2016-11-13

জনপ্রিয় ডেস্ক : প্রবাসের অন্যতম জনপ্রিয় টিভি চ্যানাল বাংলা টিভি এর বার্তা সম্পাদকের দায়িত্ব পেলেন সরওয়ার হোসেন । তিনি বাংলা টিভিতে ২০১৩ সাল থেকে ২০১৬ পযর্ন্ত  সহকারী বার্তা সম্পাদক হিসেবে  দায়িত্ব পালন করে আসছেনকাজের দক্ষতা,সততা ও সফলতার সাথে দায়িত্ব পালনের জন্য তাকে বাংলা টিভি এর বার্তা সম্পাদকের দায়িত্ব প্রদান করা হয় ।
সরওয়ার হোসেন চট্টগ্রামের দৈনিক সুপ্রভাত বাংলাদেশ এর মধ্যে দিয়ে সাংবাদিকতা শুরু করেন ।পরে তিনি জাতীয় দৈনিক সমকাল পত্রিকায় পাঁচ বছর লন্ডনে ইউকে বিডি নিউজ অনলাইন এবং সাপ্তাহিক বাংলা নিউজ পত্রিকায় বার্তা সম্পাদক হিসাবে দায়িত্ব পালনের পাশাপাশি দেশের বেসরকারি টিভি চ্যানাল আরটিভির লন্ডন প্রতিনিধি হিসেবে কাজ করেছেন।সরওয়ার হোসেন পেশায় একজন সাংবাদিক । এছাড়া তিনি একজন টিভি উপস্হাপক, সমাজকর্মী,মানবাধিকার কর্মী ও সংগঠক । সুধী সমাজ তথা সকল স্তরের মানুষের কাছে তাঁর এই মহান পেশার দায়িত্ব পালনে দোয়া ও সহযোগিতা কামনা করেন ।

জনপ্রিয় : বাংলাদেশ গ্লোবাল সামিটে যোগ দিতে মাম হিমু এখন মালয়েশিয়াতে বাংলাদেশ গ্লোবাল সামিটে যোগ দিতে ফ্রান্স বাংলা প্রেস ক্লাবের প্রচার ও প্রকাশনা সম্পাদক, প্যারিস বার্তার সম্পাদক এবং এস এ টিভির ফ্রান্স প্রতিনিধি মোহা. আব্দুল মালেক হিমু (মাম হিমু) এখন মালয়েশিয়ার রাজধানী কুয়ালালাম পুরে ।

বুধবার রাতে কুয়ালালামপুরের উদ্দেশ্যে তিনি প্যারিস ত্যাগ করেন। সামিটে অংশ নিবেন মালয়েশিয়ান বানিজ্য মন্ত্রীসহ বাংলাদেশের গুরুত্বপূর্ণ ব্যাক্তিবর্গ। সামিটে যোগ দিতে বৃহস্পতিবার কুয়ালালামপুরে পৌছেছেন আয়েবার প্রধান উপদেষ্টা ও চ্যালেন এস এর চেয়ারম্যান আহমদ সামাদ চৌধুরী জেপি, আয়েবার মহাসচিব মহাসচিব কাজি এনায়েত উল্লাহ । শুক্রবার ভোরে পৌছান বাংলাদেশের শীর্ষস্থানীয় গণমাধ্যম ব্যক্তিত্বরা । তারা হলেন দৈনিক সংবাদ প্রতিদিন সম্পাদক আবেদ খান, একুশে টিভির সিইও মঞ্জুরুল আহসান বুলবুল, বাংলাদেশ প্রতিদিনের সম্পাদক এবং নিউজ টোয়েন্টিফোরের সিইও নঈম নিজাম, ভোরের কাগজের সম্পাদক শ্যামল দত্ত, দৈনিক যুগান্তরের ভারপ্রাপ্ত সম্পাদক সাইফুল আলম, বাংলা ভিশনের হেড অব নিউজ মোস্তফা ফিরোজ দিপু এবং ঢাকার দুই সিনিয়র সাংবাদিক পীর হাবিবুর রহমান এবং মাহমুদ হাফিজ। একাত্তর টিভির ম্যানেজিং ডিরেক্টর মোজাম্মেল বাবু । এছাড়া ও ইতিমধ্যে পৌছেছেন আয়েবার সহ সভাপতি ফখরুল আকম সেলিম, পর্তুগাল থেকে সহ সভাপতি রানা তসলিম উদ্দিন, অষ্ট্রিয়া থেকে সহ সভাপতি আহমেদ ফিরোজ, সহ- সাধারন সম্পাদক শরিফ আল মোমিন, বিজনেস এ্যাফেয়ার্স সেক্রেটারী সুব্রত ভট্টাচায্য শুভ, পাবলিক রিলেশন সেক্রেটারী কামাল মিয়া, নির্বাহী সম্পাদক তাপস বড়ুয়া রিপন সহ অন্যান্যরা । শনিবার ২ দিনব্যাপী এই সামিট কর্মসূচীর আনুষ্ঠানিক উদ্বোধন করবেন মালয়েশিয়ায় বাংলাদেশ হাইকমিশনার মো. শহিদুল ইসলাম প্রধান অতিথি হিসাবে থাকবেন মালয়েশিয়া সরকারের পর্যটন ও সাংস্কৃতিক বিষয়ক মন্ত্রী মোহামেদ নাজরি আবদুল আজিজ এমপি। ব্যবসা-বানিজ্য, কৃষি, শিক্ষা, স্বাস্থ্য, তথ্যপ্রযুক্তি, পর্যটন, হিউম্যান রিসোর্স, স্কিল ডেভেলপমেন্ট, নিরাপদ অভিবাসন সহ বাংলাদেশের স্বার্থ সংশ্লিষ্ট বহুবিধ ইস্যুতে চার চারটি অত্যন্ত গুরুত্বপূর্ণ সেমিনার অনুষ্ঠিত হবে, যাতে কীনোট এবং প্যানেল স্পিকার হিসেবে কথা বলবেন মেধাবী বাংলাদেশীরা। থাকছে কুয়ালালামপুর ডিক্লারেশন। ১ম বাংলাদেশ গ্লোবাল সামিটকে ঘিরে ইতিমধ্যে উৎসবমুখর পরিবেশ সৃষ্টি হয়েছে কুয়ালালামপুরে । বিশ্বের নানা প্রান্ত থেকে বিভিন্ন পেশায় সুপ্রতিষ্ঠিত গুণী বাংলাদেশীরা যোগ দিচ্ছেন এই মহামলিনমেলায়।

সেলিম উদ্দিন : পর্তুগালে সিলেটে সিটি কর্পোরেশনের জনপ্রিয় কাউন্সিলর আজাদুর রহমান আজাদের সাথে পর্তুগাল প্রবাসীদের এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয় । 

মতবিনিময় সভার আয়োজন করে 'প্রগতিশীল ইয়ূথ ফোরাম, বৃহত্তর সিলেট, পর্তুগাল । স্থানীয় রোয়া দা বেনফরমোসোতে অবস্থিত শাহজালাল রেষ্টুরেন্টে মতবিনিময় সভার আয়োজন করে প্রগতিশীল ইয়ূথ ফোরাম, বৃহত্তর সিলেট, পর্তুগাল ।

