বার্সেলোনায় বাংলাদেশী ক্রিকেট টুর্নামেন্ট উদ্বোধন

আশেক এ আরমান নাদিম : বহুল প্রতীক্ষিত ক্রিকেট টুর্নামেন্ট এর অবশেষে উদ্বোধন হলো গত ২৫ ডিসেম্বর বার্সেলোনার সান্তা কলমা এলাকার পার্ক ক্যানজাম সংলগ্ন ক্রিকেট গ্রাউন্ড এ।

বেঙ্গলি ক্রিকেট ক্লাব বার্সেলোনা কর্তৃক আয়োজিত এই টুর্নামেন্ট এ ৩ টি দল অংশগ্রহণ করছে। বার্সেলোনা তে ক্রিকেট খেলায় অংশগ্রহণকারী খেলোয়াড় ও দলের সংখ্যা অনেক হলেও এই টুর্নামেন্ট এ কম সংক্ষক দল হওয়ার মূল কারণ হচ্ছে টুর্নামেন্ট টি আয়োজন করা হচ্ছে ক্রিকেট বল এ (যেটাকে মূলত কাঠের বল বলে থাকে সাধারণ খেলোয়াড়েরা )।
এই টুর্নামেন্ট এ জুনিয়র এবং সিনিয়রদের সমন্বয়ে গঠিত হয়েছে ৩ টি দল। টি২০ এই প্রতিযোগিতাতে প্রতি দল একে ওপরের সাথে ২ বার করে মুখ মুখী হবে এবং সর্বোচ্চ পয়েন্ট অর্জনকারী ২ দল ফাইনাল খেলবে। উদ্বোধনী দিনে সান্তা কলম তরুণ সংঘ তাদের ২ টি খেলাতেই জয় লাভ করে ফাইনাল এর পথ কিছুটা পরিষ্কার করেছে। এই টুর্নামেন্ট উদ্বোধন করার জন্য মাঠে উপস্থিত ছিলেন বার্সেলোনায় অবস্থিত বাংলাদেশ কনস্যুলার অফিসের মাননীয় কনস্যুলার জনাব রামোন পেদ্রো বের্নাউস, এছাড়া উপস্থিত ছিল AEBA এর সহ সভাপতি জনাব আলহাজ মোহাম্মদ সুলতান হোসাইন , জনাব জাকির হোসাইন খান, জনাব কাজী রেজাউল হক, জনাব শফিক স্বপন, জনাব শাহজাহান, জনাব আশরাফ মারুফ।
উদ্বোধনী বক্তব্যে জনাব রামোন পেদ্রো বের্নাউস বেঙ্গলি ক্রিকেট ক্লাব এর এই উদ্যোগের জন্য বেশ প্রশংসা করেন, সকল খেলোয়াড়দের সাথে সৌজন্য সাক্ষাৎ এবং সকলকে উৎসাহ প্রদান করেন। তিনি আরো বলেন যে ভবিষ্যতে সাথে থাকার প্রতিশ্রুতি দেন এবং বিভিন্ন প্রয়োজনে আমাদের সাহায্য সহযোগিতার আশ্বাস দেন। উপস্থিত বক্তাদের মধ্যে জনাব সুলতান হোসাইন সকল খেলোয়াড়দের শান্তিপূর্ণ এবং সুন্দর প্রতিযোগিতার জন্য উপদেশ দেন, এছাড়া ভবিষ্যতে আরো বিভিন্ন খেলার আয়োজন করার উদ্যোগ নেয়ার জন্য উৎসাহ প্রদান করেন।
উনি আরো বলেন যে আমাদের এই উদ্যোগের কথা ইউরোপ এবং ওয়ার্ল্ড এর বড় দুটি সংগঠন
AEBA WBO তে উপস্থাপন করবেন এবং ভবিষ্যতে আরো বড় করে ক্রিকেট টুর্নামেন্ট আয়োজনের জন্য সাহায্য করবেন। সকল আমন্ত্রিত অতিথি একটি বিষয়ে বেশ উচ্ছাস প্রকাশ করেন তা হলো, প্রবাসে বাঙালি অনেকেই কাজের ফাঁকে টেনিস বা টেপ টেনিস বল এ ক্রিকেট খেলে থাকে, কিন্তু যে দেশে ক্রিকেট খেলার প্রচার এবং প্রসার নেই, ক্রিকেট সরঞ্জাম ও পাওয়া যে না যেখানে সেই দেশে সত্যিকারের ক্রিকেট বল এ সকল প্রকার ক্রিকেট খেলার সরঞ্জামাদি জোগাড় করে একটি পূর্ণাঙ্গ টুর্নামেন্ট আয়োজন করা সহজ কথা নয়।
