2016-10-09

এনায়েত হোসেন সোহেল,প্যারিস,ফ্রান্স : সিলেট সরকারি মহিলা কলেজের ছাত্রী খাদিজা আক্তার নার্গিসকে কুপিয়ে গুরুতর আহত করার প্রতিবাদে প্যারিসে মানববনন্ধন ও প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়েছে। ফ্রান্সের জনপ্রিয় সামাজিক সংগঠন বন্ধুমহল এর আয়োজনে মানববন্ধন ও প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়।

মানববন্ধন ও প্রতিবাদ সভায় বক্তারা বদরুলের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করে বলেন দলমত ভুলে গিয়ে এরকম সন্ত্রাসীদের বিরুদ্ধে প্রতিবাদ করাটাই এখন সবচেয়ে জরুরি। গত ১০ অক্টোবর প্যারিসের গার্দ নর্দের ক্যাফে প্যারিস বাংলা রেষ্ঠুরেন্টের হলরুমে কমিউনিটি নেতা মাহাবুবুর বকুল এর সভাপতিত্বে ও নাজমুল ইসলাম সায়েম এর পরিচালনায় প্রতিবাদ সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন কমিউনিটি নেতা সিরাজুর রহমান। 

এ সময় বক্তব্য রাখেন বন্ধুমহল এর সিনিয়র সদস্য, আলী আহমদ, এনাম উদ্দিন, বাদল মিয়া , আব্দুল্লাহ আল তায়েফ, আক্তারুজ্জামান সাগর,কানু মিয়া, হাজি জায়েদ,মনোয়ার হোসেইন মুজাহিদ,জসিম উদ্দিনসহ বিভিন্ন সংগঠনের নেতারা। পরে গার দো নর্দের প্রধান রোডের সামনে মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধনকালে এক সংক্ষিপ্ত বক্তব্যে বক্তারা বলেন, স্কুল কলেজে নিরাপত্তা জোরদার করা এখন সময়ের দাবি।যত দ্রুত সম্ভব এই পিশাচ বদরুলকে আইনের আওতায় এনে শাস্তি কার্যকর করা হুক। হযরত শাহাজালালের পূন্যভুমিতে এরকম বর্ববরুচিত হামলা প্রবাসীদেরকে আশ্চর্য করেছে। মানুষের দুশমন,মানবতার দুশমন এই নরপশু বদরুলকে যত দ্রুত সম্ভব আইনের আওতায় এনে কঠিন থেকে কঠিনতর শাস্থি মৃত্যুদন্ড দেয়ার আহব্বান জানান বক্তারা।

এনায়েত হোসেন সোহেল,প্যারিস ,ফ্রান্স : ব্যাপক উৎসাহ ও উদ্দীপনার মধ্যে দিয়ে সনাতন হিন্দু ধর্মাবলম্বীদের সর্ববৃহৎ ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা ফ্রান্সের রাজধানী প্যারিসে পালিত হয়েছে। এবার প্যারিসের বিভিন্ন ৭টি এলাকায় প্রবাসী বাংলাদেশের হিন্দু ধর্মাবলম্বীরা ৭টি পূজামণ্ডপ তৈরি করে দুর্গাপূজার অনুষ্ঠানের আয়োজন করেন।

মণ্ডপ গুলোতে সকাল থেকে রাত পর্যন্ত প্রার্থনা ও নানা অনুষ্ঠান চলে। পূজা মন্ডপেই পুজার্থী ও দর্শনার্থীদের ছিল উপছে পড়া ভিড়। পূজায় ভক্তদের মধ্যে অঞ্জলি, প্রসাদ বিতরণ করা হয়। এছাড়াও ভোগ আরতি আর আরতি প্রতিযোগিতাও অনুষ্ঠিত হয়।

সাংস্কৃতিক অনুষ্ঠানে লন্ডন থেকে আগত শিল্পীদের পাশাপাশি ফ্রান্সের স্হানীয় শিল্পীরাও অংশ নেন। এ সময় আবহমান বাংলা ও বাঙালির ঐতিহ্যবাহী এ অনুষ্ঠানে হিন্দু ধর্মাবলম্বী ছাড়াও বিভিন্ন ধর্মের উল্লেখযোগ্যসংখ্যক প্রবাসী বাংলাদেশি ও বিভিন্ন ধর্মালম্ভীরা ও উপস্থিত ছিলেন।

পূজামণ্ডপ পরিদর্শন ও হিন্দু ধর্মাবলম্বীদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন ফ্রান্সে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূতের পক্ষে হেড অব চ্যান্সরী হযরত আলী খান,এ সময় তাঁর সঙ্গে দূতাবাসের কর্মকর্তা-কর্মচারীরা ছিলেন। এ ছাড়া ফ্রান্সের বাংলাদেশি বিভিন্ন রাজনৈতিক, সামাজিক সংগঠনের নেতারাও পূজামণ্ডপ পরিদর্শন করেন এবং আয়োজিত অনুষ্ঠানে বক্তব্য রাখেন।