অল - ইউরোপিয়ান বাংলা প্রেস ক্লাবের সাংগঠনিক সম্পাদক সেলিম উদ্দিনের সভাপতিত্বে ও প্রগতিশীল ইয়ূথ ফোরামের সংঘটক - দেলওয়ার হোসেনের পরিচালনায় মতবিনিময় সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিলেট সিটি কর্পোরেশনের সম্মানিত কাউন্সিলর ও সিলেট মহানগর আওয়ামী লীগের শিক্ষা বিষয়ক সম্পাদক জনাব আজাদুর রহমান আজাদ, পর্তুগাল আওয়ামী লীগের সভাপতি জহিরূল আলম জসিম, বৃহত্তর ফরিদপুর এসোসিয়েশনের সভাপতি মাহবুবুল আলম, পর্তুগাল আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জনাব শওকত ওসমান, নোয়াখালী এসোসিয়েশনের সহ সভাপতি আবুল কালাম আজাদ, কমিউনিটি ব্যক্তিত্ব দেলোয়ার হোসেন, খসরু মিয়া, ফখরুল ইসলাম, মামুনুর রশিদ ,জামাল ফকির সহ প্রমুখ ।

অনুষ্ঠানে বক্তারা বলেন আজাদুর রহমান আজাদ হলেন একজন সফল কাউন্সিলর যিনি সিলেট নগরীর শান্তি - শৃঙ্খলা বজায় রাখার জন্য নিরলসভাবে কাজ করে যাচ্ছেন । এবং সিলেট নগরী আরো আধুনিক নগরীতে পরিণত হবে বলে বক্তারা আশা ব্যক্ত করেন । 

অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন - আনজুমানে আল ইসলাহ পর্তুগালের সাধারণ সম্পাদক হোসাইন আহমেদ, গ্রীস আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক মিজানুর রহমান, মুহিবুর রহমান মতিক,যুক্তরাজ্য ছাত্রলীগের সহ সভাপতি রনি হোসাইন,বড়লেখা উপজেলা ছাত্র লীগের সাবেক ছাত্র নেতা বেলাল আহমেদ, প্রগতিশীল ইয়ূথ ফোরামের অন্যতম সদস্য জাকির হোসেন, এডুকেশন ফর ইউ, কে সাধারন সম্পাদক আবদুল আলিম, জকিগন্জ উপজেলা ছাত্র লীগের সাবেক ছাত্র নেতা আব্দুল্লাহ,আইয়ুব খান, সাবেক রাঙামাটি ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক ছাত্র নেতা বিধান বড়ুয়া , কানাইঘাট উপজেলা ছাত্রলীগের সাবেক ছাত্র নেতা কাউসার আহমেদ, সিলেট সরকারি কলেজের সাবেক ছাত্র নেতা আনোয়ার হোসেন, দেলোয়ার হোসেন, আব্দুল গপ্পার জুনেদ,সাবেক ছাত্র নেতা কবির হোসেন ও ইয়ূথ ফোরাম সদস্য শিপলু,ফাহিম, ফয়েজ সহ প্রমুখ ।

জনপ্রিয় ডেস্ক : বিলেতের শ্রেষ্ট সাংবাদিক কবি মিলটন রহমান দীর্ঘ দিন বস্তুনিষ্ট সংবাদ পরিবেশন ও উপস্হাপক এবং দীর্ঘ দিন প্রবাসে বাংলাদেশীদের জনপ্রিয় টিভি চ্যানাল বাংলা টিভির বার্তা সম্পাদকের দায়িত্ব থেকে প্রধান নির্বাহী কর্মকর্তা সিইও  হয়েছেন জেনে আপনার এ সাফল্যকে স্পেন বাংলা প্রেস ক্লাব ও স্পেনের প্রথম বাংলা সংবাদ পত্র জনপ্রিয়র পক্ষ থেকে স্বাগতম ও অভিনন্দন । আমরা আপনার সর্বাঙ্গীন সাফল্য কামনা করি ।

সুফিয়ান আহমদ,বিয়ানীবাজার প্রতিনিধিঃ ভারতের তামিল নাড়র ভেলোরের ক্রিশ্চিয়ান মেডিকেল কলেজ এন্ড হাসপাতালে (সিএমসি ভেলোর) চিকিৎসাধীন ক্যান্সারে আক্রান্ত সিলেট এমসি কলেজের অনার্স শেষবর্ষের মেধাবী শিক্ষার্থী বিয়ানীবাজারের সন্তান মোঃ রোকনুজ্জামান চিকিৎসার সার্বিক খোঁজ-খবর নিতে ভারতের চেন্নাইয়ের উদ্দেশ্যে যুক্তরাজ্য ত্যাগ করেছেন বিয়ানীবাজার ওয়েল ফেয়ার ট্রাষ্ট ইউ.কে এর সভাপতি মুহিবুর রহমান মুহিব, সাধারণ সম্পাদক দেলোয়ার হোসেন ও বিয়ানীবাজার থানা জনকল্যাণ সমিতি ইউ.কে এর সভাপতি জাহাঙ্গীর খাঁন। ১৪ নভেম্বর সোমবার রাতে চেন্নাইর উদ্দেশ্যে যুক্তরাজ্য ত্যাগ করেন তারা।


উল্লেখ্য, ক্যান্সারে আক্রান্ত বিয়ানীবাজার উপজেলার মুড়িয়া ইউনিয়নের সারপার গ্রামের বাসিন্দা ও এম.সি কলেজের মেধাবী ছাত্র মোঃ রুকনুজ্জামানের মরণব্যাধী ক্যান্সারে আক্রান্ত হওয়ার পর টাকার অভাবে চিকিৎসা হচ্ছে না শুনে তাঁর চিকিৎসায় এগিয়ে আসে যুক্তরাজ্যস্থ বিয়ানীবাজার ওয়েলফেয়ার ট্রাষ্ট ইউ.কে। এসময় রুকনুজ্জামানের চিকিৎসার্থে যুক্তরাজ্যে ১৯ সেপ্টেম্বর সোমবার সন্ধ্যায় পূর্ব লন্ডনের রয়েল রিজেন্সি হলে এক ফান্ড রাইজিংয়ের আয়োজন করেন সংগঠনের নের্তৃবৃন্দ।  এতে বিভিন্ন কমিউনিটি সংগঠনসহ ব্যক্তিবর্গ রুকনের চিকিৎসার্থে আর্থিক সহযোগীতা করেন। এরপরই রুকনকে ভারতে নিয়ে চিকিৎসা করানোর সিদ্ধান্ত হয়। বর্তমানে ভারতের তামিলনাড়র ভেলোরের ক্রিশ্চিয়ান মেডিকেল কলেজ ও হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন রুকনুজ্জামান। বিয়ানীবাজার ওয়েল ফেয়ার ট্রাষ্ট ইউ.কের তত্ত্বাবধানে চিকিৎসাধীন রুকন বর্তমানে কিছুটা সুস্থ রয়েছে। তার চিকিসার সার্বিক খোঁজ খবর নিতে যুক্তরাজ্য থেকে ছুটে গিয়েছেন বিয়ানীবাজার ওয়েল ফেয়ার ট্রাষ্ট ইউ.কে ও বিয়ানীবাজার থানা জনকল্যাণ সমিতির এই নের্তৃবৃন্দ।