আমন্ত্রিত অতিথি বৃন্দ সকল আয়োজকদের প্রশংসা করেন এবং সামনে এগিয়ে চলতে উদ্বুদ্ধ করেন। এই টুর্নামেন্ট এর আয়োজনকারী দল বেঙ্গলি ক্রিকেট ক্লাব এর মূল উদ্দেশ্য ২০১৭ সালের স্প্যানিশ ক্রিকেট লীগ এর জন্য দল এর প্রস্তুতি এবং দল গুছানো। তাছাড়া দল এর জুনিয়র খেলোয়াড়দের (অনুর্ধ-১৯) খেলার সুযোগ করে দেয়া এবং নতুন খেলোয়াড়দের খোঁজ করাই হচ্ছে এই টুর্নামেন্ট এর উদ্দেশ্য। সকলের দোআ এবং সহযোগিতা নিয়ে এগিয়ে যাওয়ার প্রত্যয় নিয়ে বেঙ্গলি ক্রিকেট ক্লাব এর এই পথচলা। টুর্নামেন্ট উদ্যোক্তাদের পক্ষে ক্লাব এর সহ সভাপতি আশেক এ আরমান নাদিম বলেন, "স্পেন এ এই ধরণের ক্রিকেট বল এর টুর্নামেন্ট এই প্রথম আয়োজন করা হচ্ছে, ইউরোপ ও কোনো বাঙালি এই ধরণের ক্রিকেট টুর্নামেন্ট এর আয়োজন করেছে কিনা শোনা যায়নি তবে যদি কেও এমন উদ্যোগ নিয়ে থাকেন এবং ভবিষ্যতেও এমন আয়োজন করেন তবে অবশ্যই আমাদের জানাবেন। আমরা অংশগ্রহণ করার চেষ্টা করবো।
" উল্লেখ্য বেঙ্গলি ক্রিকেট ক্লাব ২০০৭ সাল হতে স্প্যানিশ লীগ এ খেলে আসছে। ২০১১ সাল পর্যন্ত স্প্যানিশ লীগ এর একমাত্র বাঙালি ক্রিকেট দল হিসেবে নিজেদের সুনাম বজায় রাখতে সক্ষম হয়ে। পরবর্তী সময়ে আরো অনেকে বেঙ্গলি ক্রিকেট ক্লাব এর উদ্যোগে উদ্বুদ্ধু হয়ে আরো ক্রিকেট ক্লাব এর জন্ম দেয় এবং বর্তমানে স্প্যানিশ লীগ এ ৩ টি দল খেলছে। বেঙ্গলি ক্রিকেট ক্লাব এর বিশ্বাস এই টুর্নামেন্ট আয়োজনের ফলে ২০১৭ তে আরো একটি বাঙালি ক্রিকেট দল এর জন্ম হবে। এই টুর্নামেন্ট আয়োজনের জন্য বিশেষ ভাবে ধন্যবাদ না দিলেই নয় ক্লাব এর সেক্রেটারি জাহিদ হাসান সোহাগ, টুর্নামেন্ট কমিটির প্রধান সোহেল চৌধুরী, মিডিয়া ম্যানেজার তুহিন ভূইয়াঁ ও শিপলু আহমেদ, মুক্তার হোসাইন আপন, ক্লাব এর নতুন সদস্য মনোয়ার হোসাইন, ক্লাব এর জুনিয়র সদস্য আসিফ এমদাদ, ওমর ফারুক প্রমুখ। এদের অক্লান্ত পরিশ্রমের ফলেই এই টুর্নামেন্ট মাঠে গড়াতে সক্ষম হয়েছে।

Post a Comment

Contact Form

Name

Email *

Message *

Powered by Blogger.
Javascript DisablePlease Enable Javascript To See All Widget