2016-09-04

জনপ্রিয় অনলাইন : ব্রেক্সিট পরবর্তী সময়ে ইউরোপ ভ্রমণে ব্রিটিশ নাগরিকদের ভিসার জন্য নির্দিষ্ট পরিমাণ ফিস দিয়ে আবেদন করে ভিসা সংগ্রহ করতে হবে।

বর্তমানে যা আমেরিকার ক্ষেত্রে প্রযোজ্য।২৭ জাতির ইউরোপীয় জোট থেকে ২৩ জুন গণভোটের মাধ্যমে  বের হয়ে এসেছে  ব্রিটেন। ইউরোপীয় কমিশন ২৬ দেশের জন্য নতুন সেনজেইনের খসরা আইন প্রস্তুত করেছে। যার মধ্যে ব্রিটেন অন্তর্ভুক্ত নয়। আমেরিকার আদলে ইউনাইটেড স্টেইটস (ইসটা) স্কিম চালু করবে। ইসটা স্কিম অনুযায়ী ভ্রমণকারীকে অনলাইনে ভিসার জন্য আবেদন  করতে হয়। ২০১০ সাল থেকে শুরু হওয়া নিয়মে আবেদনকারীকে ১৪ ডলার যা ১০ পাউন্ড ফিস দিতে হয়। ইইউ এই নিয়ম চালু করতে চাইছে। বিশেষ করে ফ্রান্স, জার্মান  ইউরোপে সন্ত্রাসী হামলার কারণে নিরাপত্তার জন্য এই নিয়ম চালু করতে চাইছে। ইউরোপীয় ইউনিয়ন ২৬ দেশে সমন্বিতভাবে তাদের সীমান্ত নিয়ন্ত্রণ করবে।
ব্রিটিশ নাগরিকরা পাসপোর্ট দেখিয়ে ইইউ জোনের সব দেশে ভ্রমণ করতে পারতেন। কোন ধরণের ভিসা বা অনুমতির বাধ্যবাধকতা ছিল না। কিন্তু ব্রেক্সিট কার্যকর হবার পর ব্রিটিশ নাগরিকদের ইউরোপ ভ্রমণে ভিসার জন্য আবেদন করতে হবে এবং ফিস পরিশোধ করতে হবে।
অন্যদিকে ইউরোপীয় ইউনিয়নের নাগরিকদের ব্রিটেন ভ্রমণের ক্ষেত্রে প্রধানমন্ত্রী থেরেসা মে পয়েন্ট বেইজড সিস্টেম প্রত্যাখ্যান করেছেন।

সুত্র :মানব কন্ঠ ।

সেলিম উদ্দিন,পর্তুগাল : গত ৩ সেপ্টেম্বর বাংলাদেশ জাতীয়তাবাদী দল এর প্রতিষ্ঠাতা শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমান এর হাতে গড়া সংগঠন বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপির ৩৮ তম প্রতিষ্ঠাতা বার্ষিকী পালন করেছে বাংলাদে‌শ জাতীয়তাবাদী দল পর্তুগাল বিএনপি ।

পর্তুগালের রাজধানী লিসবনে কাজা দো কবিলা নামক মিলনায়তনে আলোচনা সভা অনুষ্টিত হয়উক্ত আলোচনা সভায় পর্তুগাল বিএনপির সিনিয়র সহ সভাপতি নজরুল ইসলাম শিকদারের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক মহিন উদ্দিন পরিচলনায়,বক্তব্য রাখেন পর্তুগাল বি এন পি সহ সভাপতি সালাহ উদ্দিন আহমদ ,

সিনিয়র যুগ্ম সাধারন সম্পাদক আবু ইউসুফ তালুকদার,যুগ্ম সাধারন সম্পাদক আমির সোহেল,আরো বক্তব্য রাখেন বাংলাদেশ জাতীয়তাবাদী দল পর্তুগাল শাখার সিনিয়র নেতা জহির আলি, বাংলাদেশ জাতীয়তাবাদী দল পর্তুগাল শাখার ক্রীড়া সম্পাদক মুকিতুর রহমান সেলিম,অর্থসম্পাদক সাইফুল ইসলাম,পর্তুগাল জাতীয়তাবাদী দলের সিনিয়র নেতা ,