সুফিয়ান আহমদ,বিয়ানীবাজার প্রতিনিধিঃ যাত্রীবেশে মাদক নিয়ে যাওয়ার সময় বিয়ানীবাজারের দুবাগে এক মাদক ব্যবসায়ীকে আটক করেছে জনতা। মঙ্গলবার বিকেলে আটকের পর তাকে স্থানীয় দুবাগ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের হাতে হস্তান্তর করলে তিনি বিয়ানীবাজার থানা পুলিশের হাতে তাকে তুলে দেন। এসময় ধৃত মাদক ব্যবসায়ীর কাছ থেকে এক কেজি গাজা উদ্ধার করা হয়। আটক মাদক ব্যবসায়ীর নাম শাহিন মিয়া(২৮)। তার বিরুদ্ধে মাদক দ্রব্য নিয়ন্ত্রণ আইনে মামলা দায়ের করা হয়েছে। বুধবার তাকে আদালতে প্রেরণ করা হবে।

জানা যায়, মঙ্গলবার বিকেলে উপজেলার জকিগঞ্জ-বিয়ানীবাজার-সিলেট রোডের শেওলা জিরো পয়েন্ট থেকে এক কেজি গাজা নিয়ে অটোরিক্সায় উঠে মাদক ব্যবসায়ী শাহিন। অটোরিক্সায় উঠার পর সে মোবাইলে তাঁর সহযোগীদের সাথে কথা বললে সন্দেহ হয় সাথে থাকা যাত্রীদের। এসময় তারা শাহিনকে তাঁর ব্যাগে কি রাখা আছে জানতে চাইলে সে লুকোচুরি করতে থাকে। পরে শেওলা সেতু  সংলগ্ন অটোরিক্সা ষ্ট্যান্ডে তাকে নামিয়ে তাঁর ব্যাগ তল্লাশী করলে তাতে এক কেজি গাজা দেখতে পান। এরপর তাকে স্থানীয় দুবাগ ইউনিয়নের চেয়ারম্যান আব্দুস সালামের কাছে নিয়ে গেলে তিনি বিয়ানীবাজার থানা পুলিশের কাছে তাকে হস্তান্তর করেন। এব্যাপারে চেয়ারম্যান আব্দুস সালাম বলেন, এক কেজি গাজাসহ শাহিনকে আমার কাছে যাত্রী ও অটোরিক্সা চালকরা নিয়ে আসলে আমি তাকে পুলিশের হাতে তুলে দিয়েছি। আটককৃত শাহীন মিয়া (২৮) শেওলা ইউনিয়নের দীঘলবাক গ্রামের জমির আলীর পুত্র।

এব্যাপারে বিয়ানীবাজার থানার অফিসার ইনচার্জ (ওসি) চন্দন কুমার চক্রবর্তী জানান, আটককৃত শাহীনের বিরুদ্ধে  মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে মামলা দায়ের করা হয়েছে, বুধবার তাকে আদালতে প্রেরণ করা হবে।

সুফিয়ান আহমদ, বিয়ানীবাজার প্রতিনিধিঃ বিয়ানীবাজারের চারখাইয়ে তৃপ্তি ফুডসের গাড়ি ছিনতাইয়ের ঘটনায় জড়িত আরেকজন আসামীকে গ্রেপ্তার করেছে বিয়ানীবাজার থানা পুলিশ।রোববার রাতে গোলাপগঞ্জ উপজেলার রণকেলী এলাকা থেকে তাকে গ্রেফতার করা হয়।আটককৃত জাহিদ হাসান চৌধুরী অপু (২৮) রণকেলী গ্রামের মৃত মামুন আহমদ চৌধুরীর পুত্র । তার বিরুদ্ধে বিভিন্ন থানায় একাধিক মামলা রয়েছে বলে জানা যায়।

এবিষয়ে বিয়ানীবাজার থানার সাব ইন্সপেক্টর দেবাশিষ শর্মা জানান, রোববার রাতে একদল পুলিশ নিয়ে অভিযান চালিয়ে অপুকে আটক করা হয়। থানায় প্রাথমিক জিজ্ঞাসাবাদ শেষে তাকে আদালতের মাধ্যমে জেলহাজতে প্রেরণ করা হয়েছে।

উল্লেখ্য, মাসখানিকপূর্বে বিয়ানীবাজার উপজেলার চারখাইয়ে তৃপ্তি ফুডসের গাড়িতে ছিনতাইয়ের পর পালানোর সময় জনতার হাতে আটক মাইক্রোচালক সৌরভ আদালতে ১৬৪ ধারায় স্বীকারোক্তিমুলক জবানবন্দিতে জড়িত সহযোগীদের নাম প্রকাশ করে। তার তথ্যের ভিত্তিতে পুলিশ অভিযান চালিয়ে অপুকে আটক করে বলে থানা সূত্রে জানা গেছে।

সুফিয়ান আহমদ, বিয়ানীবাজার প্রতিনিধিঃ বিয়ানীবাজার উপজেলার দুবাগ ইউনিয়নে ট্রাক্টর দূর্ঘটনায় গুরুত্বর আহত হয়েছেন চালক মিলন আহমদ (৪০)। গুরুত্বর আহত অবস্থায় তাকে প্রথমে বিয়ানীবাজার স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে আসলে সেখান থেকে আশংকাজনক অবস্থায় সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে প্রেরণ করা হয়েছে।


জানা যায়, সোমবার দুপুরে উপজেলার দুবাগ ইউনিয়নের খাড়াভরা গ্রামের মিলন আহমদ চুক্তি ভিত্তিক অন্যের জমি চাষের জন্য নিজের ট্রাক্টর নিয়ে গ্রামের নিকটবর্তী হাওরে যান।  সেখানে চাষ করার একপর্যায়ে ট্রাক্টরের বেল্ট ছিড়ে গেলে নিয়ন্ত্রণ হারিয়ে ট্রাক্টর থেকে ছিটকে পড়েন তিনি। এসময় মিলন মাথায় ও হাতে গুরুত্বর আঘাত পান। তাঁর হাতের আঙ্গুলও কেঁটে যায়। আহত অবস্থায় তাকে বিয়ানীবাজার স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে আসলে সেখান থেকে সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে প্রেরণ করা হয়েছে। তাঁর অবস্থা আশংকাজনক বলে জানা গেছে।

অনলাইন ডেস্ক: নতুন প্রজন্ম যখন বাংলার হাজার বছরের কৃষ্টি কালচার ভুলতে বসেছে, তখন তাদের মাটির কাছে ফিরিয়ে নিয়ে বাঙালি সংস্কৃতিতে উদ্বুব্ধ করার আহ্বানে রাজধানীতে একাধিক আয়োজনে মঙ্গলবার (১৫ নভেম্বর) অনুষ্ঠিত হয়েছে ১৯তম নবান্ন উৎসব।

'এসো মিলি সবে নবান্ন উৎসবে' স্লোগানে উৎসবের আয়োজন করছে জাতীয় নবান্ন উৎসব উদযাপন পর্ষদ। ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের বকুলতলায় মঙ্গলবার সকাল ৭টায় এসএম মর্তুজা কবীর মুরাদের বংশীবাদনের মাধ্যমে শুরু হয় নবান্ন উত্সবের আনুষ্ঠানিকতা। সকাল ৮টায় নবান্ন উৎসব উদ্বোধন করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।
আবুল মাল আবদুল মুহিত বলেন, 'নবান্ন উৎসব বাঙালি সংস্কৃতির উল্লেখযোগ্য অনুষ্ঠান। অগ্রহায়ণের শুরুতে সারাদেশের মতো ঢাকায়ও মহা ধুমধামে নবান্ন উৎসব উদযাপিত হচ্ছে। যে কৃষি আমাদের জীবনপ্রবাহ নিশ্চিত করে, তাদের নিয়েই আজকের এই উৎসব।'

