাধিকার লঙ্ঘিত না হয়, সে জন্য জরুরি ভিত্তিতে পদক্ষেপ নেওয়ার কথাও তিনি চিঠিতে উল্লেখ করেন।
জাতিসংঘের উদ্ধৃতি দিয়ে এই ব্রিটিশ এমপি  বলেন, ত্রিশ হাজারেরও বেশি রোহিঙ্গা গৃহহারা হয়েছে। অনেকেই বাংলাদেশে ঢোকারজন্য সীমান্ত অতিক্রম করছে।
হিউম্যান রাইটস ওয়াচের বরাত দিয়ে তিনি বলেন, তারা স্যাটেলাইটের মাধ্যমে ধারণকৃত কয়েকটি ছবি প্রকাশ করেছে, যেখানে দেখা যাচ্ছে, একাধিক রোহিঙ্গা গ্রাম পুড়িয়ে ছারখার করে দেওয়া হয়েছে। ইউএনএইচসিআরকে উদ্ধৃত করে তিনি আরও বলেন, নিরাপত্তা অপারেশন শুরু হওয়ার পর হাজার-হাজার রোহিঙ্গা পালিয়ে যাচ্ছে।

উল্লেখ্য, চলতি বছরের অক্টোবর মাসের ৯ তারিখে  মিয়ানমারের অভ্যন্তরীণ এলাকায় সন্ত্রাসীদের সমন্বিত হামলায় ৯ পুলিশ সদস্য নিহত হন। দুই দিনের মাথায় ১১ অক্টোবর মঙ্গলবার মিয়ানমারের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম আরও ১২ জনের মৃত্যুর কথা জানায়। তারা দাবি করে, প্রায় ৩০০ মানুষ পিস্তল এবং ধারালো অস্ত্র নিয়ে সৈন্যদের ওপর আক্রমণ করলে সেনাবাহিনী পাল্টা আক্রমণ করে। তখন থেকেই মিয়ানমারে জাতিগত নিপীড়ন অব্যাহত রয়েছে। জাতিসংঘ যাকে জাতিগত নিধন প্রক্রিয়া বলে রায় দিয়েছে। জাতিসংঘের হিসেবে সাম্প্রতিক সংঘর্ষে সেখানে ৩০ হাজার মানুষ ঘর হারিয়েছে। পালিয়ে যেতে বাধ্য হয়েছেন আরও হাজার হাজার মানুষ। তবে রাজ্য থেকে পালিয়ে যেতে গিয়েও উগ্র জাতীয়তাবাদী বৌদ্ধদের বাধার মুখে পড়ছেন তারা। এবারের সংঘর্ষে রাখাইন রাজ্যের মৃতের সংখ্যা ৮৬ জন বলে জানিয়েছে তারা। তবে বাস্তবে এ সংখ্যা আরও অনেক বেশি বলে মনে করা হচ্ছে। বেসরকারি হিসাবে, চলমান সহিংসতায় নিহত হয়েছেন অন্তত ৪০০ রোহিঙ্গা। জাতিসংঘ সর্বশেষ হালনাগাদ তথ্যে জানিয়েছে, ১ নভেম্বর থেকে এ পর্যন্ত ২২ হাজার রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নিয়েছে।  ২০১২ সালে রাখাইনে সাম্প্রদায়িক সহিংসতায় শতাধিক নিহতের পর এটিই সম্প্রতি সময়ে বড় ধরনের সহিংসতার ঘটনা।