শেখ খালেদ হ‌োসে‌ন মিনহাজ,সুমন আহমেদ,আব্দুল ওয়াহিদ পারভেজ ,ওলি আহমেদ( সানি),শামসুদ্দিন হায়দার,ফরিদ আহমদ ফাহিম,সায়ফুল হক,পাবে‌ল,আব্দুল হাকিম,মিনহাজ,নাজমুল হক,সহ বাংলাদেশ জাতীয়তাবাদী দলের অনেক নেতাকর্মি পস্হিত ছিলেন।

এ সময় বক্তারা বলেন প্রিয় বাংলাদেশ আজ আওয়ামী দুশাসনে বন্দী ,গণতন্ত্র আজ মৃত। 

বাংলাদেশে গণতন্ত্র নেই তাই প্রবাস থেকে সবাইকে ঐক্যবদ্ধভাবে গণতন্ত্রের প্রতিষ্ঠা করার জন্য দূর্বার আন্দোলন চালিয়ে যেতে হবে বলে বক্তারা অভিমত ব্যাক্ত করেন।

বক্তারা আরো বলেন আজকের প্রতিষ্ঠা বার্ষিকী তে আসুন আমরা অঙ্গীকার করি যে কোনো মূল্যে গণতন্ত্রকে আমরা রক্ষা করব।দেশের স্বাধীনতা সার্বভৌমত্ব যতদিন থাকবে শহীদ জিয়াউর রহমানের নামও ততদিন পর্যন্ত ইতিহাসে স্বর্ণাক্ষরে লিপিবদ্ধ থাকবে। উক্ত আলোচনা শেষে এক দোয়া মাহফিল অনুষ্ঠিত হয় এতে দোয়া পরিচালনা করেন বায়তুল মোকারম জামে মসজিদের খতিব মৌ:আবু সাইদ ৷

সুফিয়ান আহমদ,বিয়ানীবাজার প্রতিনিধিঃ নবম শ্রেণীতে পড়য়া এক স্কুল ছাত্রীকে অপহরণ চেষ্টার ঘটনায় তোলপাড় চলছে সিলেটের বিয়ানীবাজার উপজেলার শেওলা ইউনিয়নে। উপজেলার শেওলা ইউনিয়নের ঘড়য়া গ্রামে চাঞ্চল্যকর এ ঘটনা ঘটে। ঘটনার শিকার স্কুল ছাত্রী স্থানীয় শালেশ্বর উচ্চ বিদ্যালয়েন ছাত্রী বলে জানা যায়। এঘটনায় ছাত্রীর  পিতার বিয়ানীবাজার থানায় অভিযোগ দায়ের করেছেন। তবে আপোষে নিষ্পত্তির জন্য তা এখনো রেকর্ড হয় নি ।

জানা যায়, নবম শ্রেণীতে পড়য়া ওই স্কুল ছাত্রীকে প্রায়ই উত্যক্ত করে প্রতিবেশী জামিল আহমদ। বৃহস্পতিবার বেলা আড়াইটার দিকে ওই ছাত্রীর বাড়ি পুরুষশূণ্য খবর পেয়ে জামিল তার অপর দুই বন্ধুকে নিয়ে সেখানে হানা দেয়। একপর্যায়ে তারা অস্ত্রের ভয় দেখিয়ে ওই ছাত্রীকে জোর করে তুলে নিয়ে যাওয়ার চেষ্টা করে। এসময় তার আর্তচিৎকার শুনে প্রতিবেশী এক ব্যক্তি এগিয়ে আসলে তাকেও মারধর করে বখাটেরা। তাৎক্ষণিক এলাকাবাসী এগিয়ে আসলে মেয়েটিকে ফেলে দ্রুত ঘটনাস্থল থেকে সটকে পড়ে বখাটেরা। এঘটনায় এলাকায় চলছে তোঁলপাড়। এদিকে এই ঘটনার পর ছাত্রীর পিতা জামাল উদ্দিন বাদী হয়ে বিয়ানীবাজার থানায় একই গ্রামের জামিল আহমদ (২৭), দুবাগের সায়দুর রহমান (২৬) ও জাবের আহমদ (২৬) কে আসামী করে থানায় অভিযোগ দায়ের করেছেন। অভিযোগ দায়েরের পর ঘটনাস্থল পরিদর্শন করলেও বখাটেরা এলাকা থেকে পালিয়ে যাওয়ায় তাদের আটক করা সম্ভব হয় নি। তবে এঘটনাটি অপোষে নিষ্পত্তির চেষ্টা চলছে বলে জানিয়ে শেওলা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জহুর উদ্দিন জানান, ঘটনাটি আপোষে নিষ্পত্তির চেষ্টা চলছে। আশা করি, ঘটনাটির সুষ্টু সমাধান হবে।

