বাংলাদেশের সাথে একযোগে সৌদি আরবের জেদ্দায় শুরু হয়েছে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জে এস সি) পরীক্ষা- ২০১৬ (ভিডিও সহ)

বাহার উদ্দিন বকুল, জেদ্দা সৌদি আরব : আজ ১ নভেম্বর বাংলাদেশের সাথে একযোগে সৌদি আরবের জেদ্দায় শুরু হয়েছে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জে এস সি) পরীক্ষা- ২০১৬।

ঢাকা শিক্ষা বোর্ডের অধীনে এবং কারিক্যুলামে পরিচালিত বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুল এন্ড কলেজ, জেদ্দা কেন্দ্রে অংশগ্রহণ করেছে মোট ২৬৫  জন ছাত্রছাত্রী। উল্লেখ্য যে, প্রবাসের এই স্কুলে বাংলা মাধ্যম এবং ইংরেজি মাধ্যমে পড়াশোনা চলে।

২৬৫  জন ছাত্রছাত্রীর মধ্যে বাংলা মাধ্যম থেকে অংশগ্রহণ করেছে ২১২  জন। এদের মধ্যে ১০১  জন ছাত্র এবং ১১১  জন ছাত্রী। তাছাড়া ইংরেজি মাধ্যমে অংশগ্রহণ করেছে ৫৩  জন। এদের মধ্যে ২৭ জন ছাত্র এবং ২৬   জন ছাত্রী রয়েছে। স্বদেশের সাথে সময়ের পার্থক্যের কারণে সকাল ৭ টায় পরীক্ষা শুরু হয় এই কেন্দ্রে।

বিদ্যালয়ের ভারপ্রাপ্ত  অধ্যক্ষ এবং  কেন্দ্র সচিব হামদুর রহমান জানান, ছাত্রছাত্রীরা যথেষ্ট প্রস্তুতি নিয়ে পরীক্ষায় অংশগ্রহণ করেছে এবং গত বছরের ন্যায় এবারও শতভাগ পাশের সুনাম অক্ষুন্ন রাখার ব্যাপারে তাঁরা আশাবাদী। 

তিনি আরো জানান, ঢাকা শিক্ষাবোর্ডের নির্দেশনা মেনে এবং অভিন্ন প্রশ্নপত্রে জেদ্দা কনস্যুলেটের তত্বাবধানে পরীক্ষা চলছে এই কেন্দ্রে। পরীক্ষা কেন্দ্রের হল সুপারারের দায়িত্ব পালন করছেন শিক্ষক  মোঃ সাজ্জাদ হোসেন। সহ কারী হল সুপারের দায়িত্ব আছেন শিক্ষক মোঃ আল আমিন খান। জেদ্দা কনস্যুলেটের পক্ষ থেকে সার্বক্ষণিক তত্ত্বাবধানের জন্যে দায়িত্ব পালন করছেন কনসাল শিক্ষা ও শ্রম মোঃ রেজা-ই-রাব্বি। প্রথম দিনের পরীক্ষা কেন্দ্র পরিদর্শনে আরো ছিলেন কাউন্সিলর মোঃ মোকাম্মেল হোসেন। তাঁরা পরীক্ষায় সুষ্টু ব্যাবস্থাপনা এবং ছাত্রছাত্রীদের উৎসাহ উদ্দীপনায় সন্তোষ প্রকাশ করেন।
ভিডিও দেখতে ক্লিক করুন :


Post a Comment

Contact Form

Name

Email *

Message *

Powered by Blogger.
Javascript DisablePlease Enable Javascript To See All Widget