2016-07-10

চট্টগ্রাম: সিঙ্গাপুরে জঙ্গি অর্থায়নের অভিযোগে সাজাপ্রাপ্ত ৪ বাংলাদেশির একজন জাবেদ কায়সার ওরফে কায়েস চট্টগ্রামের স্থানীয় এক আওয়ামী লীগ নেতার ছেলে।

চট্টগ্রামের লোহাগাড়া উপজেলার আধুনগর হরিণা গ্রামের বাসিন্দা এই আওয়ামী লীগ নেতার নাম নুরুল ইসলাম।নুরুল ইসলাম সম্প্রতি অনুষ্ঠিত আধুনগর ইউনিয়ন আওয়ামী লীগের সম্মেলনে সাধারণ সম্পাদক প্রার্থী ছিলেন। কিন্তু বর্তমানে পূর্ণাঙ্গ কমিটি না হওয়ায় তিনি কোন পদে নেই বলে জানা গেছে।জঙ্গি অর্থায়নের অভিযোগে গত ১২ জুলাই সিঙ্গাপুরের আদালত চার জঙ্গিকে দুই থেকে পাঁচ বছরের কারাদণ্ড দেয়। এদের মধ্যে আড়াই বছরের সাজা দেয়া হয় কায়েসকে। অপর তিন জঙ্গির মধ্যে দল নেতা মিজানুর রহমানকে (৩১) পাঁচ বছর,  রুবেল মিয়াকে(২৬) দুই বছর এবং ইসমাইল হাওলাদার সোহেলকে (২৯)  আড়াই বছরের সাজা দেয়া হয়।
সূত্র জানায়, আওয়ামী লীগ নেতার ছেলে জঙ্গি জাবেদ কায়সার ওরফে কায়েস স্থানীয় আধুনগর হাইস্কুল থেকে এসএসসি পরীক্ষায় উত্তীর্ণ হতে পারেনি। জাবেদ একজন ইলেকট্রিক টেকনেশিয়ান। বিদেশ যাওয়ার আগে ঢাকার একটি ভোকেশনাল ট্রেনিং ইনস্টিটিউটে কোর্স করেন।পরে সিঙ্গাপুরের একটি প্রতিনিধি দল তাকে সিঙ্গাপুর নিয়ে যায়।

ঢাকা: বাংলাদেশ নিয়ে এক আলোচনায় যোগ দিতে আগামী ১৬ জুলাই লন্ডন যাচ্ছে বিএনপির পাঁচ সদস্যবিশিষ্ট একটি প্রতিনিধি দল। 

১৯ জুলাই এ আলোচনা অনুষ্ঠিত হবে ব্রিটিশ হাউস অব লর্ডসে। বিএনপির সহ-আইন বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট নিতাই রায় চৌধুরী বিষয়টি নিশ্চিত করে শীর্ষ নিউজকে বলেন, হাউস অব লর্ডসের ওই আলোচনায় বাংলাদেশের মানবাধিকারসহ চলমান রাজনৈতিক পরিস্থিতি নিয়ে বিএনপির অবস্থান ব্যাখ্যা করা হবে। প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। প্রতিনিধি দলের অপর সদস্যরা হলেন- বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা আমীর খসরু মাহমুদ চৌধুরী, সাবিহ উদ্দিন আহমেদ, সহ-আইন বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট নিতাই রায় চৌধুরী ও সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার রুমিন ফারহানা

হাবিবুর রহমান : পুলিশকে নিয়ে অনেক খবরই বের হয় আর সাবজেক্ট যদি পুলিশ হয় পাঠকের কৌতুহলও যেন বেড়ে যায়। পুলিশ বাহিনীর জনস্বার্থে হলেও জনসাধারনের কাছে এর বদনামও আছে।