জনপ্রিয় : প্রবাসী বিশ্ব সম্মেলন "বাংলাদেশ গ্লোবাল সামিট কুয়ালালামপুর ২০১৬" সফল করায় এবং ওয়ার্ল্ড বাংলাদেশ অর্গানাইজেশনের সভাপতি নির্বাচিত হওয়ায় অল ইউরোপীয়ান বাংলাদেশ অ্যাসোসিয়েশনের (আয়েবা) মহাসচিব কাজি এনায়েত উল্লাহ ইনুকে আগামী ১৩ই ডিসেম্বর মঙ্গলবার প্যারিসে নাগরিক সংবর্ধনা দেবে বাংলাদেশ নাগরিক পরিষদ ফ্রান্স । শুক্রবার প্যারিসের ক্যাফে রয়েল রেষ্টুরেন্টে কমিটির প্রথম প্রস্তুতি সভায় এ কথা জানানো হয়। সংগঠনের আহবায়ক সাহজাহান সারুর সভাপতিত্বে এবং টি. এম. রেজার পরিচালনায় এ সময় সভায় বক্তব্য রাখেন কমিউনিটি লিডার শরিফ আল মোমিন, রজত রায়, সুব্রত ভট্টাচার্জ শুভ, মিজান সরকার, কামাল মিয়া, তাপস বড়ুয়া রিপন, এমদাদুল হক স্বপন, মোহিত আহমদ, সাংবাদিক মাম হিমু সহ প্যারিসের প্রায় ৩০টি সামাজিক সংগঠনের প্রতিনিধিরা । সভায় সংবর্ধনা অনুষ্ঠান সফল করতে সকলে সহযোগিতা কামনা করেছে সংগঠনের নেতৃবৃন্দ ।

জনপ্রিয় অনলাইন : নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের আওয়ামী লীগের প্রার্থী সেলিনা হায়াৎ আইভীর জন্য দুটি শাড়ি বানিয়েছেন দলের আলোচিত নেতা শামীম ওসমান। তিনি চান, এই শাড়ি পড়েই আইভী নির্বাচনী প্রচারে নামুক।

শুক্রবার বিকালে নরায়ণগঞ্জে এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন শামীম ওসমান।  এ সময় তিনি বলেন, এই শাড়ি দুটো আমি আমার বোন আইভীকে দেব। আইনগত কারণে আমি প্রচারে নামতে পারবো না। আমার বোন এই শাড়ি পরে প্রচারে নামবে। আর মনে হবে ভাই তার পাশে আছে।
সাদা রঙের ওই তাঁতের শাড়ি পাড় লাল-সবুজের। আর জমিনে সুতায় কাজ করা নৌকার প্রতিকৃতি রয়েছে।

শামীম ওসমান বলেন, আইভী বরাবর সুতির শাড়ি পড়তে পছন্দ করেন। আর সাদা রঙের শাড়ির প্রতিও আইভীর বিশেষ দুর্বলতা রয়েছে। আমি আশা করি এই উপহার পছন্দ হবে আইভীর।

এই শাড়ি ছাড়া আইভীর জন্য আর কোনো সার প্রাইজ আছে কি না- জানতে চাইলে শামীম ওসমান বলেন, আর একটা সারপ্রাইজ হচ্ছে ওর বিজয় সুনিশ্চিত করা। এটা সারপ্রাইজ না এটা কনফার্ম।

রনি মোহাম্মদ( লিসবন,পর্তুগাল): পর্তুগাল প্রবাসী নোয়াখালীজেলার সন্তান, জাগোনিউজ২৪.কম (Jagonews24.com) পর্তুগাল প্রতিনিধি নাঈম হাসান পাভেলের পিতা জনাব এমদাদ হোসেন (হেলাল) ইন্তেকাল করেছেন (ইন্নালিল্লাহি.....রাজিউন)।

বাংলাদেশের স্থানীয় সময় শনিবার রাত ২ টা ৫৫ মিনিটে ঢাকার ইসলামী ব্যাংক সেন্ট্রাল হসপিটালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৪৯ বছর। 