এব্যাপারে বিয়ানীবাজার থানার অফিসার ইনচার্জ (ওসি) চন্দন কুমার চক্রবর্তী জানান, অভিযোগের ভিত্তিতে ঘটনাস্থল পরিদর্শন করেছে পুলিশ। মামলার বাদী ও স্থানীয়রা ঘটনাটি আপোষে নিষ্পত্তির চেষ্টা করছেন বিধায় আমরা অভিযোগটি এখনো রেকর্ড আকারে নেই নি। আপোষ না হলে আমরা মামলা রেকর্ড করে নিয়ম অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করবো।

সুফিয়ান আহমদ,বিয়ানীবাজার প্রতিনিধিঃ সারাদেশের ন্যায় সিলেটের বিয়ানীবাজার উপজেলার স্কুল-কলেজ ও মাদরাসায় জঙ্গিবাদ ও সন্ত্রাসবাদ বিরোধী সমাবেশ অনুষ্টিত হয়েছে।

গত ৩ সেপ্টেম্বর উপজেলার বিয়ানীবাজার সরকারী কলেজ,বিয়ানীবাজার আদর্শ মহিলা কলেজ,বিয়ানীবাজার সিনিয়র কামিল মাদরাসা, বড়দেশ হাফিজিয়া মাদরাসা,বৈরাগীবাজার আইডিয়াল স্কুল এন্ড কলেজ, দুবাগ স্কুল এন্ড কলেজ, সৈয়দ নবীব আলী কলেজ,পঞ্চখন্ড হরগোবিন্দ উচ্চ বিদ্যালয়, খলিল চৌধুরী আদর্শ বিদ্যা নিকেতন, কসবা বালিকা উচ্চ বিদ্যালয়, বিয়ানীবাজার বালিকা উচ্চ বিদ্যালয়, বিয়ানীবাজার জামিয়া ইসলামীয়া উচ্চ বিদ্যালয়,লাউতা উচ্চ বিদ্যালয়, জলঢুপ উচ্চ বিদ্যালয়সহ উপজেলার সকল স্কুল-কলেজ ও মাদরাসায় এই সমাবেশ অনুষ্টিত হয়। এসব সমাবেশে বক্তারা দেশ থেকে জঙ্গিবাদ ও সন্ত্রাসবাদ রোধে সকলকে ঐক্যবদ্ধভাবে কাজ করার আহবান জানিয়ে বলেন, জঙ্গি ও সন্ত্রাসীরা দেশের শত্রু,দেশের জনগণের শত্রু। আমাদের এই দেশ সামনের দিকে এগিয়ে যাক তারা তা চায় না। আর তাই তারা  ধর্মকে ব্যবহার করে দেশে জঙ্গিবাদের উত্থান ঘটাতে চায়। কিন্তু আমরা তাঁ হতে দিতে পারি না। আমাদের দেশকে বাঁচাতে দেশের উন্নয়ন ও সমৃদ্ধির জন্য আমাদের সবাইকে একসাথে তাদের প্রতিহত করতে হবে। তবেই এই দেশ জঙ্গি ও সন্ত্রাসমুক্ত হবে। সত্যিকার অর্থে আমাদের প্রিয় এই দেশ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সোনার বাংলায় পরিণত হবে।

আয়োজিত এ্সব সমাবেশে শিক্ষাপ্রতিষ্টানের প্রধানসহ শিক্ষকমন্ডলী, ম্যানেজিং কমিটির সদস্যবৃন্দ,অভিভাভকমন্ডলীসহ বিয়ানীবাজার উপজেলা পরিষদের চেয়ারম্যান আতাউর রহমান খাঁন,উপজেলা আওয়ামীলীগ সভাপতি আব্দুল হাছিব মনিয়া,সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন বাবুল ও জাকির হোসেন,শিক্ষামন্ত্রীর এপিএস দেওয়ান মাকসুদুল ইসলাম আউয়াল, প্রবাসী কমিউনিটি ও আওয়ামীলীগ নেতা আব্দুশ শুক্কুরসহ বিভিন্ন সামাজিক ও রাজনৈতিক দলের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

