ফ্রান্সে ব্যাপক উৎসাহ ও উদ্দীপনার মধ্যে দিয়ে শারদীয় দুর্গাপূজা অনুষ্ঠিত

এনায়েত হোসেন সোহেল,প্যারিস ,ফ্রান্স : ব্যাপক উৎসাহ ও উদ্দীপনার মধ্যে দিয়ে সনাতন হিন্দু ধর্মাবলম্বীদের সর্ববৃহৎ ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা ফ্রান্সের রাজধানী প্যারিসে পালিত হয়েছে। এবার প্যারিসের বিভিন্ন ৭টি এলাকায় প্রবাসী বাংলাদেশের হিন্দু ধর্মাবলম্বীরা ৭টি পূজামণ্ডপ তৈরি করে দুর্গাপূজার অনুষ্ঠানের আয়োজন করেন।

মণ্ডপ গুলোতে সকাল থেকে রাত পর্যন্ত প্রার্থনা ও নানা অনুষ্ঠান চলে। পূজা মন্ডপেই পুজার্থী ও দর্শনার্থীদের ছিল উপছে পড়া ভিড়। পূজায় ভক্তদের মধ্যে অঞ্জলি, প্রসাদ বিতরণ করা হয়। এছাড়াও ভোগ আরতি আর আরতি প্রতিযোগিতাও অনুষ্ঠিত হয়।

সাংস্কৃতিক অনুষ্ঠানে লন্ডন থেকে আগত শিল্পীদের পাশাপাশি ফ্রান্সের স্হানীয় শিল্পীরাও অংশ নেন। এ সময় আবহমান বাংলা ও বাঙালির ঐতিহ্যবাহী এ অনুষ্ঠানে হিন্দু ধর্মাবলম্বী ছাড়াও বিভিন্ন ধর্মের উল্লেখযোগ্যসংখ্যক প্রবাসী বাংলাদেশি ও বিভিন্ন ধর্মালম্ভীরা ও উপস্থিত ছিলেন।

পূজামণ্ডপ পরিদর্শন ও হিন্দু ধর্মাবলম্বীদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন ফ্রান্সে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূতের পক্ষে হেড অব চ্যান্সরী হযরত আলী খান,এ সময় তাঁর সঙ্গে দূতাবাসের কর্মকর্তা-কর্মচারীরা ছিলেন। এ ছাড়া ফ্রান্সের বাংলাদেশি বিভিন্ন রাজনৈতিক, সামাজিক সংগঠনের নেতারাও পূজামণ্ডপ পরিদর্শন করেন এবং আয়োজিত অনুষ্ঠানে বক্তব্য রাখেন।

বক্তারা সবাইকে শারদীয় শুভেচ্ছা জানিয়ে প্রবাসে নিজের ভাষা ও নিজের ধর্ম না ভুলে জাঁকজমকের সঙ্গে শারদীয় দুর্গোৎসব অনুষ্ঠান আয়োজনের জন্য হিন্দু ধর্মাবলম্বীদের অভিনন্দন জানান। পূজা মন্ডপ পরিদর্শন করতে আসেন ফ্রান্সে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূতের পক্ষে হেড অব চ্যান্সরী হযরত আলী খান, কাজী এনায়েতুল্লাহ ইনু , মহসিন উদ্দিন খান লিটন,এমএ তাহের , দিলওয়ার হোসেন কয়েছ,মফিজ আলী,তৌফিক শাহেদ,আবু তাহির,লুৎফুর রহমান বাবু ,ফেরদৌস করিম আখঞ্জী ,নয়ন মামুন সহ বিভিন্ন শ্রেণী পেশার নেতৃবৃন্দ প্রমুখ। বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ প্যারিস ফ্রান্সের সভাপতি রতিশ দেব জ্যোতিষ, সাধারণ সম্পাদক শ্যামল দাস সানি ও সুমা দাসসহ পরিষদের সকল কর্মকর্তা উপস্থিত থেকে আগত অতিথিদের অভ্যৰ্থনা জানান।

Post a Comment

Contact Form

Name

Email *

Message *

Powered by Blogger.
Javascript DisablePlease Enable Javascript To See All Widget