বৃহত্তর নোয়াখালী এ্যাসোসিয়েশন ইন পর্তুগাল এর উদ্যোগে মরহুমের ত্মার শান্তি কামনা করে বাদ এশা লিসবন রাঁধুনী রেষ্টুরেন্টে দোয়া মাহফিলের অায়োজন করা হয়েছিলো, এতে দোয়া পরিচালনা করেন বংলদেশ ইসলামিক সেন্টার ও বায়তুল মোকাররম মসজিদের খতিব মাওলানা আবু সাইদ। উক্ত দোয়া মাহফিলের লিসবন বাংলাদেশ কমিউনিটির সকল নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। এর অাগে লিসবনস্থ বাংলাদেশী অধ্যুষিত মার্তৃম মনিজ জামে মসজিদে বাদ মাগরিব বিশেষ দোয়া ও মোনাজাতের অায়োজন করে ইসলামিক ফোরাম ইউরোপের নেতৃবৃন্দ।
সাংবাদিক নাঈম হাসান পাভেলের বাবার মৃত্যুতে নোয়াখালী এ্যাসোসিয়েশন ইন পর্তুগালের সভাপতি হুমাযুন কবির জাহাঙ্গীর, সাধারণ সম্পাদক মহিন উদ্দীন, সিনিয়ার ভাইস প্রেসিডেন্ট অাবুল কালাম জাদ, ভাইস প্রেসিডেন্ট মিজানুর রহমান মাসুদ, শহীদ উল্ল্যা সহ আমিন রহমান ভূঁইয়া, নজরুল ইসলাম সুমন, অাইয়ুব অালী মরহুমের শোকাহত পরিবারের প্রতি সমবেদনা জানান।


এছাড়াও পর্তুগাল অাওয়ামী লীগ, বিএনপি, ইসলামিক ফোরাম ইউরোপ, অল ইউরোপ বাংলাদেশী প্রেস ক্লাব,   সিলেট যুব ফোরাম, পর্তুগাল প্রবাসী বাংলা মিডিয়া পরিবার, বাংলা পিটি সহ বিভিন্ন সামাজিক রাজনৈতিক সংগঠন সহ বিভিন্ন কমিউনিটি নেতৃবৃন্দ গভীর শোক প্রকাশ করেছেন।

জনপ্রিয় অনলাইন : প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষ সহকারী মাহবুবুল হক শাকিল মারা গেছেন। ইন্না লিল্লাহি....রাজিউন। আজ মঙ্গলবার রাজধানীর গুলশানে একটি রেস্তোরাঁয় তিনি হৃদ্‌রোগে আক্রান্ত হয়ে মারা যান। প্রধানমন্ত্রীর সহকারী প্রেসসচিব আসিফ কবির  এ তথ্য জানিয়েছেন।

গুলশান-২-এর সামদাদো জাপানিজ কুইজিন নামের রেস্তোরাঁয় দুপুরের দিকে মাহবুবুল হক শাকিল মারা যান। ঘটনাস্থল ঘুরে এসে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ বলেন, শাকিল আর আমাদের মাঝে নেই। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, তিনি হৃদ্‌রোগে আক্রান্ত হয়ে মারা গেছেন।
বিকেলের দিকে ওই রেস্তোরাঁর সামনে বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ সাংবাদিকদের বলেন, শাকিলের মরদেহ বারডেমের হিমঘরে রাখা হবে। আগামীকাল বুধবার তাঁর ময়নাতদন্ত করা হবে। পরে বেলা ১১টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে তাঁর প্রথম জানাজা হবে। সেখান থেকে মরদেহ তাঁর বাড়ি ময়মনসিংহের বাগমারায় নেওয়া হবে। সেখানে দ্বিতীয় জানাজা শেষে পারিবারিক কবরস্থানে তাঁকে দাফন করা হবে।
শাকিলের মরদেহ সন্ধ্যা ছয়টার দিকে ওই রেস্তোরাঁ থেকে বের করা হয়। তাঁর মরদেহ আপাতত বারডেমের হিমঘরে থাকবে। 

এদিকে, জিজ্ঞাসাবাদ করার জন্য সামদাদো রেস্তোরাঁর পাঁচ কর্মীকে নিয়ে গেছে গুলশান থানা-পুলিশ।