এনায়েত হোসেন সোহেল,প্যারিস,ফ্রান্স : মুক্তিযোদ্ধা ও কুলাউড়ার সাবেক সংসদ সদস্য মরহুম আব্দুল জব্বারের স্মরণে প্যারিসে এক স্মরণ সভা অনুষ্ঠিত হয়েছে। 

সভায় বক্তারা বলেন, আব্দুল জব্বার ছিলেন নির্লোভ ও দেশের জন্য নিবেদিতপ্রাণ ব্যক্তি। ৩ সেপ্টেম্বর শনিবার প্যারিসের ক্যাথসিমার সোনার বাংলা রেস্টুরেন্টে মরহুম আব্দুল জব্বার স্মৃতি সংসদ ফ্রান্সের উদ্যোগে তাঁর ২৪তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে এই স্মরণ সভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। স্মরণ সভায় সভাপতিত্ব করেন সংসদের আহ্বায়ক হাসান সিরাজ। 

প্রধান অতিথি ছিলেন আওয়ামী লীগের ফ্রান্স শাখার সভাপতি মহসিন উদ্দিন খান। বিশেষ অতিথি ছিলেন, আওয়ামী লীগের ফ্রান্স শাখার সাধারণ সম্পাদক দিলওয়ার হোসেন, সাবেক সহসভাপতি সোনাম উদ্দিন, সাবেক সাংগঠনিক সম্পাদক আকরাম খান, মুক্তিযোদ্ধা আব্দুল মতিন ও নূর শিকদার, সুনামগঞ্জ পৌরসভার সাবেক প্যানেল মেয়র জসিম উদ্দিন, কুলাউড়া ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক অজয় দাস, কবি সুমা দাস, আব্দুর রব, হাসান সিদ্দিকী, জয়নাল আবেদিন সিদ্দিকী, ইসহাক মিয়া, সেলিম আহমেদ ও কামাল আহমেদ প্রমুখ।

শুভেচ্ছা বক্তব্য দেন শামিম আহমেদ, সুমন রেজা খান, ফয়সল আহমেদ ও কয়েছ মিয়া প্রমুখ। সভা পরিচালনা করেন সাংবাদিক লুৎফুর রহমান। বাংলাদেশ থেকে টেলিকনফারেন্সে বক্তব্য দেন আব্দুল জব্বারের ছেলে কুলাউড়া উপজেলা চেয়ারম্যান আ স ম কামরুল ইসলাম। তিনি স্মরণ সভা আয়োজনের জন্য আয়োজকদের তার পরিবারের পক্ষ থেকে ধন্যবাদ এবং বাবার মতো তিনিও জনগণের সেবা করবেন বলে জানান। আলোচনার পর মোনাজাতে আব্দুল জব্বারের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করা হয়।

সেলিম আলম,মাদ্রিদ : মোহামেডান স্পপ্টিং ক্লাব সিলেটের সাবেক সাধারন সম্পাদক নাজমূল ইসলাম এবং খেলা ঘর সিলেটের প্রতিষ্টাতা সদস্য সরওয়ার খানের স্পেন ভ্রমন উপলক্ষে এক সংবর্ধনা ও মত বিনিময় সভা করেছে সিলেট দক্ষিণ সুরমা ওয়েলফেয়ার এসোসিয়েশন ইন স্পেইন।
মাদ্রিদের বাংলাদেশ এসোসিয়েশন হলে গত ৪ সেপ্টেম্বর সংগঠনের সভাপতি খালিকুজ্জামান কামালের সভাপতিত্বে এবং সাধারন সম্পাদক ছায়েফুর রহমান লিটনের পরিচালনায় অনুষ্টিত সভায় বাংলাদেশ কমিউনিটির বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন ।

এসময় বক্তব্য রাখেন সংগঠনের প্রধান উপদেষ্টা জালাল আহমেদ,সেলিম আলম ,আব্দুল মুহিত,আলী আহমেদ ,লাল শাহ,আফজাল হুসেন,শামিম খান প্রমুখ বক্তারা বলেন খেলাধুলায় অসামান্য অবধান রেখে সিলেট সহ বাংলাদেশের ক্রীড়াঙ্গনের মান বৃদ্ধিতে যারা কাজ করেছেন তাদেরকে কাছে পেয়ে আমরা গর্বীত নতুন প্রজন্ম তাদের কে দেখে প্রেরণা পাবে ।

বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন বাংলাদেশ মসজিদ কমিটির সভাপতি খোর্শেদ আলম মজুমদার, গ্রেটার সিলেট সোসিয়েশনের আহ্বায়ক আব্দুল কাইয়ুম মাসুক, সদস্য সচিব আব্দুল কাইয়ুম সেলিম, সাবেক সাধারন সম্পাদক শিফার আহমেদ ও সাবেক সহ সাধারন সম্পাদক আবু জাফর রাসেল । ন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন উপদেষ্টা আবুল কালাম, বাংলাদেশ এসোসিয়েশনের আইন বিষয়ক সম্পাদক এডভোকেট তারিক হাসান,সিলেটের বিশিষ্ট ব্যক্তিত্ব হাবিব আল সহ অনেকে। অনুষ্টানের শুরুতে সংবর্ধীত অতিথীদের ফুলের তোড়া দিয়ে বরন করে নেয়ার প্রাক্ষালে তারা বলেন মাদ্রিদ বাসীর ভালবাসায় আমরা শিক্ত ,এটা আমাদের কাছে স্মরণীয় হয়ে থাকবে চিরকাল ।

বিশেষ প্রতিনিধি ডেনমার্ক থেকে : বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীকে অভ্যর্থনা দিয়েছে ডেনমার্ক আওয়ামীলীগ।

তিনি সরকারী সফরে কোপেনহেগেন বিমানবন্দরে পৌছালে তাকে ফুল দিয়ে অভ্যর্থনা জানানো হয়। এসময় ডেনমার্ক আওয়ামীলীগের নেত্রীবৃন্দের মধ্যে উপস্থিত ছিলেন বাবু সুভাষ ঘোষ, মাহবুবুল হক, হাসনাত রুবেল, মোস্তফা মজুমদার বাচ্চু, মাহবুবুর রহমান, নাসির সরকার, লিংকন মোল্লা, জাহিদ বাবু, সাব্বির আহমদ, মোহাম্মদ সহিদ, নাঈম বাবু, আবদুল খালেক, সফিউল আলম সাফি, মনজুর আহমেদ লিমন, বোরহান উদ্দিন, জামাল উদ্দিন, রাসেল আহমেদ, শামীম খালাইশিসহ আরো অনেকে। মন্ত্রী এসময় দলীয় নেতা কর্মীদের শুভেচ্ছা জানান এবং জননেত্রী শেখ হাসিনার হাতকে শক্তিশালী করতে সবাইকে ঐক্যবদ্ধভাবে কাজ করার আহবান জানান। পরে হোটেল লবিতে ডেনমার্ক আওয়ামীলীগের নেত্রীবৃন্দের সাথে বৈঠক করেন। এসময় কমিউনিটির বিভিন্ন সমস্যা ও দূতাবাসের কার্যক্রম সম্পর্কে নেত্রীবৃন্দ মন্ত্রীকে অবহিত করেন। দুই দিনের সরকারী সফরে ডেনমার্কে আসেন বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রী এ এইচ মাহমুদ আলী। তিনি ডেনমার্কের পররাষ্ট্র মন্ত্রী ক্রিস্চিয়ান জনসনের সাথে উভয় দেশের বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়ে বৈঠক করবেন বলে জানা গেছে

এনায়েত হোসেন সোহেল,প্যারিস,ফ্রান্স : কেন্দ্রীয় বিএনপির সাবেক সাংগঠনিক সম্পাদক, সিলেট-২ আসনের সাবেক এমপি,নিখোঁজ বিএনপি নেতা এম ইলিয়াস আলী, তাঁর গাড়িচালক আনসার আলী, ছাত্রদল নেতা ইফতেখার আহমদ দিনার ও জুনেদ আহমদসহ গুম হওয়া সকল নেতা কর্মীদের ফিরে পেতে ৪ অক্টবর রবিবার বিকেলে প্যারিসের গার দো নর্দের একটি রেষ্ঠুরেন্টে সভা করেছে ইলিয়াস মুক্তি সংগ্রাম পরিষদ ফ্রান্স শাখা।

