এক্সনের প্রধানকে পররাষ্ট্রমন্ত্রী হিসেবে বেছে নিতে পারেন ট্রাম্প

জনপ্রিয় অনলাইন : নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তার প্রশাসনের পররাষ্ট্রমন্ত্রী হিসেবে এক্সন মোবিলের প্রেসিডেন্ট ও প্রধান নির্বাহী রেক্স ডব্লিউ. টিলারসনের নাম পছন্দের শীর্ষে রেখেছেন। ট্রাম্পের প্রশাসনের মন্ত্রীদের বাছাই প্রক্রিয়ার সঙ্গে সরাসরি জানাশোনা রয়েছে এমন এক ব্যক্তি এ ধরনের তথ্য জানিয়েছেন। রবিবার (১১ ডিসেম্বর) এ খবরটিকেই প্রধান শিরোনাম করেছে নিউ ইয়র্ক টাইমস।

প্রতিবেদনে বলা হয়, সাবেক প্রেসিডেন্ট প্রার্থী মিট রমনি ট্রাম্পের পররাষ্ট্রমন্ত্রী হচ্ছেন বলে যখন গুঞ্জন শোনা যাচ্ছিল তখন টিলারসনের পররাষ্ট্রমন্ত্রী হওয়ার সম্ভাবনার খবরে পুরো প্রক্রিয়া এখন নাটকীয়তায় মোড় নিয়েছে। ট্রাম্পের উপদেষ্টাদের কেউ কেউ বলছেন, ট্রাম্পের সঙ্গে রমনির মতভেদ থাকায় ব্যক্তিগতভাবে রমনিকে পছন্দ করছেন না তিনি।  এদিকে মঙ্গলবার ট্রাম্প টাওয়ারে ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে টিলারসন দেখা করার পর উপদেষ্টাদের কেউ কেউ তাকে পররাষ্ট্রমন্ত্রী দেখতে চাইছেন।
৬৪ বছর বয়সী টিলারসন ৪১ বছর ধরে এক্সন মোবিলে কাজ করছেন। এই সময়ের মধ্যে তিনি রুশ রাষ্ট্রায়ত্ব তেল কোম্পানি রোসনেফটের সঙ্গেও বেশ কয়েকটি প্রকল্পে কাজ করেছেন। ২০১১ সালে রাশিয়ার ওপর মার্কিন আর্থিক নিষেধাজ্ঞার কারণে রোসনেফটের সঙ্গে এক্সনের যৌথ কাজের সমাপ্তি ঘটে। তখন রোসনেফটের সঙ্গে প্রায় ৫০০ বিলিয়ন ডলারের চুক্তি ছিল এক্সনের। আর এই নিষেধাজ্ঞার তীব্র সমালোচনা করেন টিলারসন। ২০১৩ সালে রুশ কর্তৃপক্ষ বন্ধুত্বের নিদর্শন হিসেবে টিলারসনকে অর্ডার অব ফ্রেন্ডশিপ পুরস্কার প্রদান করে।

এর পরের বছরই রুশ ফেডারেশনে ইউক্রেনের বিতর্কিত প্রদেশ ক্রিমিয়ার অন্তর্ভুক্তির ফলে আবারও মার্কিন নিষেধাজ্ঞার সন্মুখীন হয় রাশিয়া। তখনও এই সিদ্ধান্তকে ক্ষতিকর উল্লেখ করে এর সমালোচনা করেন টিলারসন।
শনিবার যুক্তরাষ্ট্রে রাশিয়ার সাবেক রাষ্ট্রদূত মাইকেল ম্যাকফল জানান,টিলারসনের সঙ্গে রোসনেফটের প্রধান নির্বাহী ইগোর সেচিনের খুবই ঘনিষ্ট সম্পর্ক রয়েছে। সাবেক উপ-প্রধানমন্ত্রী ইগোর সেচিন ১৯৯০ সাল থেকে ভ্লাদিমির পুতিনের বন্ধু। মার্কিন নির্বাচনে হ্যাকিংয়ের মাধ্যমে হস্তক্ষেপের জন্য ইগোর সেচিনকে সরাসরি দোষারোপ করছে বর্তমান মার্কিন প্রশাসন।

 সুত্র :এফইউ

Post a Comment

Contact Form

Name

Email *

Message *

Powered by Blogger.
Javascript DisablePlease Enable Javascript To See All Widget