মন্ত্রী আরও বলেন, 'দেশে আজ পুরোপুরিভাবে শান্তি নেই। একটি নিকৃষ্ট শ্রেণি দেশে শান্তির প্রতি নানাভাবে আঘাত হানছে। তার বিপরীতে আজকের  এই অসাম্প্রদায়িক উৎসব বিশেষ গুরুত্ব বহন করে। আজ আমাদের সবার একটাই পরিচয়, আমরা বাঙালি। এটাই এই উৎসবের মাহাত্ম্য।'
নবান্ন কথন পর্বে আরও বক্তব্য রাখেন উৎসব উদযাপন পরিষদের কো-চেয়ারম্যান শুভ রহমান, চেয়ারম্যান লায়লা হাসান, ল্যাবএইডের ব্যবস্থাপনা পরিচালক এএম শামীম।
লায়লা হাসান নবান্ন উৎসবকে জাতীয়ভাবে উদযাপন ও এই দিবস উপলক্ষে সরকারি ছুটি দাবি করে বলেন, 'এই উৎসবের মাধ্যমে আমরা নতুন প্রজন্মকে শেকড় সন্ধানে আরও ব্রতী করতে চাই। তারা আমাদের সাংস্কৃতিক ঐতিহ্যের প্রতি আকৃষ্ট হলেই আমাদের উৎসব সার্থক হবে।'
সাংস্কৃতিক পরিবেশনায় অংশ নিয়ে স্বভূমি লেখক শিল্পী কেন্দ্র পরিবেশন করে দেশাত্মবোধক গান 'সুন্দর সুবর্ণ তারুণ লাবণ্য'। সত্যেন সেন শিল্পীগোষ্ঠীর 'আবার জমবে মেলা হাটখোলা' গণসংগীত পরিবেশনার পর নৃত্য পরিবেশন করে 'নৃত্যজন'। ক্ষুদ্র নৃগোষ্ঠী গারোদের নাচের দল আচিক নাচের মুদ্রায় তুলে ধরে জুম চাষের নানা পদ্ধতি।
দলীয় নৃত্য পরিবেশন করে নন্দন কলাকেন্দ্র ও কাদামাটি। দলীয় সংগীত পরিবেশন করে আনন্দন, বহ্নিশিখা, উদীচী শিল্পীগোষ্ঠী। একক সংগীত পরিবেশন করেন ফরিদা পারভীন, তানভীর সজীব, অণিমা রায়।

সকালে চারুকলা পর্ব শেষ হয় দুপুর ১২টায়। বিরতির পর বিকেল ৪টায় দ্বিতীয় পর্বটি অনুষ্ঠিত হয় চারুকলার বকুলতলা ও ধানমণ্ডির রবীন্দ্র সরোবরে।

অনলাইন ডেস্ক: বার্সেলোনার সঙ্গে নতুন করে চুক্তি করছেন না লিওনেল মেসি। ২০১৮ সালে বর্তমান চুক্তির মেয়াদ শেষ হওয়ার পর ন্যু ক্যাম্প ছাড়ছেন আর্জেন্টাইন ফুটবল জাদুকর। এমনটাই বলাবলি করছে সবাই। বিশ্ব গণমাধ্যমে ছড়িয়ে পড়েছে গুঞ্জন। তবে এ নিয়ে এখনও মুখ খোলেননি কাতালান স্ট্রাইকার। মন্তব্য করেনি স্প্যানিশ ক্লাবটিও। মেসির ঘনিষ্ঠ সূত্র অবশ্য খবরটা নাকচ করে দিয়েছে। কিন্তু পেপ গার্দিওলার ম্যানচেস্টার সিটি নাকি মেসিকে কেনার স্বপ্ন দেখতে শুরু করে দিয়েছে।

স্প্যানিশ দৈনিক 'মার্কা' জানিয়েছে, মেসি নাকি বার্সেলোনাকে জানিয়ে দিয়েছেন, তাদের সঙ্গে চুক্তি নবায়ন করছেন না তিনি।
পত্রিকাটির দাবি, বার্সা সুপারস্টার সিদ্ধান্তটা জানিয়েছেন গত জুলাইতে-বাবার সঙ্গে স্পেনের কর ফাঁকির মামলায় দোষী প্রমাণিত হওয়ার পর। মামলার রায়ই মেসির এ সিদ্ধান্ত নিতে বড় ভূমিকা পালন করেছে বলে জানা গেছে। তবে স্পেনের কয়েকটি পত্রিকা মার্কার এ খবরের বিরুদ্ধে চ্যালেঞ্জ জানিয়েছে। তাদের মতে, এক পুরস্কার প্রদান অনুষ্ঠানে মেসির না থাকার কারণেই খবরটা রটিয়েছে মাদ্রিদভিত্তিক পত্রিকা মার্কা।
ছোটবেলায় মেসি আর্জেন্টিনা থেকে বার্সায় এসে তারকা বনে গেছেন। ক্লাবের প্রতি কখনও অসন্তুষ্টির কথা জানাননি ২৯ বছর বয়সী এ তারকা ফরোয়ার্ড।
এদিকে কলম্বিয়ার বিপক্ষে বিশ্বকাপ বাছাই পর্বের আগে হঠাৎ করেই অসুস্থ হয়ে পড়েছিলেন মেসিসহ কয়েক আর্জেন্টাইন ফুটবলার। বুয়েনস আয়ার্স থেকে ভেন্যু সান হুয়ানে যাওয়ার সময় বিমানের ঝাঁকুনিতে দলের অধিনায়কসহ কয়েকজন ফুটবলারের বমি হয়।
খবরটা নিশ্চিত করে আর্জেন্টাইন টিম ম্যানেজার জর্জ মিয়াদোসকুই জানিয়েছেন, ফ্লাইটে এমন ঘটনা স্বাভাবিক। তবে ম্যাচ থেকে ছিটকে যাওয়ার মতো গুরুতর অসুস্থ হয়নি কোনো ফুটবলার। 

জনপ্রিয় অনলাইন: প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ বিশ্বের বিভিন্ন রাষ্ট্র ও সরকার প্রধানেরা মঙ্গলবার মরক্কোর রাজকীয় শহর মারাক্কাসে বিশ্ব জলবায়ু সম্মেলনে (কপ-২২) যোগ দিয়েছেন। মরক্কোর বাদশাহ ষষ্ঠ মোহাম্মদের আমন্ত্রণে বিভিন্ন দেশের সরকার ও রাষ্ট্র প্রধানেরা তিন দিনব্যাপী এই সম্মেলনের বিভিন্ন পর্বে স্ব-স্ব দেশের পক্ষে নীতি নির্ধারণী বক্তব্য দেবেন। খবর বাসসের।