ইলিয়াস মুক্তি সংগ্রাম পরিষদ ফ্রান্সের আহবায়ক মফিজ আলীর সভাপতিত্বে ও সহ সদস্য সচিব মনোয়ার হোসেনের পরিচালনায় সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন,ফ্রান্স বিএনপির সিনিয়র সহসভাপতি সিরাজুর রহমান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ফ্রান্স বিএনপির সহ সভাপতি শাহ জামাল, বিএনপি নেতা মাহবুবুর রহমান বকুল,ফ্রান্স বিএনপির মুক্তিযোদ্ধা বিষয়ক সম্পাদক ওমর গাজী,বিশ্বনাথ এসোসিয়েশনের সভাপতি কানু মিয়া,বিএনপি নেতা সৈয়দ হেলাল আহমদ,ফরিদুজ্জামান। বক্তব্য রাখেন,আক্তারুজ্জামান সাগর,জসিম উদ্দিন ভূঁইয়া ,এরশাদ হোসেন,শরীফ আহমদ,আব্দুস সুবহান,আফরুজ মিয়া,সৈয়দ আলী,নুরুল আমিন,আতিকুর রহমান,ফরিদ মিয়া,আব্দুল আহাদ,মোহাম্মদ জসিম উদ্দিন ভূঁইয়া,কিরণ আহমদ,নজির হোসেন,আশিক আলী,সৈয়দ হেলাল আহমদ,কবির আহমদ,তারেক আজিজ,মিজানুর রহমান,ফরহাদ হোসেন,আহমদ ইমন,মুকুল হোসেন,রুবেল আহমদ,জমসেদ আহমদ,মামুন হোসাইন,সাইফুল আলম,ফারুক হোসেনসহ বিএনপি ও অঙ্গসংগঠনের নেতারা প্রমুখ। সভায় বক্তারা বলেন,শুধু সিলেট নয়, গোটা বিভাগের একজন অবিভাবক হিসেবে তিনি নেতৃত্ব দিয়েছেন। এ অবস্থায় পরিবার থেকে শুরু করে সকল শ্রেণি-পেশার মানুষের মাঝে অসন্তোষ বিরাজ করছে। আজও জানা যায়নি তিনি কোথায়? তদুপরি বিএনপি ও এর অঙ্গসংগঠনের নেতাকর্মী থেকে শুরু করে সাধারণ মানুষ এখনও বিশ্বাস করেন ইলিয়াস আলী জীবিত ও সুস্থ অবস্থায় আবার জনতার মাঝে ফিরে আসবেন। বক্তারা বলেন, দেশের গণতন্ত্র পুররুদ্ধার, বাংলাদেশের রাজনীতিতে জাতীয়াতাবাদের প্রসার ও টিপাইমুখ বাঁধ বিরোধী আন্দোলনে অসামান্য সফলতার কারণেই এম ইলিয়াস আলীকে গুম করে রাখা হয়েছে। বক্তারা অবিলম্বে সুস্থ অবস্থায় ইলিয়াস আলীকে ফিরিয়ে দেয়ার দাবি জানান। অন্যতায় দেশ বিদেশ দূর্বার আন্দোলন গড়ে তুলা হবে ।

সভায় আগামী ২ অক্টবোৰ প্যারিসে বৃহৎ আকারে প্রতিবাদ সভার সিদ্ধান্ত হয়। প্রতিবাদ সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন কেন্দ্রীয় বিএনপির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক মুহিদুর রহমান। প্রতিবাদ সভা সফল করার লক্ষে ১৭ বিশিষ্ট একটি প্রচার উপ কমিটি গঠন করা হয়। কমিঠির আহবায়ক হলেন মাহবুবুর রহমান বকুল। সদস্যরা হলেন,মোহাম্মদ জসিম উদ্দিন ভূঁইয়া,ওমর গাজী,কানু মিয়া,ফরিদ মিয়া,আক্তারুজ্জামান সাগর,এরশাদ হোসেন,নজির আহমদ,হাসান হাওলাদার,মামুন হোসেন,মিজানুর রহমান রাজু,আব্দুল আহাদ,আনা মিয়া,ওলিউর রাহমান,ফয়সল আহমদ,শরীফ আহমদ,ফরহাদ হোসেন প্রমুখ। উল্লেখ্য,২০১২ সালের ১৭ এপ্রিল মধ্যরাতে রাজধানী ঢাকার বনানীর বাসায় ফেরার পথে ব্যক্তিগত গাড়ি চালক আনসার আলী সহ গুম হন বিএনপির জাতীয় নির্বাহী কমিটির সাংগঠনিক সম্পাদক, সিলেট জেলা বিএনপির সাবেক সভাপতি ও বিশ্বনাথ-বালাগঞ্জ-ওসমানী নগর এর সাবেক সংসদ সদস্য এম ইলিয়াস আলী। দীর্গ ৪ বছর অতিবাহিত হলেও এখন ও তিনি নিখোঁজ রয়েছেন।