রনি মোহাম্মদ,(লিসবন, পর্তুগাল): বাংলাদেশের সুবিধাবঞ্চিত পথ শিশুদের নিয়ে কাজ করে পর্তুগালের বর্ষসেরা জি কিউ এ্যাওয়ার্ড জয়ী নারী, পর্তুগালের এভারেষ্ট জয়ী ও ব্রিটিশ চ্যানেল পাড়ি দেওয়া প্রথম নারী মারিয়া কনসেইসাও'র সম্মানে এক গালা ডিনার পাটি ও মতবিনিময় আয়োজন করে পর্তুগালের প্রবাসী বাংলাদেশীরা।

গত ৫ ডিসেম্বর স্থানীয় সময় রাত ৮ টায় লিসবনের ওকমুন্ড চাইনিজ রেষ্টুরেন্টে ও কনভেনশন সেন্টারে মারিয়া কনসেই কে স্বাগত জানায় পর্তুগালের কমিউনিটি ব্যক্তিতো হুমায়ন কবির জাহাঙ্গীর, আবুল কালাম আজাদ, মিজানুর রহমান মাসুদ ও প্রবাসী সাংবাদিক নাঈম হাসান পাবেল।

পরে মারিয়া কনসেই ও ফাউন্ডেশনের কর্মী ড্যানিয়েল মিরাকে  ফুল দিয়ে বরনকরে পর্তুগালের নতুন  প্রজন্ম বেড়ে উঠা প্রবাসী বাংলাদেশীরা। 

লিসবনের সিন্ট্রা শহরে জন্ম হলেও এই নারী হৃদয়ে ধারন করে আছে বাংলাদেশ। জুলাই ২০০৫ সালে মারিয়া ক্রিস্টিনা ফাউন্ডেশন প্রতিষ্ঠা করে ঢাকার দক্ষিণখানের গাওয়াইরে একটি স্কুল ও ক্লিনিক দিয়ে ঢাকা প্রজেক্ট দিয়ে আনুষ্ঠানিকভাবে মারিয়া ক্রিস্টিনা ফাউন্ডেশনের সূচনা। বর্তমানে ঢাকার বস্তির ১৭২ জন সুবিধাবঞ্চিত শিশুদের শিক্ষাসহ বিভিন্ন সুযোগ-সুবিধা দিচছ ফাউন্ডেশনটি।

প্রবাসী বাংলাদেশীদের এমন উষ্ষ অভ্যর্থনায় দারুণ অভিভূত মারিয়া বলেন, আমার মত নগন্য এক জন মানুষের প্রতি আপনাদের ভালোবাসা দেখে আমি মুগ্ধ এবং ঋনি। যেহেতু অামি বাংলাদেশ নিয়ে কাজ করি তাই এখানকার বাংলাদেশী কমিউনিটির সাথে মতবিনিময় করে পেরে নিজেকে ধন্য মনে করছি।  প্রবাস থেকেও ব্যক্তিগতভাবেও যে কেউ আমাদের সহায়তা করতে পারেন।

পরিশেষে এমন সুন্দর একটি আয়োজনের জন্য পর্তুগালের বসবাসরত সকল প্রবাসী বাংলাদেশীদেরকে তিনি ধন্যবাদ জানান। 


এছাড়াও অনুষ্ঠানে বিভিন্ন আঞ্চলিক ও সামাজিক সংগঠনের নেতৃবৃন্দের মাঝে উপস্থিত ছিলেন অামিনুর রহমান ভূইয়া, মনজুরুল হোসেন জিন্নাহ, তানভীর সিদ্দিক, অাইয়ুব অালী, অাশরাফুল ইসলাম হাসিব,মুজিবুর রহমান, শামীম আহম্মেদ ইভান, অাল মাসুদ সুমন, মোঃ সোহেল, ওমর ফারুক লিটন, জুবায়ের, প্রবাসী বাংলা মিডিয়া কর্মী নজরুল ইসলাম সুমন, রনি মোহাম্মদ, জহুরুল হক সহ কমিউনিটি ব্যাক্তিবর্গ।