বক্তারা সবাইকে শারদীয় শুভেচ্ছা জানিয়ে প্রবাসে নিজের ভাষা ও নিজের ধর্ম না ভুলে জাঁকজমকের সঙ্গে শারদীয় দুর্গোৎসব অনুষ্ঠান আয়োজনের জন্য হিন্দু ধর্মাবলম্বীদের অভিনন্দন জানান। পূজা মন্ডপ পরিদর্শন করতে আসেন ফ্রান্সে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূতের পক্ষে হেড অব চ্যান্সরী হযরত আলী খান, কাজী এনায়েতুল্লাহ ইনু , মহসিন উদ্দিন খান লিটন,এমএ তাহের , দিলওয়ার হোসেন কয়েছ,মফিজ আলী,তৌফিক শাহেদ,আবু তাহির,লুৎফুর রহমান বাবু ,ফেরদৌস করিম আখঞ্জী ,নয়ন মামুন সহ বিভিন্ন শ্রেণী পেশার নেতৃবৃন্দ প্রমুখ। বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ প্যারিস ফ্রান্সের সভাপতি রতিশ দেব জ্যোতিষ, সাধারণ সম্পাদক শ্যামল দাস সানি ও সুমা দাসসহ পরিষদের সকল কর্মকর্তা উপস্থিত থেকে আগত অতিথিদের অভ্যৰ্থনা জানান।

আমিনুল ইসলাম,কানাইঘাট  : বাংলাদেশ আওয়ামী লীগ ফ্রান্স শাখার সহ প্রচার সম্পাদক পদে নির্বাচিত হয়েছেন কানাইঘাটের কৃতি সন্তান, সিলেট এমসি কলেজের মেধাবী ছাত্র, সাবেক ছাত্রলীগ নেতা মহিউদ্দিন সোহেল। গত শনিবার (৮ অক্টোবর ২০১৬) প্যারিসে অনুষ্ঠিত আওয়ামী লীগ ও অংগ সংগঠনের এক অনুষ্ঠানে ২০১৬ - ২০১৯ সালের ১৫১ সদস্য বিশিষ্ট ফ্রান্স আওয়ামী লীগের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হয়েছে। উক্ত কমিটিতে সোহেলকে সহ প্রচার সম্পাদক নির্বাচিত করার খবর পেয়ে সোশ্যাল মিডিয়া ফেইসবুকে বিভিন্ন মহলের পক্ষ থেকে তাঁকে অভিনন্দন ও শুভেচ্ছা জানিয়ে স্ট্যাটাসের ঝড় বইছে। কানাইঘাট তথা সিলেটের ছাত্র লীগের বিভিন্ন  নেতা কর্মী, সহপাঠী ও শুভাকাংখীরা দেশ বিদেশের বিভিন্ন স্হান থেকে ফটোসহ আপলোড দিচ্ছেন রিতিমত।

মহিউদ্দিন সোহেল ১৯৮৫ সালে সিলেটের ঐতিহ্যবাহী গাছবাড়ী এলাকার বাণীগ্রামে এক সম্ভান্ত মুসলিম পরিবারে জন্ম গ্রহণ করেন। তিনির দাদা মরহুম মাওলানা আনজব আলী ছিলেন সিলেট সরকারি আলিয়া মাদ্রাসার মুহাদ্দিস। বাবা রফিকুল হাসান স্কুল শিক্ষক ও সমাজসেবী। চাচা অবসরপ্রাপ্ত প্রফেসর হাবিবুর রহমান ফেনী সরকারি কলেজে কর্মরত ছিলেন।  
সোহেল গাছবাড়ী মডার্ণ একাডেমি থেকে ২০০১ সালে এসএসসি পাশ করে ছাত্র রাজনীতিতে সম্পৃক্ত হন। প্রথমে স্হানীয় ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক ও পরবর্তীতে উপজেলা ছাত্রলীগের সিনিয়র সদস্য হিসাবে সক্রিয়ভাবে, শান্তিপুর্ণভাবে রাজনৈতিক কর্মকান্ড চালিয়ে যান। খুবই অল্প বয়সে মেধাবী ছাত্র ও সংগঠক মহিউদ্দীন সোহেল সকল মহলে সুপরিচিতি অর্জন করেন। তিনি সিলেট সরকারি কলেজ থেকে ২০০৪ সালে এইচএসসি পাশ করে এমসি কলেজে পড়াশোনা করেন। এরপর উচ্চ শিক্ষা লাভের জন্য ২০১০ সালে লন্ডনে পাড়ি জমান। সেখান থেকে ফ্রান্সে  গিয়ে বর্তমানে তিনি বৈধভাবে বসবাস করছেন। 