তুলুস : সম্প্রতি ফ্রান্সের তুলুজ শহরের প্রবাসী বাংলাদেশি খ্রিষ্টান সোসাইটির বাৎসরিক আনন্দ উৎসব  অনুষ্ঠিত হলো

গত ৪ সেপ্টেম্বর তুলুজ বাংলাদেশী অধ্যুসিত স্হান থেকে সকাল ৯টায় নারবন সমুদ্র সৈকত ও কারকাসন রাজার বাড়ীর উদ্দেশ্যে যাত্রা শুরু হয় এতে শতাধিক প্রবাসী অংশগ্রহণ করে। । যাত্রার শুরুতে প্রার্থনা করেন : কর্নেলিয়াস তুষার কস্তা  । 

অনুষ্ঠানে শিশু-কিশোর, যুবক- যুবতী, নারী ও পুরুষদের জন্য বিভিন্ন প্রতিযোগিতামূলক খেলাধূলার আয়োজন করা হয়। পরে প্রীতিভোজ শেষে কারকাসন রাজারবাড়ি ভ্রমণের মাধ্যমে এই আনন্দ উৎসবের সমাপ্তি হয়।

দিন ব্যাপী বিভিন্ন অনুষ্ঠানে বক্তব্য রাখেন, তুলুজ বাংলাদেশি প্রবাসী খ্রিষ্টান সোসাইটির অগ্রজ এবং ব্যবসায়ী গাজীপুর নিবাসী ডমেনিক যোষেফ কস্তা, মার্ক কস্তা, আনন্দ রোজারিও, হিলারি মিন্স, শিতল রোজারিও, বুলবুল গমেজ, কর্নেলিয়াস তুষার কস্তা, বিপ্লব যাকোব কিসপট্রা, ও মার্ক রায় সহ অন্যরা।
এসময় বক্তারা বলেন, প্রবাসে কর্মব্যস্ততার মাঝেও পারস্পরিক আন্তরিকতা বাড়ানোর জন্য এ ধরনের সামাজিক অনুষ্ঠান আরও বেশি করা উচিত। 

আনন্দ উৎসবের সাংস্কৃতিকপর্ব উপস্থাপনা করেন মার্ক রায় এবং কর্নেলিয়াস তুষার কস্তা।
মহিলা সমিতির সার্বিক ব্যবস্থাপনায় প্রনতী ক্রশের তৈরি প্রসিদ্ধ পায়েস, বিকালের নাস্তা, লটারি ড্র এবং বিভিন্ন প্রতিযোগিতামূলক খেলাধুলার পুরস্কার বিতরণ করা হয়।

এনায়েত হোসেন সোহেল,প্যারিস,ফ্রান্স : ইউরোপের প্রবাসী বাংলাদেশিদের সর্ব বৃহৎ সংগঠন ইউরোপিয়ন প্রবাসী বাংলাদেশী এসোসিয়েশন ইপিবি এর ফ্রান্স শাখার সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। গত বুধবার প্যারিসের শাখশেলের ইবিস হোটেলের বল রোমে ব্যাপক অনাড়ম্ভর অনুষ্ঠানের মধ্যে দিয়ে এ সম্মেলন অনুষ্ঠিত হয়। 

এ সময় সংগঠনের ফ্রান্স শাখার ২০১৬-২০১৮ সালের জন্য ফ্রান্স শাখার ২১ সদস্য বিশিষ্ট কমিঠি গঠন করা হয়। প্যারিসের বিভিন্ন সামাজিক শ্রেণী পেশার সংগঠনের নেতাদের স্বতঃস্ফূর্ত উপস্থিতিতিতে ইউরোপিয়ন প্রবাসী বাংলাদেশী এসোসিয়েশন এর কেন্দ্রীয় সহসভাপতি মামুন মিয়ার সভাপতিত্বে ও ইপিবিএর কেন্দ্রীয় দপ্তর সম্পাদক আবু তাহির ও প্রচার ও প্রকাশনা সম্পাদক এনায়েত হোসেন সোহেলের যৌথ পরিচালনায় সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংগঠনের কেন্দ্রীয় সভাপতি শাহনুর খান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ইপিবিএ কেন্দ্রীয় সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার ওসমান হোসেন মনির। 

