বিশ্ব জলবায়ু সম্মেলনে প্রধানমন্ত্রী

জনপ্রিয় অনলাইন: প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ বিশ্বের বিভিন্ন রাষ্ট্র ও সরকার প্রধানেরা মঙ্গলবার মরক্কোর রাজকীয় শহর মারাক্কাসে বিশ্ব জলবায়ু সম্মেলনে (কপ-২২) যোগ দিয়েছেন। মরক্কোর বাদশাহ ষষ্ঠ মোহাম্মদের আমন্ত্রণে বিভিন্ন দেশের সরকার ও রাষ্ট্র প্রধানেরা তিন দিনব্যাপী এই সম্মেলনের বিভিন্ন পর্বে স্ব-স্ব দেশের পক্ষে নীতি নির্ধারণী বক্তব্য দেবেন। খবর বাসসের।

উন্নত দেশের অতিমাত্রায় কার্বন নিঃসরণের ফলে গ্রীন হাউজ ইফেক্টে সৃষ্ট বৈশ্বিক জলবায়ুর হুমকি মোকাবেলায় করণীয় নির্ধারণে নিজস্ব মতামত উপস্থাপন করবেন বিশ্ব নেতারা।
এর আগে মরক্কোর বাদশাহ ষষ্ঠ মোহাম্মদ, জাতিসংঘ মহাসচিব বান কি মুন, জাতিসংঘের জলবায়ু পরিবর্তন সংক্রান্ত রূপরেখা সনদের (ইউএনএফসিসি) নির্বাহী সচিব পেট্রিসিয়া এপিনোসা এবং কপ-২২ প্রেসিডেন্ট সালাহেদ্দিন মিজোয়ার প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং সম্মেলনে যোগ দিতে আসা অন্য রাষ্ট্র ও সরকার প্রধানদের সম্মেলন ভেন্যুতে স্বাগত জানান। গত ডিসেম্বরে ফ্রান্সের রাজধানী প্যারিসে কপ-২১ এ গৃহীত ঐতিহাসিক চুক্তির পর এটাই হচ্ছে প্রথম সম্মেলন।
এদিন প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্মেলনে প্রদত্ত বক্তৃতায় জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জ
মোকাবেলায় নিজ দেশের অবস্থান তুলে ধরবেন এবং এ বিরাট চ্যালেঞ্জ মোকাবেলায় জাতীয় ও সমন্বিত প্রয়াস এগিয়ে নিতে এক প্রচারাভিযান জোরদার করতে বিশ্ব নেতাদের প্রতি আহ্বান জানাবেন বলে আশা করা হচ্ছে। এ বছর ৭ নভেম্বর থেকে মারাকাসে শুরু হওয়া কপ-২২ সম্মেলন ১৮ নভেম্বর পর্যন্ত চলবে। এদিকে, বিশ্ব জলবায়ু সংকট মোকাবেলায় করণীয় বিষয়ে বিশেষজ্ঞ পর্যায়ের অভিমতকে বাস্তবে প্রতিফলিত করে লক্ষ্য অর্জনের অঙ্গীকার ব্যক্ত করার মধ্য দিয়ে শনিবার কপ-২২ সম্মেলনের প্রাথমিক আলোচনা শেষ হয়েছে। আলোচনায় ৮০টি দেশের সরকার ও রাষ্ট্র প্রধান এবং ১১৫ টি দেশের সিনিয়র মন্ত্রীবর্গ অংশগ্রহণ করেন। উদ্বোধনী অধিবেশন শেষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং অন্যান্য রাষ্ট্র ও সরকার প্রধানরা মরক্কোর বাদশাহর দেয়া মধ্যাহ্ন ভোজে যোগ দেন। ২০১৫ সালের ডিসেম্বর মাসে ফ্রান্সে অনুষ্ঠিত সম্মেলনে গৃহীত জলবায়ু পরিবর্তন সংক্রান্ত প্যারিস চুক্তি গৃহীত হয়। এই সম্মেলনে ১৯০টির বেশি দেশ অংশ নেয়। গ্রীনহাউস গ্যাস নিঃসরন হ্রাসে কার্যকর পদক্ষেপ গ্রহণে ১৯৯৪ সালে জলবায়ু পরিবর্তন সংক্রান্ত জাতিসংঘ ফ্রেমওয়ার্ক কনভেনশন অনষ্ঠিত হয়। কনফারেন্স অব পার্টিস (কপ) কনভেনশনের সুপ্রিম গভর্নিং বডি হিসাবে মনোনীত হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা কপ-২২ তে যোগ দিতে তিন দিনের সরকারি সফরে সোমবার মরক্কো পৌঁছেন। পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী, পরিবেশ ও বনমন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু ,পানিসম্পদ মন্ত্রী ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ, পরিবেশ ও বন উপমন্ত্রী আব্দুল্লাহ আল ইসলাম জ্যাকবসহ ৫৮ সদস্যের প্রতিনিধিদলে নেতৃত্ব দিচ্ছেন তিনি।
Labels:

Post a Comment

Contact Form

Name

Email *

Message *

Powered by Blogger.
Javascript DisablePlease Enable Javascript To See All Widget