উন্নত দেশের অতিমাত্রায় কার্বন নিঃসরণের ফলে গ্রীন হাউজ ইফেক্টে সৃষ্ট বৈশ্বিক জলবায়ুর হুমকি মোকাবেলায় করণীয় নির্ধারণে নিজস্ব মতামত উপস্থাপন করবেন বিশ্ব নেতারা।
এর আগে মরক্কোর বাদশাহ ষষ্ঠ মোহাম্মদ, জাতিসংঘ মহাসচিব বান কি মুন, জাতিসংঘের জলবায়ু পরিবর্তন সংক্রান্ত রূপরেখা সনদের (ইউএনএফসিসি) নির্বাহী সচিব পেট্রিসিয়া এপিনোসা এবং কপ-২২ প্রেসিডেন্ট সালাহেদ্দিন মিজোয়ার প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং সম্মেলনে যোগ দিতে আসা অন্য রাষ্ট্র ও সরকার প্রধানদের সম্মেলন ভেন্যুতে স্বাগত জানান। গত ডিসেম্বরে ফ্রান্সের রাজধানী প্যারিসে কপ-২১ এ গৃহীত ঐতিহাসিক চুক্তির পর এটাই হচ্ছে প্রথম সম্মেলন।
এদিন প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্মেলনে প্রদত্ত বক্তৃতায় জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জ
মোকাবেলায় নিজ দেশের অবস্থান তুলে ধরবেন এবং এ বিরাট চ্যালেঞ্জ মোকাবেলায় জাতীয় ও সমন্বিত প্রয়াস এগিয়ে নিতে এক প্রচারাভিযান জোরদার করতে বিশ্ব নেতাদের প্রতি আহ্বান জানাবেন বলে আশা করা হচ্ছে। এ বছর ৭ নভেম্বর থেকে মারাকাসে শুরু হওয়া কপ-২২ সম্মেলন ১৮ নভেম্বর পর্যন্ত চলবে। এদিকে, বিশ্ব জলবায়ু সংকট মোকাবেলায় করণীয় বিষয়ে বিশেষজ্ঞ পর্যায়ের অভিমতকে বাস্তবে প্রতিফলিত করে লক্ষ্য অর্জনের অঙ্গীকার ব্যক্ত করার মধ্য দিয়ে শনিবার কপ-২২ সম্মেলনের প্রাথমিক আলোচনা শেষ হয়েছে। আলোচনায় ৮০টি দেশের সরকার ও রাষ্ট্র প্রধান এবং ১১৫ টি দেশের সিনিয়র মন্ত্রীবর্গ অংশগ্রহণ করেন। উদ্বোধনী অধিবেশন শেষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং অন্যান্য রাষ্ট্র ও সরকার প্রধানরা মরক্কোর বাদশাহর দেয়া মধ্যাহ্ন ভোজে যোগ দেন। ২০১৫ সালের ডিসেম্বর মাসে ফ্রান্সে অনুষ্ঠিত সম্মেলনে গৃহীত জলবায়ু পরিবর্তন সংক্রান্ত প্যারিস চুক্তি গৃহীত হয়। এই সম্মেলনে ১৯০টির বেশি দেশ অংশ নেয়। গ্রীনহাউস গ্যাস নিঃসরন হ্রাসে কার্যকর পদক্ষেপ গ্রহণে ১৯৯৪ সালে জলবায়ু পরিবর্তন সংক্রান্ত জাতিসংঘ ফ্রেমওয়ার্ক কনভেনশন অনষ্ঠিত হয়। কনফারেন্স অব পার্টিস (কপ) কনভেনশনের সুপ্রিম গভর্নিং বডি হিসাবে মনোনীত হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা কপ-২২ তে যোগ দিতে তিন দিনের সরকারি সফরে সোমবার মরক্কো পৌঁছেন। পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী, পরিবেশ ও বনমন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু ,পানিসম্পদ মন্ত্রী ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ, পরিবেশ ও বন উপমন্ত্রী আব্দুল্লাহ আল ইসলাম জ্যাকবসহ ৫৮ সদস্যের প্রতিনিধিদলে নেতৃত্ব দিচ্ছেন তিনি।

জনপ্রিয় অনলাইন : নিখোঁজ থাকা চিত্রনায়িকা অপু বিশ্বাস ফিরছেন বলে গুঞ্জন উঠেছে। তার ফেরার গুঞ্জন নিয়েও ছড়াচ্ছে ডালপালা। 

যার পুরোটাই রয়েছে শাকিব খানকে ঘিরে! কেউ কেউ আবার বলছেন, মা হয়েছেন অপু! নবজাতক সন্তানকে নিয়ে কলকাতাতেই নাকি অবস্থান করছেন তিনি। তাই সন্তান বড় না হওয়া পর্যন্ত কলকাতায় থাকবেন অপু। আর শাকিব যদি মেনে নেন তাহলে খুব শিগগিরই সন্তান নিয়েই দেশে ফিরবেন। এদিকে অপু বিশ্বাসের কারণে বদলে গেল সিনেমার গল্প। ২০১৪ সালে জি সরকারের পরিচালনায় শুরু হয়েছিল লাভ ২০১৪ সিনেমার শুটিং। নির্মাতার চিন্তা ছিল ওই বছরই ছবিটি মুক্তি দেয়ার। কিন্তু নির্ধারিত সময়ে সিনেমাটির কাজ শেষ না হওয়ায় এর নাম পরিবর্তন করা হয়। নতুন নাম ঠিক করা হয় লাভ ২০১৫ নাম পরিবর্তন হলেও ২০১৫ সালেও এর কাজ সম্পন্ন হয়নি। এই সিনেমার কাজ শেষ না হওয়ার জন্য সিনেমাটির নায়ক শাকিব খান ও অপু বিশ্বাসের নামে একাধিকবার অভিযোগ উঠেছে। দীর্ঘদিন পর কয়েকদিন আগে আবারও তিনদিন শুটিং হয়েছে সিনেমাটির। এই শুটিংয়ে শাকিব খানের থাকার কথা থাকলেও তিনি ক্যামেরার সামনে হাজির হননি। হাজির হয়েছিলেন সিনেমাটির অন্যতম অভিনেতা মিশা সওদাগর। চলতি মাসের শেষের দিকে এর শুটিং আবার শুরু হতে যাচ্ছে। সেসময় শুটিংয়ে শাকিব খান হাজির হবেন বলে নিশ্চিত করেছেন এর নির্মাতা জি সরকার। অপুর বাকি যে কাজ ছিল সেটা একেবারে বাদ দিয়ে গল্পের একটু পরিবর্তন আনা হচ্ছে বলে জানান নির্মাতা। অপুর সঙ্গে কোনোভাবে যোগাযোগ করা সম্ভব হচ্ছে না। তাই নতুন করে সিদ্ধান্ত নিতে হয়েছে তাকে। 

সুফিয়ান আহমদ, বিয়ানীবাজার প্রতিনিধিঃ বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদল বিয়ানীবাজার উপজেলা, পৌর ও কলেজ শাখার যৌথ উদ্যোগে আলোচনা ও কর্মী সভা অনুষ্ঠিত হয়েছে। রোববার বিকেলে পৌরশহরের একটি কমিউনিটি সেন্টারে এই যৌথ সভা অনুষ্ঠিত হয়।