সম্মেলনে বক্তব্য রাখেন,ইপিবিএর কেন্দ্রীয় কমিটির উপদেষ্টা এইচ এস হায়দার, যুদ্ধাহত মুক্তিযোদ্ধা মোহাম্মদ আলী, সহভাপতি আশরাফুল ইসলাম, সম্মানিত সদস্য এম এ তাহের , রিসার্চ এন্ড ডেভোলাপম্যান্ট সম্পাদক সুলতান বাবর, সহ-সাধারন সম্পাদক মোতালেব খান,মেহেদী হাসান অলি সহ দফ্তর সম্পাদক আমিন খাঁন হাজারী সহ-কোষাধ্যক্ষ অজয় দাস, প্রচার ও প্রকাশনা সম্পাদক এনায়েত হোসেন সোহেল, কর্ম সংস্থান বিষয়ক সম্পাদক সাইফুল ইসলাম, সমাজে সেবা সম্পাদক ফেরদৌস করিম আখনজী, সাংস্কৃতিক সম্পাদক নজরুল ইসলাম, দেলোয়ার হোসেন ,সুমন আহমদ , মিজানুর রহমান মিজান,সহ সংগঠনের অন্যান্য কর্মকর্তাবৃন্দ। সম্মেলনে বক্তারা বলেন, বর্তমান সরকার প্রবাসী বান্ধব সরকার। যেহেতু দেশের অর্থনৈতিক উন্নয়নে প্রবাসীরা বড় ভূমিকা রাখছে সেহেতু প্রবাসী বাংলাদেশীদের লাশ সরকারী খরচে দেশে প্রেরণ,যৌথ নাগরিকত্ব,ভোটাধিকার প্রদানসহ সকল দাবি দাওয়া এ সরকার গ্রহণ করবে। সম্মেলনের শুরুতেই ফ্রান্সে সম্প্রতি সন্ত্রাসী হামলায় নিয়ত ও বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে নিহত শহীদদের আত্মার শান্তি কামনা করে এক মিনিট নিরবতা পালন করা হয়। 

এসময় ইউরোপিয়ন প্রবাসী বাংলাদেশী এসোসিয়েশন ফ্রান্স শাখার ২০১৬-২০১৮ সালের জন্য ফারুক আহমদকে সভাপতি, আব্দুস সালামকে সাধারণ সম্পাদক ও দেলোয়ার হোসেনকে সাংগঠনিক সম্পাদক করে ২১ সদস্য বিশিষ্ট কমিঠি ঘোষণা করা হয়। কমিটির অন্যান্য কর্মকর্তাবৃন্দরা হলেন, সিনিয়র সহসভাপতি আবুল কালাম আজাদ ( তুলুস), সহ-সভাপতি মুহিব আহমেদ ,সহসভাপতি খান বাবু, সাধারণ সম্পাদক আব্দুস সালাম, যুগ্ম সাধারণ সম্পাদক সুমন আহমেদ, যুগ্ম সাধারণ সম্পাদক সুমন্ত রোজারিও ( তুলুস) , সাংগঠনিক সম্পাদক দেলোয়ার হোসেন, সহ-সাংগঠনিক সম্পাদক মনোয়ার হোসেন মোজাহিদ, সহ-সাংগঠনিক সম্পাদক সুমন আহমেদ ( তুলুস), কোষাধ্যক্ষ মোহাম্মদ মনির হোসেন,আইন বিষয়ক সম্পাদক দোলন মাহমুদ, দপ্তর সম্পাদক শাকিল সরকার, আন্তর্জাতিক সম্পাদক প্রদীপ বনিক বাসু, মহিলা সম্পাদিকা সোমা দাস, সহ মহিলা সম্পাদিকা লিলি সরদার, সাংস্কৃতিক সম্পাদক-সুস্ময় শরীফ,প্রচার সম্পাদক জাকির হোসেন,মেম্বার শিপ সম্পাদক সম্পাদক সোহেল মাহমুদ, সম্মানিত সদস্য মিজানুর রহমান মিজান, শিহাব আহমেদ।

Contact Form

Name

Email *

Message *

Powered by Blogger.
Javascript DisablePlease Enable Javascript To See All Widget