জেদ্দায় সৈয়দ শামসুল হক স্মরণসভা অনুষ্ঠিত

বাহার উদ্দিন বকুল,জেদ্দা সৌদি আরব : গত অক্টোবর স্থানীয় লিমার হোটেলে উদ্ভাস- সাহিত্য-সংস্কৃতি ফোরামের আয়োজনে জেদ্দায় অনুষ্ঠিত হয়ে গেল সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হক স্মরণসভা। উক্ত স্মরণসভায় সভাপতিত্ব করেন উদ্ভাস- সাহিত্য-সংস্কৃতি ফোরামের সভাপতি বিশিষ্ট কবি শেখ ফজলুল কবির ভিকু।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেদ্দাস্থ বাংলাদেশ কনস্যুলেটের কনসাল জেনারেল এ.কে.এম শহিদুল করিম।

বিশেষ অতিথিগণের মধ্যে মঞ্চে আসনগ্রহণ করেন কাউন্সিলর মোকাম্মেল হোসেন, কাউন্সিলর আলতাফ হোসেন, কাজী আমিন আহমেদ, মার্শাল কবির পান্নু, কাজী নওফেল, এ্যাডভোকেট মাহমুদুল হাসান শামিম, ইউসুফ মাহমুদ ফরাজী, কাজী নেয়ামুল বশির, বীর মুক্তিযোদ্ধা মঈনুদ্দিন ভূইয়া, মোহাম্মদ হুমায়ূন কবির প্রমূখ।

অনুষ্ঠানের সূচনায় ছিল পবিত্র কোরান থেকে তেলাওয়াত এবং কবির রুহের শান্তি কামনায় দোয়া।
আজিজুর রহমানের সঞ্চালনায় বিশেষ অতিথিগণ ছাড়াও সৈয়দ হকের কবিতা পাঠ ও আলোচনায় অংশগ্রহণ করেন শারতাজুল আলম দিপু, আবুল বাশার বুলবুল, জাকির হোসেন, মাহফুজ আহমেদ, মারুয়া ওয়াজিউল্লাহ, সাইফুল ইসলাম মঞ্জুসহ অনেকে।

স্মরণসভায় কনসাল জেনারেল এ.কে.এম শহিদুল করিম বলেন, সব্যসাচী লেখক সৈয়দ হক ছিলেন বাংলাদেশের সাহিত্য-সাংস্কৃতিক আন্দোলনের অগ্রসৈনিক। তাঁর সাহিত্যচর্চা সমাজ, সংস্কৃতি ও রাজনীতিকে ধারণ করেছে, প্রেরণা যুগিয়েছে। 

শিল্প-সাহিত্যের সকল শাখায় অবাধ বিচরণ ছিল তাঁর।   কবি বেঁচে থাকবেন আমাদের পরানের গহিন ভিতর। তিনি আরো বলেন, সৈয়দ হকের কবিতা, গল্প-উপন্যাস, নাঠক, গান স্বাধীনতা-উত্তর বাঙালি মননে রেখাপাত করেছে, উদ্বুদ্ধ করেছে। রবি ঠাকুরের মতো তিনিও বেঁচে থাকবেন যুগযুগ ধরে।

কাউন্সিলর মোকাম্মেল হোসেন সৈয়দ হক রচিত আমার পরিচয় কবিতাটি আবৃত্তি করেন অত্যন্ত মর্মস্পর্শী কন্ঠে। কাউন্সিলর আলতাফ হোসেন স্মৃতি চারণ করে বলেন, তিনিও কুড়িগ্রামের সন্তান এবং সৈয়দ হক যে হাইস্কুলে পড়ালেখা করেছেন, তিনিও সেখানে পড়ার সৌভাগ্যবান।

কর্মজীবনে কবির সান্বিধ্য পাওয়ার স্মৃতি রোমন্থন করে তিনি বলেন, কবি ছিলেন প্রজ্ঞাবান, বন্ধুবৎসল এবং তারুণ্যে ভরপুর একজন পরিপূর্ণ মানুষ।


সমাপনী বক্তৃতায় ফজলুল কবির ভিকু অনুষ্ঠানে অংশগ্রহণের জন্যে প্রধান অতিথি, বিশেষ অতিথিবৃন্দ ও উপস্থিত সাহিত্য-সংস্কৃতি ও সামাজিক ব্যক্তিবর্গকে আন্তরিক ধন্যবাদ জানান। প্রবাসে বেড়ে উঠা নতুন প্রজন্মকে কবিতার প্রতি, সাহিত্যের প্রতি আগ্রহী করে গড়ে তুলার উপর তিনি গরুত্ব আরোপ করেন। 

Post a Comment

Contact Form

Name

Email *

Message *

Powered by Blogger.
Javascript DisablePlease Enable Javascript To See All Widget