উপজেলা ছাত্রদলের সদস্য সচিব বি. হোসেন বাবলুর সভাপতিত্বে এতে সম্মানীত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, যুক্তরাজ্য প্রবাসী বিএনপি নেতা তামিম ইয়াহইয়া আহমেদ। সভায় প্রধান বক্তা হিসেবে বক্তব্য রাখেন, জেলা ছাত্রদলের গণশিক্ষা বিষয়ক সম্পাদক কাজী মাহবুব। বিয়ানীবাজার সরকারী কলেজ ছাত্রদলের সাংগঠনিক সম্পাদক  আনোয়ার হোসেন ও কলেজ ছাত্রদল নেতা  সুমন আহমদের যৌথ পরিচালনায় সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, উপজেলা ছাত্রদলের যুগ্ম আহবায়ক নজরুল ইসলাম, আলী হোসেন, জেলা ছাত্রদলের সদস্য রাজন আহমদ রাজু, পৌর ছাত্রদলের যুগ্ম আহবায়ক নুর উদ্দিন ও পাভেল আহমদ, পৌর ছাত্রদল নেতা জহিরুল ইসলাম, টিপু রানা, ওয়েছ আহমেদ, সৈয়দ তারেক আহমদ, কবির আহমদ, ফাহিম আহমেদ,কলেজ ছাত্রদলের সভাপতি এম আলম হোসেন, কলেজ ছাত্রদল নেতা আকবর হোসেন রাজু, সাহেদ আহমদ, আব্দুর রাজ্জাক, চারখাই ছাত্রদল নেতা সুমন আহমেদ, শরীফ আহমেদ চারখাই ইউনিয়ন ছাত্রদলের সাধারণ সম্পাদক খালেদ আহমদ।
আয়োজিত সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, ছাত্রদল নেতা খায়রুল ইসলাম, মকবুল আহমেদ, আব্দুল মুমিন, রুমন আহমেদ, জামিল হোসেন, আফজাল হোসেন, কামাল পাশা, জাহিদ হাসান, কামরুল ইসলাম, সুজন মুনতাসির, ফাহিম আহমেদ, মসরু আহমেদ, সিদ্দিকুর রহমান প্রমুখ।

আলোচনা ও কর্মী সভায় বক্তারা বলেন, বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদল শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের আদর্শে পরিচালিত একটি সংগঠন। দেশের জনপ্রিয় রাজনৈতিক দল বিএনপির ভ্যানগার্ড হিসেবে পরিচিত এই সংগঠনটির রয়েছে আন্দোলন ও সংগ্রামে গৌরবোজ্জল এক ইতিহাস। বক্তারা বলেন, বর্তমান ক্ষমতাসীন অবৈধ সরকার আমাদের প্রাণপ্রিয় সংগঠন বিএনপিসহ ছাত্রদলকে ধ্বংস করার জন্য উঠে পড়ে লেগেছে। মিথ্যা মামলা দিয়ে ও হামলা চালিয়ে হয়রানী করছে আমাদের নেতাকর্মীদের। কিন্তু সরকারের সেই আশা কখনো পূরণ হতে দিবে না ছাত্রদল। ঐক্যবদ্ধ আন্দোলনের মাধ্যমে সরকারের সেই আশা নিরাশায় পরিণত করবে বলে হুশিয়ারী দেন ছাত্রদল নেতারা। সভায় বক্তারা বিএনপির কেন্দ্রীয় কমিটির সহ-স্বেচ্ছাসেবক বিষয়ক সম্পাদক ও সিলেট জেলা স্বেচ্ছাসেবক দলের আহবায়ক এডভোকেট শামসুজ্জামান জামানসহ বিএনপি,ছাত্রদল ও এর অঙ্গসংগঠনের নেতাকর্মীদের উপর সরকারের মিথ্যা মামলা দিয়ে হয়রানীর নিন্দা জানান এবং অবিলম্বে আটক দলের সকল নেতাকর্মীর মুক্তি দাবী করেন।

রনি মোহাম্মদ ,লিসবন,পর্তুগাল : পর্তুগালের কট্টরপন্থী দল পিএনআর এবং অভিবাসীদের মধ্যে বোঝাপড়ার মধ্যে দিয়ে উওাল লিসবনের রাজপথ।

অভিবাসন আইন, অবৈধ অভিবাসীদের বৈধতা ও অপেক্ষায় মান থাকা রেসিডেন্ট পারমিটসহ নানাবিধ সমঅধিকারের আন্দোলনের দাবি আদায়ে পর্তুগালের অভিবাসীদের সংগঠন সলিডারিটি ইমিগ্রান্ট এর ব্যানারে ফাইয়াসকে-কালিকুইসে সেক্টর গিনি বিসাউয়ের এসোসিয়েশন ফেডারেশন,ওয়াচ লাইভ-পরিবেশ সুরক্ষা, হেরিটেজ অ্যান্ড হিউম্যান রাইটস এসোসিয়েশন,গিরাসোল সলিডারি- রোগীদের জন্য সমর্থন এসোসিয়েশন বায়ুশূন্য কাপু ভার্দে,আফ্রোলিস-সাংস্কৃতিক এসোসিয়েশন, ম্যান্ডেলা রিগ্গী পরিবার-সাংস্কৃতিক এসোসিয়েশন

পর্তুগাল নেপালী বাসিন্দাদের এসোসিয়েশন, অদা- এঙ্গলান্স ডিফেন্স এসোসিয়েশন, ব্রাজিল হাউস লিসবন, প্রবাসী বাংলাদেশীদের সংগঠন ইপিবি পর্তুগাল,আয়েবা, বাংলাদেশের বিভিন্ন রাজনৈতিক সামাজিক সংগঠন সহ সাতাশটি দেশের প্রায় দশ হাজার ইমিগ্রান্ট লোকদের নিয়ে রোববার দুপুর ২টায় বাংলাদেশী অধ্যুষিত এলাকা মারতিম মনিজ স্কয়ারে শান্তিপূর্ণ বিশাল এক মানব বন্ধন ও বিক্ষোভ করেছেন অভিবাসীরা।

অভিবাসীদের ন্যায এই অধিকার আদায়ের গন আন্দোলন যোগ দিয়েছেন পর্তুগাল পার্লামেন্টের সংসদ সদস্য মিঃ জোসে মানুয়েল পুরেযা ও মিসেস সান্দ্রা কুইনার সহ প্রধান বামপন্থি রাজনৈতিক সংগঠন ব্লক এস কের্দার পিএস, পিসিপি, বিই, এবং পিইভি রাজনৈতিক সংগঠনের হাজারো কর্মী।
শান্তিপূর্ণ বিক্ষোভ চলাকালিন পর্তুগালের কট্টরপন্থী দল পিএনআর সদস্যরা অভিবাসীদের বিক্ষোভের উপর আক্রমণ চালানোর চেষ্টা করে। হামলাকারী পিএনআর সদস্যদেরকে সাথে সাথে পুলিশ গ্রেফতার করে এবং চারদিকে উওেজনা ছড়িয়ে পড়ে। 

পরে সলিডারিটি ইমিগ্রান্টে এবং জোসে মানুয়েল পুরেযা নেতৃএে অভিবাসীদের বিশাল এক বিক্ষোভ লিসবন শহরের প্রধান সড়ক গুরে সলিডারিটি ইমিগ্রান্টের কার্যলয়ে গিয়ে শেষ হয়। 