তেমনি আছে গর্ব করার মত অনেক বিষয়। এইতো কিছু দিন আগের কথা, একজন পুলিশ সার্জেন্ট ডিউটির ফাঁকে ঢাকার রাজপথে এক পথচারীর শিশু শ্রমিক আদরের হাতের নখ কেটে দিয়েছিল। ছবিটি সুশীল মিডিয়ায় বেশ আলোড়ন সৃষ্টি করেছিল। এমনি আরো অনেক সৎ নীতিবান পুলিশ অফিসার আছে যারা নিরবে নিভৃতে তার নিজের কর্মব্যস্ত জীবনের বাইরেও সমাজের সেবা মূলক কাজে এগিয়ে এসেছে, একজন সাধারণ মানুষ হয়ে এগিয়ে এসেছে অসাধারণ অনেক কাজে। জ্বেলে দিচ্ছে আশাহত মানুষের জীবনের আশার আলো। এমনিই একজন নিষ্ঠা ও হৃদয়বান হাবিবুর রহমান, তিনি আমাদের সমাজ ও জাতির অহংকার। হাবিবুর রহমান ঢাকার জেলার পুলিশ সুপার যিনি সদ্য প্রমোশন পাওয়া একজন এডিশনাল ডি.আই.জি। তিনি সব সময়ই চান সমাজের অবহেলিত মানুষের পাশে দাঁড়াতে। যিনি অন্য এক পরিবেশ; অন্য এক জগতের জীবনধারা পরিবর্তনের হাতিয়ার হিসাবে আজ পুলিশ বাহিনীর গর্ব। তেমনি গর্ব আমাদের দেশ ও জাতির। সমাজকে সুন্দর করে সাঁজাতে কাজ করে যাচ্ছেন সমাজের অনেক গভীর থেকে। এক সময় যারা শুধু সূচপুতে জীবন যাপন করতো, রোগ বালায়ের নামে ঝাড়ফু দিয়ে প্রতারণা করে জীবন চালাতো সেই বেদে সম্প্রদায়কে দিয়েন একটি নতুন জীবনের সন্ধান। হাবিবুর রাহমানের কল্ল্যানে বেদেরা আজ ঐ পেশাকে বিদায় জানিয়ে বেদে পল্লীর ছেলে মেয়েরা কাজ করছে গার্মেন্টস শিল্পে। শুধু তাই নয় তারা বিনা পয়সায় স্কুল-কলেজে পড়াশোনা করছে। এক সময় যারা সমাজে অবহেলিত ছিল, ছিল সকলের চোখে একটি নিচু জাতের পরিচয়ে। তাদের জীবন এখন পাল্টে গেছে। তারা উপভোগ করছে জীবনের আসল স্বাদ। হাবিবুর রহমান বলেন, সততা আর ইচ্ছা থাকলে আমাদের নিজ নিজ অবস্থান থেকে অনেক কিছুই করা সম্ভব। আমরাই পারি এই সমাজকে সুন্দর করে নিজের মত করে সাঁজাতে। আলোকিত সমাজের উজ্জ্বল নক্ষত্র হাবিবুর রহমান তোমার প্রতি থাকবে সর্বোচ্চ সম্মান।