ঢাকা: শক্তিশালী নির্বাচন কমিশন গঠনে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার দেয়া প্রস্তাব রাষ্ট্রপতির কাছে তুলে ধরতে বঙ্গভবনে যাবে দলটির একটি প্রতিনিধি দল। দুই সদস্যের এই প্রতিনিধি দলে রয়েছেন, দলটির ভাইস চেয়ারম্যান মেজর (অব.) রুহুল আলম চৌধুরী ও সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ।

আগামীকাল মঙ্গলবার ৬ ডিসেম্বর বেলা ১১টায় বিএনপির প্রতিনিধি দলের বঙ্গভবনে যাওয়ার কথা রয়েছে। দলটির কেন্দ্রীয় দফতর থেকে এক ক্ষুদে বার্তায় এ তথ্য জানানো হয়েছে।
প্রসঙ্গত, ইসি গঠনে খালেদা জিয়ার প্রস্তাব রাষ্ট্রপতির কাছে তুলে ধরতে বিএনপি প্রথমে টেলিফোনে সময় চেয়ে ব্যর্থ হয়ে। পরবর্তীতে তিন সদস্যের একটি প্রতিনিধি দল বঙ্গভবনের রিসিভশন রুমে প্রস্তাবটি দিয়ে আসেন।
এদিকে সম্প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইসি গঠনে খালেদা জিয়ার দেয়া প্রস্তাবকে সঠিক বলে এটা রাষ্ট্রপতির এখতিয়ার, রাষ্ট্রপতি দেখবেন বলে মন্তব্য করেছেন।

রাষ্ট্রপতির কাছ থেকে বিএনপিকে সময় দেয়া হয়েছে কী না জানতে চাইলে দলটির সহ দফতর সম্পাদক মো. মুনির হোসেন বলেন, সময় দেয়া না দেয়ার ব্যাপারে আমি কিছু জানি না। আগামীকাল ১১টার দিকে বঙ্গভবনের সামনে আসলে সব কিছু জানতে পারবেন।

সুফিয়ান আহমদ, বিয়ানীবাজার প্রতিনিধিঃ বিয়ানীবাজারের মুড়িয়ায় ফাহিম আহমদ (৮) নামের এক শিশুর ঝুলন্ত লাশ উদ্ধার করেছে বিয়ানীবাজার থানা পুলিশ। গত ২ ডিসেম্বর শুক্রবার সকালে মুড়িয়া ইউনিয়নের কোনাগ্রামের মুক্তা মিয়ারর কলোনী থেকে তাঁর ঝুলন্ত লাশ উদ্ধার করা হয়। ধারণা করা হচ্ছে, শিশুটিকে পরিকল্পিতভাবে হত্যা করা হয়েছে। পুলিশ লাশের সুরতহাল রিপোর্ট তৈরীর পর ময়নাতদন্তের জন্য লাশ সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে প্রেরণ করেছে। তবে এই ঘটনায় কোন মামলা দায়ের না হলেও একই কলোনীর বাসিন্দা আল আমিন ও নিহতের বাবাকে জিজ্ঞাসাবাদের জন্য আটক করা হয়েছে।

