২০১৭ সালে পতন ঘটবে ইউরোপীয় ইউনিয়নের!

জনপ্রিয় অনলাইন : ২০১৭ সালে পতন ঘটতে পারে ইউরোপীয় ইউনিয়নের। এমন আতঙ্ক দেখা দিয়েছে ইউরোপীয় ইউনিয়নের নানা শ্রেণীর মানুষের মনে।

এ নিয়ে তারা পত্রপত্রিকায় লেখালেখি শুরু করেছেন। তাদের একজন প্যারিসের পিটার ফিল্ডম্যান। তিনি অনলাইন দ্য ইন্ডিপেন্ডেন্টে এমনই আতঙ্কের কথা তুলে ধরেছেন। তিনি লিখেছেন, বার্লিন ট্রাক হামলাকারী যেভাবে ইউরোপ সফরে এসেছে তা থেকে দেখা যায় ইউরোপ কিভাবে তার আবেদন হারিয়েছে। আমাদের নাগরিকদের স্বাধীনতা ও রাজনৈতিক সংশোধনীর বিষয়ে পশ্চিমা নেতারা, সুশীল সমাজের প্রতিনিধিরা ও উদারপন্থিরা সবাই যখন উদ্বিগ্ন তখন ইউরোপ স্থায়ী এক হুমকি মোকাবিলা করছে। বার্লিন হামলাকারী এসেছে তিউনিশিয়া থেকে। এটা কোনো যুদ্ধকবলিত দেশ নয়। তাকে ইতালি অবস্থান করতে দেয়া হয়েছে। সে জার্মানি গিয়েছিল। নিরাপত্তা সংস্থা ও পুলিশের রাডারে থাকা অবস্থার এই ব্যক্তিকে দেশে ফেরত পাঠানোর পরিবর্তে সে বার্লিনে হামলা চালাতে পেরেছে। সে তারপর অবাধে ফ্রান্স গিয়েছে। ফিরেছে ইতালিতে। কি এক পাগলামো!
ওদিকে অভিবাসন নিয়ে ভুল সিদ্ধান্ত নেয়ার কারণে ভূমধ্যসাগরে হাজার হাজার মানুষ মারা যাচ্ছে। অভিবাসন নীতির কারণে বিভিন্ন দেশ থেকে শত সহস্র মানুষ সাগর পাড়ি দিতে উদ্বুদ্ধ হচ্ছে। তারা বলকান দেশগুলো হয়ে প্রবেশ করছে পশ্চিম ইউরোপে। তাদের কাছে নেই কোনো কাগজপত্র, নেই কোনো আইনী ডকুমেন্ট। তারা আসছে উন্নত জীবনের সন্ধানে। তাদেরকে আমরা আমরা ঠাঁই দিচ্ছি। বিশ্বের অন্য কোনো দেশ এ কাজটি করছে না। এ জন্যই ডানপন্থি দলগুলো (অভিবাসন বিরোধী ইস্যুতে) জনপ্রিয়তা পাচ্ছে। তাই ২০১৭ সালে হয়তো আমাদেরকে দেখতে হবে ইউরোপীয় ইউনিয়নের পতন। অস্ট্রেলিয়া থেকে হারভে স্যান্ডার্স লিখেছেন, এরই মধ্যে যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচিত ডনাল্ড ট্রাম্প গন্ডগোল বাধিয়ে দিয়েছেন। তিনি প্রেসিডেন্ট হিসেবে শপথ নেয়ার পর কি ঘটতে পারে? তার রয়েছে রাজনৈতিক অভিজ্ঞতার অভাব। কূটনৈতিক সূক্ষ্মতম ধারণা নেই তার। তাই তার মেয়াদকালে তৃতীয় বিশ্বযুদ্ধের আশঙ্কা রয়েছে। এরই মধ্যে দেখা যাচ্ছে তিনি এক্ষেত্রে সফল হবে, যদিও তিনি এখনো হোয়াইট হাউজে প্রবেশ করেন নি।
Labels:

Post a Comment

Contact Form

Name

Email *

Message *

Powered by Blogger.
Javascript DisablePlease Enable Javascript To See All Widget