মহিউদ্দিন সোহেল ফ্রান্স আওয়ামী লীগের সহ প্রচার সম্পাদক নির্বাচিত হওয়ায় এক প্রেস রিলিজে যারা শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন তাঁরা হলেন :- কানাইঘাট পৌরসভার মেয়র নিজাম উদ্দিন আল মিজান, উপজেলার ভাইস চেয়ারম্যান জাহাঙ্গীর আলম রানা, সিলেট জেলা আওয়ামী লীগের উপ প্রচার সম্পাদক ও সাতবাক ইউনিয়নের চেয়ারম্যান মোস্তাক আহমেদ পলাশ, কানাইঘাট উপজেলা আওয়ামী লীগের যুগ্ম আহবায়ক ও দক্ষিণ বাণীগ্রাম ইউনিয়নের চেয়ারম্যান মাসুদ আহমদ, উপজেলা আওয়ামী লীগের যুগ্ম আহবায়ক এডভোকেট আব্দুস সাত্তার, উপজেলা যুব লীগের যুগ্ম আহবায়ক নাজিম উদ্দিন, জিয়া উদ্দিন, আলাউর রহমান, ইকবাল, বাবলু, রুবেল, মামুন, রোটারিয়ান ইমদাদুর রহমান ইমদাদ প্রমুখ। নেতৃবৃন্দ সোহেলকে মূল্যায়ন করায় ফ্রান্স আওয়ামী লীগ ও অংগ সংগঠনের সকল নেতা কর্মীদের প্রতি কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানিয়েছেন। (প্রেস রিলিজ)।

সুনামগঞ্জ প্রতিনিধি : টেকনাফে শুরু তেতুলিয়ায় শেষ হাসবো সারা বাংলাদেশ' এই স্লোগানকে সামনে রেখে সুনামগঞ্জ কমেডি ক্লাবের আয়োজনে বিশ্ব হাসি দিবস উপলক্ষে দ্বিতীয় বারের মত কমেডি শো পালন হলো ।
কমেডিয়ান ফাহমিদুর রহমান পান্নার সঞ্চলনায় অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক শেখ রফিকুল ইসলাম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা উদীচীর সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম। কমেডি শো-তে প্রধান আকর্ষণ ছিলেন সিলেটের ছেলে এবং এনটিভির কমেডি রিয়েলিটি শো হা-শো সিজন ফোর এর পারফর্মার আবিদুল ইসলাম রিমন।তিনি নানান ধরনের জোকস বলে দর্শকদের মাতিয়ে রাখেন। এছাড়াও একে একে আরো পারফর্ম করতে আসেন মুখাভিনয় জুটি। যেটা রচনা ও নির্দেশনায় ছিলেন পুলক রাজ ।এরপর সুনামগঞ্জ কমেডি ক্লাবের স্টার পারফর্মাররা বিভিন্ন জোকস্ পরিবেশন করেন। সুনামগঞ্জ কমেডি ক্লাবের পারফর্মার ছিলেন তুষার, শুভ, পিয়াল, রুপক, অমিত, রাজন, মারুফ এবং সিলেট কমেডি ক্লাবের ফরহাদ এবং বাপ্পী। অনুষ্ঠানে স্বপ্নডানার পথশিশু ছোট্ট সোনামনিরা গান কবিতা নাটকের ডায়লগ দিয়ে দশকদের আনন্দ দেওয়া চেষ্টা করে ।