প্রাপ্ত সূত্রে জানা যায়, উপজেলার মুড়িয়া ইউনিয়নের কোনাগ্রামের মুক্তা মিয়ার কলোনীতে নেত্রকোনার বাসিন্দা দিনমজুর নুরুল ইসলাম তাঁর স্ত্রী সন্তানদের নিয়ে বসবাস করে আসছিলেন। তাঁর স্ত্রীও অন্যের বাড়িতে কাজ করে জীবিকা নির্বাহ করেন। প্রতিদিনের ন্যায় নুরুল ইসলাম ও তাঁর স্ত্রী জেসমিন বেগম কাজের জন্য বের হয়ে হয়ে যান। কিন্তু ঘরে তাকে তাদের সন্তান ফাহিম। তারা চলে যাওয়ার পর রহস্যজনকভাবে ফাহিমের মৃত্যু ঘটে। এদিন সকাল আনুমানিক ১১টার সময় কলোনীর জেনারেটর রুমে ফাহিমের ঝুলন্ত লাশ দেখতে পেয়ে পুলিশে খবর দেন কলোনীর অন্যান্য বাসিন্দারা। খবর পেয়ে বিয়ানীবাজার থানা পুলিশ লাশ উদ্ধার করে সুরতহাল রিপোর্ট তৈরীর পর ময়নাতদন্তের জন্য লাশ সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে প্রেরণ করা হয়েছে।
তবে শিশু ফাহিমের রহস্যজনক এ মৃত্যুর কারণ কেউ বলতে না পারলেও নিহতের বাবা ও একই কলোনীর বাসিন্দা আল আমিনকে জিজ্ঞাসাবাদের জন্য আটক করা হলেও এঘটনায় কোন মামলা হয় নি।

এবিষয়ে বিয়ানীবাজার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (তদন্ত) এবিএম বদরুজ্জামান বলেন, একটা অবুঝ শিশু কখনো এভাবে আত্মহত্যা করতে পারে না। আমরা শিশুটিকে হত্যার কারণ উদঘাটনে তদন্ত চালিয়ে যাচ্ছি। ইতোমধ্যে শিশুর বাবা ও আল আমিন নামে একজনকে জিজ্ঞাসাবাদের জন্য আটক করা হয়েছে। শিশুটির লাশ উদ্ধার করে ময়না তদন্তের জন্য মর্গে প্রেরণ করা হয়েছে।

ফ্রান্স : বাংলাদেশী প্রবাসী খ্রীষ্টান এসোসিয়েশন,তুলুজ,ফ্রান্স এর আয়োজনে প্রাক বড়দিন ২০১৬ অত্যন্ত উৎসব মুখর পরিবেশে উদযাপন করা হয়।গত ৪ ডিসেম্বর রোজ রবিবার তুলুছের স্হানীয় মার্টিনের রেষ্টুরেন্টে এ অনুষ্ঠিত এই উৎসবটি ২টি পর্বে অনুষ্ঠিত হয়। প্রথম পর্বে পিঠা উৎসব ও দ্বিতীয় পর্বে ছিল মনোজ্ঞ সাস্কৃতিক অনুষ্ঠান।অনুষ্টানের শুরুতে বাইবেল পাঠ করেন মার্ক কস্তা ও প্রার্থনা করেন প্রনতি ক্রুশ ।

অনুষ্ঠানটির ১ম পর্বের উপস্থাপনায় ছিলেন এসোসিয়েশনের সাধারণ সম্পাদক মার্ক রায় এবং ২য় পর্বে উপস্থাপনা করেন ভিক্টর শেখর রোজারীও।
পিঠা মেলায় অংশ নেন প্রনতি ক্রুশ, কল্পনা কস্তা সহ প্রবাসী খ্রীষ্টান মহিলারা। কেক কাটেন ফাদার ভিনসেন্ট গেলোয়া।

অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন, নিকোলাস পিউরিফিকেশন, হিলারী মিন্জ, মার্টিন ডায়েস, শিতল রোজারিীও (কাষাধ্যক্ষ), লরেন্স গমেজ (উপদেষ্টা), ফাদার ভিনসেন্ট গেলোয়া, ডমিনিক যোষেফ কস্তা (সভাপতি)।


বক্তারা বলেন প্রবাসে বেড়ে উঠা  নতুন প্রজন্মের কাছে আমাদের সংস্কৃতিকে প্রতি বছর উপস্হাপন করা একান্ত প্রয়োজন । এতে সংস্কৃতি আরো প্রসারিত হবে ।

Contact Form

Name

Email *

Message *

Powered by Blogger.
Javascript DisablePlease Enable Javascript To See All Widget