পুতিনের আক্রমণ ব্যক্তিগত ছিল, দাবি হিলারি ক্লিনটনের

জনপ্রিয় অনলাইন : পাঁচ বছরের পুরনো রেষারেষিজনিত বদলা হিসেবে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ব্যক্তিগতভাবে নির্দেশনা দিয়ে তার বিরুদ্ধে সাইবার হামলা চালিয়েছেন বলে অভিযোগ করেছেন হিলারি ক্লিনটন। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের প্রচারণা চলার সময় ডেমোক্র্যাটিক ন্যাশনাল কমিটি (ডিএনসি) এর যেসব তথ্য ফাঁস হয়েছিল তার নেপথ্যে রুশ হ্যাকাররা রয়েছে বলে মার্কিন গোয়েন্দা সংস্থাগুলোর পক্ষ থেকে দাবি করার পর হিলারি এ কথা বলেন। রবিবার (১৮ ডিসেম্বর) এ নিয়ে প্রধান শিরোনাম করেছে ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ান।

প্রতিবেদনে বলা হয়, নির্বাচনি ফলাফল ডোনাল্ড ট্রাম্পের পক্ষে আনার জন্য রুশ হ্যাকাররা চেষ্টা করছিল বলে মনে করছিল সিআইএ। গতকাল সিআইএ জানায়, এফবিআইও এ বিষয়ে একমত হয়েছে। বৃহস্পতিবার ম্যানহাটনে হিলারি অভিযোগ করেন, এ হ্যাকিংয়ের পেছনে পুতিনের
ব্যক্তিগত রেষারেষি কাজ করেছে। ২০১১ সালে রাশিয়ায় অনুষ্ঠিত পার্লামেন্ট নির্বাচনে কারচুপি হয়েছে বলে সমালোচনা করার পর হিলারিকে এ রেষারেষির মুখে পড়তে হয়েছে বলে দাবি করেছেন তিনি।  
মার্কিন নির্বাচনে প্রভাব রাখা হ্যাকিং কেবল তার নিজের ও নির্বাচনি প্রচারণার ওপরই আক্রমণ নয়,বরং এটা গোটা যুক্তরাষ্ট্রের ওপরই আক্রমণ বলে মন্তব্য করেন হিলারি। তিনি বলেন,
এটা আমাদের দেশের ওপর আক্রমণ। এখানে আমরা স্বাভাবিক রাজনৈতিক উদ্বেগের ঊর্ধ্বে। এটি আমাদের গণতন্ত্রের শুদ্ধতার প্রশ্ন, এটি আমাদের জাতীয় নিরাপত্তার প্রশ্ন।
এর মধ্যে বিদায়ী মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা নিজেও হ্যাকিংয়ের পিছনে রাশিয়ার জড়িত থাকার কথা বলেছেন। বৃহস্পতিবার হোয়াইট হাউজের একজন মুখপাত্রও জানিয়েছেন, এসব সাইবার হামলায় রাশিয়ান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন জড়িত ছিলেন।

মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ বলছে, প্রেসিডেন্সিয়াল নির্বাচনে রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্পকে সুবিধা করে দেওয়ার উদ্দেশ্যেই রাশিয়া হ্যাকিং করেছে। তবে রাশিয়ার বিরুদ্ধে এমন অভিযোগের কোনও তথ্য-প্রমাণ তারা জনসম্মুখে হাজির করেনি। ট্রাম্প নিজেও এমন অভিযোগকে হাস্যকর ও রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত বলে মন্তব্য করেছেন। রাশিয়ার পক্ষ থেকেও বরাবরেই অস্বীকার করা হয়েছে এমন অভিযোগ।

সুত্র : বাংলা ট্রিবিউন /এফইউ/

Post a Comment

Contact Form

Name

Email *

Message *

Powered by Blogger.
Javascript DisablePlease Enable Javascript To See All Widget