কানাইঘাট (সিলেট) থেকে আমিনুল ইসলামঃ সিলেটের কানাইঘাট উপজেলার গাছবাড়ী এলাকার গোয়ালজুর আদর্শ তরুণ সংঘের উদ্দোগে কৃতি ছাত্র-ছাত্রীও নব নির্বাচিত জনপ্রতিনিধিদের সংবর্ধনা দেয়া হয়েছে। গত শুক্রবার বিকেলে স্হানীয় গোয়ালজুর দারুল হুদা মাদ্রাসা মিলনায়তনে এ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ঢাকনাইল সমাজ উন্নয়ন সংস্থার প্রতিষ্ঠাতা সভাপতি, বিশিষ্ট সমাজ কর্মী আবু বকর সিদ্দিকী। গোয়ালজুর আদর্শ তরুণ সংঘের সাধারণ সম্পাদক আমিনুল ইসলামের পরিচালনায় এতে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বিশিষ্ট সমাজসেবী ও শিক্ষানুরাগী সাহাব উদ্দিন। সংবর্ধিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ৮ নং ঝিংগাবাড়ী ইউনিয়ন পরিষদের নব নির্বাচিত চেয়াম্যান আব্বাস উদ্দিন এবং সংবর্ধিত সদস্যবৃন্দ হলেন মামুন রশিদ বাবুল, শরিফ উদ্দিন, সাইদুর রহমান, শামসুল ইসলাম ও আলিম উদ্দিন।
বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আলহাজ্ব বশির আহমদ হাই স্কুলের প্রধান শিক্ষক নূরুল আমিন , সহকারী শিক্ষক এখলাছুর রহমান, মাওলানা ঈসমাইল হোসেন ও ব্যাবসায়ী কবির উদ্দিন। শুরুতে পবিত্র কোরআন তেলাওয়াত করেন হাফেজ সাদেকুর রহমান। বিপুল সংখ্ক শিক্ষার্থী, অভিবাবক, এলাকাবাসীর উপস্হিতিতে উৎসব মুখর এ অনুষ্টানে স্বাগত বক্তব্য রাখেন সহ সভাপতি রেজওয়ানুল করিম। প্রধান অতিথি শাহাব উদ্দিন বলেন, সমাজের সার্বিক উন্নতি ও পরিবর্তন করতে হলে সকল নাগরিকদের সুশিক্ষায় শিক্ষিত করে তুলতে হবে। নব নির্বাচিত চেয়ারম্যান আব্বাস উদ্দিন তরুণ প্রজন্মের কোন প্রয়োজনে তাকে পাশে পাবেন এমন আশ্বাস দেন। অারো বক্তব্য রাখেন সাবেক সভাপতি আবুল কালাম আজাদ, সন্মানিত সদস্য সেলিম উদ্দিন, এবাদুর রহমান, ইমরান, খালেদ, সায়ফুল, শামীম, কামরুল, জয়নাল, রাহেল, তারেক, আব্দুল্লাহ, জিয়া, সালমান, নোমান প্রমুখ। উল্লেখ, সম্পূর্ণ অরাজনৈতিক ও সমাজ কল্যানমূলক সংগঠন "গোয়ালজুর আদর্শ তরূুন সংঘ"। বিভিন্ন স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত ৪০ জন তরুনদের নিয়ে ২০১২ সালের ২৮ মার্চ প্রতিষ্ঠিত হয় এ সংঘ। প্রতিষ্ঠাকাল থেকেই এই সংগঠন গোয়ালজুর গ্রামের সার্বিক উন্নয়নে বিশেষ করে শিক্ষার প্রসারে বিভিন্ন কর্মসূচি বাস্তবায়ন করছে। 

ঢাকা : বাংলাদেশের সন্ত্রাস দমনে সক্ষমতা তৈরিতে বিশেষজ্ঞ সহায়তার প্রস্তাব দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। 

রোববার বিকেলে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সঙ্গে এক বৈঠকে এ প্রস্তাব দেন মার্কিন যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী নিশা দেশাই বিসওয়াল। 
ঢাকায় স্থাপিত যুক্তরাষ্ট্রের দূতাবাস থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতেও এ প্রস্তাবের কথা উল্লেখ করা হয়। 
এদিকে, বৈঠকে বাংলাদেশে সাম্প্রতিক সন্ত্রাসী হামলায় সমবেদনা প্রকাশ করে নিশা দেশাই বলেন, আমরা বাংলাদেশি অংশীদারদের সঙ্গে শোক ভাগ করে নিয়েছি। বাংলাদেশের প্রতি আমাদের অঙ্গীকার সব সময়ের মতোই অটুট থাকবে।
তিনি বলেন, দুটি দেশকেই সন্ত্রাসবাদের যে বৈশ্বিক হুমকি মোকাবেলা করতে হচ্ছে তার বিরুদ্ধে লড়াইয়ে আমাদের সহযোগিতা অব্যাহত রাখবো। 
বৈঠকে এসময় উপস্থিত ছিলেন- বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্শা স্টিফেনস ব্লুম বার্নিকাট, যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক উপ-সহকারী পররাষ্ট্রমন্ত্রী মানপ্রিত আনন্দ।
বৈঠক শেষে পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক সাংবাদিকদের বলেন, পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠকে দেশের বর্তমান (নিরাপত্তা) পরিস্থিতি নিয়ে আলোচনা হয়েছে। এসময় বাংলাদেশে সম্প্রতি বেদনাদায়ক সন্ত্রাসী হামলার ঘটনায় সহমর্মিতা প্রকাশ করে এ দেশের জনগণের সঙ্গে থাকার অঙ্গীকার পুনর্ব্যক্ত করেছে। কীভাবে এ সমস্যার উত্তরণ ঘটানো যায় বৈঠকে সেসব বিষয়েও আলোচনা হয়েছে।