রনি মোহাম্মদ, লিসবন পর্তুগাল : লিসবনের সনাতন হিন্দু ধর্মালম্বীদের সর্ববৃহৎ ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা অনুষ্ঠিত হচ্ছে। দুর্গাপূজা উপলক্ষে লিসবনের আরিয়োশ এলাকায় প্রবাসী বাংলাদেশী ও কলকাতার হিন্দু সম্প্রদায়ের লোকজন পূজা মন্ডপ তৈরী করে দুর্গা পূজার অনুষ্ঠানের আয়োজন করে। পূজা মন্ডপে সকাল থেকে রাত পর্যন্ত ভক্তদের প্রার্থনা ও নানা অনুষ্ঠানের আয়োজন চলে। এছাড়াও ভারতের হিন্দু সম্প্রদায়ের লোকজন আরো ১টি অস্থায়ী মন্ডপ নির্মাণ করে দুর্গাপূজা পালন করছে। লিসবনের দুর্গাপূজায় মন্ডপেই মহালয়া, দেবী বোধন ও শ্রী শ্রী দুর্গাষষ্ঠী, মহাসপ্তমী, মহাঅষ্টমী, মহানবমী, বিজয়া দশমী ও শ্রী শ্রী লক্ষ্মী পূজা হয়। বিকেলে পূজা মন্ডপ পরিদর্শন ও হিন্দু ধর্মালম্বীদের সঙ্গে সৌজন্য সাক্ষাত করেন পর্তুগালের বাংলাদেশের রাষ্ট্রদূত ইমতিয়াজ আহমেদ সহ দুতাবাসের কর্মকর্তা, কর্মচারী এবং পর্তুগালের বিভিন্ন রাজনৈতিক, সামাজিক সংগঠনের নেত্রী বৃন্দ। তাদেরকে অভ্যর্তনা জানান, পূজা উদযাপনের আয়োজক কমিটির সভাপতি রাজন বিশ্বাস, সহ সভাপতি সমরজিত পাল, সাধারন, সম্পাদক অনিক দেব রায় , সহ সাধারন সম্পাদক মুকুল চন্দ্র দাস, পলাশ দেব, মহিলা সম্পাদিকা তিলোওমা দেব, মিতালি পাল,মন্টি সাহা, সুমি দে, রুমা সাহা, কেয়াচক্র , ঝুমা দাস চৌঃ প্রমুখ। এই সময় পূজা কমিটির পক্ষ থেকে ভক্তদের মধ্যে অঞ্জলি, প্রসাদ বিতরণ করা হয়। এছাড়াও পূজা মন্ডপে এক সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে পর্তুগাল প্রবাসী বাংলাদেশী ও কলকাতার স্হানীয় শিল্পীরা অংশ নেন। রাতে পর্তুগালের বাংলা মিডিয়ার সাংবাদিক বৃন্দ ও বাংলা়পিটির পাঠক ফোরামের পক্ষ থেকে পূজা মন্ডপ পরিদর্শন এবং প্রবাসী হিন্দু ধর্মাবলম্বীদের সঙ্গে সৌজন্য সাক্ষাত শুভেচ্ছা বিনিময় করেন। 

এমএ কাশেম সভাপতি,মুজিবুর রহমান সম্পাদক, আলী হোসেন সাংগঠনিক 
এনায়েত হোসেন সোহেল,প্যারিস,ফ্রান্স : অনাড়ম্ভর অনুষ্ঠানের মধ্যে দিয়ে বহুল প্রত্যাশিত ফ্রান্স আওয়ামীলীগের ২০১৬-২০১৮ সালের জন্য ১৫১ সদস্য বিশিষ্ট পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হয়েছে। শনিবার বিকেলে প্যারিসে লা চাপিলের একটি হলে বিপুল সংখ্যক নেতা কর্মীদের উপস্থিতিতে এ কমিঠি ঘোষণা করা হয়। কমিটিতে এমএ কাশেমকে সভাপতি, মোহাম্মদ আবুল কাশেমকে সিনিয়র সহ সভাপতি,মুজিবুর রহমান মুজিবকে সাধারণ সম্পাদক, আলী হোসেনকে সাংগঠনিক সম্পাদক,আমিন খান হাজারীকে প্রচার করা হয়। কমিঠি ঘোষণা করেন নির্বাচন পরিচালনা কমিঠির চেয়ারম্যান মুক্তিযোদ্ধা নাজিম উদ্দিন। ফ্রান্স আওয়ামীলীগের সভাপতি এমএ কাশেমের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মুজিবুর রহমান মুজিবের প্রাণবন্ত পরিচালনায় কমিঠি ঘোষণা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন,বরগুনা - ঝালকাঠী মহিলাআসনের এমপি নাসিমা ফেরদৌসী। বক্তব্য রাখেন, ফ্রান্স আওয়ামীলীগের প্রধান উপদেষ্ঠা মুক্তিযোদ্ধা নাজিম উদ্দিন,সাবেক সভাপতি বেনজির আহমদ সেলিম,সিনিয়র সহ সভাপতি মোহাম্মদ আবুল কাশেম,মিজান চৌধুরী মিন্টু , ওয়াহিদ বার তাহের প্রমুখ। সভায় বক্তারা বলেন, বাংলাদেশের মানুষ আজ পরাজিত শক্তির বিরুদ্ধে ঐক্যবদ্ধ। বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে দেশ আজ মধ্য আয়ের দেশে পরিণত। তাই আমাদেরকে আরো ঐক্যবদ্ধ হয়ে শেখ হাসিনার হাতকে আরো শক্তিশালী করতে হবে। অনুষ্ঠানে এ সময় ফ্রান্স মহিলা আওয়ামীলীগ,বঙ্গবন্ধু পরিষদ ও ৪টি থানার কমিঠি ঘোষণা করা হয়। 

Contact Form

Name

Email *

Message *

Powered by Blogger.
Javascript DisablePlease Enable Javascript To See All Widget