বিক্ষোভ শেষে সলিডারিটি ইমিগ্রান্টের প্রেসিডেন্ট তিমোতেও মাসেদোর বলেন ইমিগ্রেশন আইনের সংশোধনী, সেই সাথে পর্তুগালে বসবাসরত ২৭ টি দেশের প্রায় ৩০ হাজার অবৈধ অভিবাসীদের বৈধতা না দেওয়া হবে ততদিন পর্যন্ত আমাদের এই আন্দোলন চলবে। 


সংসদ সদস্য মিঃ জোসে মানুয়েল পুরেযা বলেন আগামী ২ ডিসেম্বর ইমিগ্রান্টদের ব্যাপারে আমরা সংসদে আবারো কথা বলবো। 

তিনি আরও বলেন, পর্তুগালের বামপন্থি রাজনৈতিক দলগুলোর সাথে ইতিমধ্যে কথা হয়েছে এবং অনেকটাই ইতিবাচক তবে ডানপন্থিদের ব্যাপারে আমরা এখনো নিশ্চিত কিছু বলতে পারিনা, হয়তো ডিসেম্বরে মধ্যে বিস্তারিত জানতে পারবো। তাছাড়াও আন্দোলনের সাথে বামপন্থি দল গুলো সম্মতি প্রকাশ করে এর সমাধানের আশ্বাস দেন।

সুফিয়ান আহমদ,বিয়ানীবাজার প্রতিনিধিঃ বিয়ানীবাজার উপজেলা আওয়ামী লীগের সহ সভাপতি, প্রবীণ রাজনীতিবিদ মনিরুল ইসলাম মিম্বইয়ের দাফন সম্পন্ন হয়েছে। রোববার বেলা ২টা ১৫ মিনিটে পৌরশহরের ওসমানী স্টেডিয়ামে জানাজা শেষে তাকে পারিবারিক কবরস্থানে দাফন করা হয়। মরহুমের জানাজার পূর্বে তার রাজনৈতিক জীবনের উপর বক্তব্য রাখেন, উপজেলা আওয়ামীলীগের সভাপতি আব্দুল হাসিব মনিয়া, সহ সভাপতি ময়নুল ইসলাম ও আব্দুল আহাদ কলা,সাধারণ সম্পাদক আতাউর রহমান খান, উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক আহমদ হোসেন বাবুল ও জাকির হোসেন, প্রবীণ শিক্ষক আলী আহমদ ও মতিউর রহমান, উপজেলা জাতীয় পার্টির সাধারণ সম্পাদক আব্দুল খালিক লালু, উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক সিদ্দিক আহমদ, সাংবাদিক ও শিক্ষক খালেদ জাফরী, উপজেলা আওয়ামী লীগের সহ দপ্তর সম্পাদক মাকসুদুল ইসলাম আউয়াল, এডভোকেট আমান উদ্দিন, উপজেলা আওয়ামী লীগ নেতা হুমায়ুন কবির, উপজেলা স্বেচ্ছাসেবকলীগ সভাপতি আবুল কাশেম পল্লব, বিয়ানীবাজার কলেজের খন্ডকালীন প্রভাষক আরবাব হোসেন খান ও জহির উদ্দিন।
উল্লেখ্য, বার্ধক্যজনিত নানা রোগে ভোগে শনিবার সন্ধ্যায় পৌর এলাকার নিদনপুর গ্রামের নিজ বাড়িতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন উপজেলা আওয়ামীলীগের সহ সভাপতি মনিরুল ইসলাম মিম্বই। ৭৬ বছর বয়স্ক প্রবীণ আওয়ামীলীগ নেতা মিম্বই মৃত্যুকালে স্ত্রী, ছেলে-মেয়েসহ অসংখ্য আত্মীয়স্বজন ও গুণগ্রাহী রেখে গেছেন।

এদিকে বিয়ানীবাজার উপজেলা আওয়ামী লীগের সহ সভাপতি মনিরুল ইসলাম মিম্বইর মৃত্যুতে শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানিয়ে গভীর শোক প্রকাশ করেছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। তিনি মরহুমের আত্মার মাগফেরাত কামনা করেন।

জনপ্রিয় অনলাইন : ডোনাল্ড ট্রাম্পের বদলে হিলারি কিনটনকে পরবর্তী মার্কিন প্রেসিডেন্ট নির্বাচিত করতে ইলেক্টোরাল কলেজের প্রতি আহ্বান জানিয়ে একটি পিটিশন তৈরি করা হয়েছে। এরই মধ্যে এতে ৩২ লাখ মানুষ স্বার করেছেন। ট্রাম্প ইলেক্টোরাল ভোটে জয় পেলেও হিলারি পপুলার ভোট বেশি পাওয়ায় এ দাবি তুলেছেন তারা। আয়োজকদের ল্য পিটিশনে ৪৫ লাখ মানুষের স্বার সংগ্রহ করা। আন্তর্জাতিক পিটিশনগুলো দায়েরের জন্য প্ল্যাটফর্ম বলে বিবেচিত চেঞ্জ.অর্গ-এ পিটিশনটি দায়ের করা হয়েছে। 
ওই পিটিশনে বলা হয়, ট্রাম্প প্রেসিডেন্ট হওয়ার যোগ্য নন। বহু আমেরিকানকে তিনি বলির পাঁঠা বানিয়েছেন। তার যুক্তিহীন আবেগীয় অবস্থান, মিথ্যাচার, তার বিরুদ্ধে ওঠা যৌন নিপীড়নের অভিযোগ এবং রাষ্ট্র পরিচালনাজনিত জ্ঞানের অভাব তাকে এই (যুক্তরাষ্ট্র) প্রজাতন্ত্রের জন্য এক বিপজ্জনক ব্যক্তিকে রূপান্তর করেছে।
যুক্তরাষ্ট্রের নির্বাচন অনুযায়ী পরবর্তী প্রেসিডেন্ট বাছাইয়ের েেত্র এখনো আরো কিছু আনুষ্ঠানিকতা বাকি আছে। আর তা হলো ইলেক্টোরাল কলেজ ভোট। অর্থাৎ ইলেক্টররা ১৯ ডিসেম্বর তাদের ভোট দেবেন। সাধারণত যে প্রার্থীদের নিয়োজিত ইলেক্টররা দলীয় কর্মী হয়ে থাকে। সে কারণে ইলেক্টররা বিশ্বাস ভঙ্গ করা ছাড়া প্রাথমিক ফলাফল অপরিবর্তিত থাকে। তবে এবার ইলেক্টরদের সিদ্ধান্ত পাল্টানোর দাবি উঠেছে।

পিটিশনে ইলেক্টরদেরকে আহ্বান করা হচ্ছে, তারা যেন ট্রাম্পকে ভোট না দিয়ে হিলারিকে দেন। কারণ ইলেক্টররা যদি হিলারিকে নির্বাচিত করেন তবে তখন ফলাফল বদলে যাওয়া সম্ভব। অতীতে মাঝে মাঝে অঙ্গরাজ্যের পপুলার ভোটে যে প্রার্থী জিতেছেন তাকে অস্বীকার করে কোনো কোনো ইলেক্টরকে দেখা গেছে অন্য প্রার্থীকে ভোট দিতে। তবে ২৪টি অঙ্গরাজ্যে সে সুযোগ নেই। সেখানে এ ধরনের বিদ্রোহের অনুমতি নেই এবং ইলেক্টররা নির্দিষ্ট প্রার্থীকে ভোট দিতে বাধ্য। সে েেত্র জরিমানা দিয়ে ক্রস ভোটিং করতে পারেন ইলেক্টররা। হিলারির সমর্থকেরা এখন সে জরিমানা গুনতেও রাজি।