এর আগে রোববার সকালে দুদিনের সফরে ঢাকায় আসেন যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী নিশা দেশাই বিসওয়াল। 

ঢাকা : প্রাকৃতিক দুর্যোগের পাশাপাশি মনুষ্য দানবদের বিরুদ্ধেও লড়াই করতে হবে উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, জঙ্গি দমনে সরকারের অবস্থান দৃঢ়। সন্ত্রাস ও জঙ্গিবাদ নির্মূলে প্রয়োজনে অতি কঠোর অবস্থান নেবো।

রোববার (১০ জুলাই) নিজ কার্যালয়ে কর্মকর্তাদের সঙ্গে ঈদের শুভেচ্ছা বিনিময় ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের অধীন বাস্তবায়নাধীন প্রকল্পগুলোর পর্যালোচনার সময় জঙ্গি দমনে সরকারের অবস্থানের কথা উল্লেখ করেন প্রধানমন্ত্রী। 
শেখ হাসিনা বলেন, জনগণের আস্থার সঙ্গে জনগণের সাথে থেকে কাজ করে যাচ্ছে সরকার। এ জন্য সন্ত্রাসবাদ ও জঙ্গিবাদ ছড়িয়ে মুক্তিযোদ্ধাদের চেতনা ধ্বংস করা যাবে না এবং যুদ্ধাপরাধীদের বিচারও বন্ধ করা যাবে না। কারণ, জনগণ সব সময় এই দুই দানবের বিরুদ্ধে রয়েছে।
প্রধানমন্ত্রী দেশের মানুষকে জঙ্গিবাদ ও সন্ত্রাসবাদের ব্যাপারে সব সময় সজাগ থাকার আহ্বান জানান। 
তিনি বলেন, জঙ্গিবাদ সন্ত্রাসবাদ সম্পর্কে আমাদের জনগণকে সতর্ক করতে হবে এবং সামাজিক এই দুষ্কর্মকে মোকাবিলার মাধ্যমে দেশকে এগিয়ে নিতে হবে।
তিনি সন্ত্রাসবাদ ও জঙ্গিবাদ মোকাবিলায় ইউনিয়ন, উপজেলা ও জেলা পর্যায়ে কমিটি গঠনের আহ্বান জানিয়ে বলেন, এসব অপরাধীদের বিরুদ্ধে মসজিদ থেকে নিয়মিতভাবে বক্তব্য দিতে হবে। 
গুলশানের রেস্তোরাঁয় জঙ্গি হামলার কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, বহু দেশে এখন এ ধরনের হামলা হচ্ছে। এটা এখন বৈশ্বিক সমস্যায় পরিণত হয়েছে। 
এ প্রসঙ্গে তিনি ফ্রান্স, যুক্তরাজ্য, বেলজিয়াম, জাপান, ভারত ও অন্যান্য দেশে সংঘটিত জঙ্গি হামলার কথা উল্লেখ করেন।

বৈঠক শেষে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের ব্রিফি করেন।

Contact Form

Name

Email *

Message *

Powered by Blogger.
Javascript DisablePlease Enable Javascript To See All Widget