নবান্ন উৎসবে গ্রামীণ জীবনের পরশ

অনলাইন ডেস্ক: নতুন প্রজন্ম যখন বাংলার হাজার বছরের কৃষ্টি কালচার ভুলতে বসেছে, তখন তাদের মাটির কাছে ফিরিয়ে নিয়ে বাঙালি সংস্কৃতিতে উদ্বুব্ধ করার আহ্বানে রাজধানীতে একাধিক আয়োজনে মঙ্গলবার (১৫ নভেম্বর) অনুষ্ঠিত হয়েছে ১৯তম নবান্ন উৎসব।

'এসো মিলি সবে নবান্ন উৎসবে' স্লোগানে উৎসবের আয়োজন করছে জাতীয় নবান্ন উৎসব উদযাপন পর্ষদ। ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের বকুলতলায় মঙ্গলবার সকাল ৭টায় এসএম মর্তুজা কবীর মুরাদের বংশীবাদনের মাধ্যমে শুরু হয় নবান্ন উত্সবের আনুষ্ঠানিকতা। সকাল ৮টায় নবান্ন উৎসব উদ্বোধন করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।
আবুল মাল আবদুল মুহিত বলেন, 'নবান্ন উৎসব বাঙালি সংস্কৃতির উল্লেখযোগ্য অনুষ্ঠান। অগ্রহায়ণের শুরুতে সারাদেশের মতো ঢাকায়ও মহা ধুমধামে নবান্ন উৎসব উদযাপিত হচ্ছে। যে কৃষি আমাদের জীবনপ্রবাহ নিশ্চিত করে, তাদের নিয়েই আজকের এই উৎসব।'

মন্ত্রী আরও বলেন, 'দেশে আজ পুরোপুরিভাবে শান্তি নেই। একটি নিকৃষ্ট শ্রেণি দেশে শান্তির প্রতি নানাভাবে আঘাত হানছে। তার বিপরীতে আজকের  এই অসাম্প্রদায়িক উৎসব বিশেষ গুরুত্ব বহন করে। আজ আমাদের সবার একটাই পরিচয়, আমরা বাঙালি। এটাই এই উৎসবের মাহাত্ম্য।'
নবান্ন কথন পর্বে আরও বক্তব্য রাখেন উৎসব উদযাপন পরিষদের কো-চেয়ারম্যান শুভ রহমান, চেয়ারম্যান লায়লা হাসান, ল্যাবএইডের ব্যবস্থাপনা পরিচালক এএম শামীম।
লায়লা হাসান নবান্ন উৎসবকে জাতীয়ভাবে উদযাপন ও এই দিবস উপলক্ষে সরকারি ছুটি দাবি করে বলেন, 'এই উৎসবের মাধ্যমে আমরা নতুন প্রজন্মকে শেকড় সন্ধানে আরও ব্রতী করতে চাই। তারা আমাদের সাংস্কৃতিক ঐতিহ্যের প্রতি আকৃষ্ট হলেই আমাদের উৎসব সার্থক হবে।'
সাংস্কৃতিক পরিবেশনায় অংশ নিয়ে স্বভূমি লেখক শিল্পী কেন্দ্র পরিবেশন করে দেশাত্মবোধক গান 'সুন্দর সুবর্ণ তারুণ লাবণ্য'। সত্যেন সেন শিল্পীগোষ্ঠীর 'আবার জমবে মেলা হাটখোলা' গণসংগীত পরিবেশনার পর নৃত্য পরিবেশন করে 'নৃত্যজন'। ক্ষুদ্র নৃগোষ্ঠী গারোদের নাচের দল আচিক নাচের মুদ্রায় তুলে ধরে জুম চাষের নানা পদ্ধতি।
দলীয় নৃত্য পরিবেশন করে নন্দন কলাকেন্দ্র ও কাদামাটি। দলীয় সংগীত পরিবেশন করে আনন্দন, বহ্নিশিখা, উদীচী শিল্পীগোষ্ঠী। একক সংগীত পরিবেশন করেন ফরিদা পারভীন, তানভীর সজীব, অণিমা রায়।

সকালে চারুকলা পর্ব শেষ হয় দুপুর ১২টায়। বিরতির পর বিকেল ৪টায় দ্বিতীয় পর্বটি অনুষ্ঠিত হয় চারুকলার বকুলতলা ও ধানমণ্ডির রবীন্দ্র সরোবরে।

Post a Comment

Contact Form

Name

Email *

Message *

Powered by Blogger.
Javascript DisablePlease Enable Javascript To See All Widget