এনায়েত হোসেন সোহেল,প্যারিস,ফ্রান্স : কেন্দ্রীয় বিএনপির সাবেক সাংগঠনিক সম্পাদক, সিলেট-২ আসনের সাবেক এমপি,নিখোঁজ বিএনপি নেতা এম ইলিয়াস আলীকে অক্ষত অবস্থায় ফেরত পেতে রবিবার বিকেলে প্যারিসের মেরি দা ক্লিশির একটি হলে প্রতিবাদ সমাবেশ করেছে ইলিয়াস মুক্তি সংগ্রাম পরিষদ ফ্রান্স ।

ইলিয়াস মুক্তি সংগ্রাম পরিষদ ফ্রান্সের আহবায়ক মফিজ আলীর সভাপতিত্বে ও জসিম উদ্দিন ভূঁইয়া ও এহসানুল রহমান রাসেলের যৌথ পরিচালনায় সমাবেশে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন,ফ্রান্স বিএনপির সাধারণ সম্পাদক এমএ তাহের। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ,ফ্রান্স বিএনপির সিনিয়র সহসভাপতি সিরাজুর রহমান,আব্দুর রাহিম; শাহ জামাল,মিজান আলী,সাইফুল ইসলাম, মাহবুবুর রহমান বকুল, আব্দুর রব রানা,কানু মিয়া,ফ্রান্স তৃণমূল বিএনপির সভাপতি ইকবাল হোসেন আলী,ওমর গাজী, সৈয়দ হেলাল আহমদ,আরিফ হাসান।

বক্তব্য রাখেন,লিয়াকত আলী,মনোয়ার হোসেন,সৈয়দ হেলাল আহমদ,ফরিদ মিয়া,ওয়াশিকুর রহমান,জহিরুল ইসলাম লিটন,আক্তারুজ্জামান সাগর আল মামুন,সালা উদ্দিন বালা,আবুল বাসার,ইখলাস উদ্দিন,গোলজার হোসেন পারভেজ,আব্দুল করিম,জহিরুল ইসলাম,আতিক উদ্দিন,প্রমুখ। এ সময় বক্তারা বলেন, ৪ বছর অতিবাহিত হয়ে গেলেও এখন পর্যন্ত দেশবাসী ইলিয়াস আলীর জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছে। ৯০-এর স্বৈরাচারবিরোধী আন্দোলনসহ সকল গণতান্ত্রিক আন্দোলনে গুরুত্বপূর্ণ অবদান রাখায় সারাদেশের মানুষ যেভাবে ইলিয়াস আলীকে ভালোবাসে ঠিক তেমনি বৃহত্তর সিলেটের ন্যায্য দাবি আদায়ের সকল আন্দোলন এবং সর্বশেষ টিপাইমুখ বাঁধবিরোধী আন্দোলনে নেতৃত্ব দেয়ায় সিলেটের মানুষের মনের মণিকোঠায় তিনি স্থান করে নিয়েছেন। তাকে নিয়ে বাংলাদেশের মানুষের আকাশচুম্বী স্বপ্ন রয়েছে। কিন্তু ইলিয়াস আলীকে গুম করে সরকার বৃহত্তর সিলেটবাসীর আবেগ অনুভূতিতে আঘাত করেছে। বক্তারা বলেন, ইলিয়াস আলীকে গুম করে রাখায় ভবিষ্যতে আওয়ামী লীগকে চরম খেসারত দিতে হবে। তারা অবিলম্বে জনতার নেতা ইলিয়াস আলীকে সুস্থ ও অক্ষত অবস্থায় জনতার মাঝে ফিরিয়ে দেয়ার দাবি জানান। অন্যথায় প্রবেশ থেকে কঠোর আন্দোলন গড়ে তোলা হবে। উল্লেখ্য,২০১২ সালের ১৭ এপ্রিল মধ্যরাতে রাজধানী ঢাকার বনানীর বাসায় ফেরার পথে ব্যক্তিগত গাড়ি চালক আনসার আলী সহ গুম হন বিএনপির জাতীয় নির্বাহী কমিটির সাংগঠনিক সম্পাদক, সিলেট জেলা বিএনপির সাবেক সভাপতি ও বিশ্বনাথ-বালাগঞ্জ-ওসমানী নগর এর সাবেক সংসদ সদস্য এম ইলিয়াস আলী। দীর্গ ৪ বছর অতিবাহিত হলেও এখন ও তিনি নিখোঁজ রয়েছেন।

মাম হিমু: আসছে সম্মেলনে গণতান্ত্রিকভাবে ফ্রান্স বিএনপির কমিটি গঠনের দাবী জানিয়ে মতবিনিময় সভা করেছেন ফ্রান্স বিএনপির সাবেক নেতৃবৃন্দরা ।


গত ১২ নভেম্বর প্যারিসের গার্দু নর্দ এর একটি রেস্টুরেন্টে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। সাবেক সাংগঠনিক সম্পাদক রুহুল আমিনের সঞ্চালনায় এতে বক্তব্য রাখেন সাবেক সভাপতি ডঃ আব্দুল মালেক ফরাজী, আহসানুল হক বুলু, সিরাজুল ইসলাম মিঞা, সহ সভাপতি মমতাজ আলো, খান মনির, মানিক মিঞা, আতাউর রহমান, ফ্রান্স তৃণমূল বিএনপির সভাপতি ইকবাল হোসেন আলী, ফ্রান্স যুবদল সাবেক সভাপতি সাইনুর ইসলাম, রিপন হাওলাদার সহ আরো অনেকেই। এ সময় বক্তারা বলেন, বিএনপি বাংলাদেশের গণতন্ত্রের পুনঃজন্ম দিয়েছে এবং গণতান্ত্রিক চর্চার দল হলেও ফ্রান্সের বর্তমান কমিটি অগণতান্ত্রিকভাবে গঠিত হয় যা খুবই দুঃখজনক। এ সময় বক্তারা জোর দাবী দিয়ে বলেন, আসছে সম্মেলনে কাউন্সিলরদের ভোটের মাধ্যমে গনতান্ত্রিকভাবে ফ্রান্স বিএনপির একটি শক্তিশালী কমিটি গঠন করতে হবে । আর এই কমিটির তাদের নেতৃত্বে স্বৈরাচারী শেখ হাসিনাকে হটানোর আন্দোলন এই ফ্রান্স থেকেই শুরু করতে হবে। বিএনপি নেত্রী বেগম খালেদা জিয়া ও তারেক রহমানের উপর থেকে মিথ্যে মামলা তুলে নেওয়ার জন্য সরকারের কাছে দাবীও জানান নেতারা। ফ্রান্স বিএনপিকে বেগবান ও গতিশীল করতে পারে আসছে সম্মেলনে এমন ব্যাক্তিদের হাতে দায়িত্ব অর্পনের জন্য কেন্দ্রীয় ও ইউরোপীয় বিএনপির দায়িত্বশীল নেতৃবৃন্দদের দৃষ্টি আকর্ষন করেন ফ্রান্স বিএনপির সাবেক এই নেতৃবৃন্দ।

Contact Form

Name

Email *

Message *

Powered by Blogger.
Javascript DisablePlease Enable Javascript To See All Widget