সৌদিতে কর্মরত ব্রিটিশ রাষ্ট্রদূতের ইসলাম গ্রহণ ও হজ্জ পালন

জনপ্রিয় ডেস্ক :  ইসলাম গ্রহনের পর সৌদিতে আরবে কর্মরত ব্রিটিশ রাষ্ট্রদূত সিনম কলিস এবারে হজব্রত পালন করেন। সৌদি আরবের ইতিহাসে এই প্রথম কোন ব্রিটিশ রাষ্ট্রদূত হজ্জ পালন করল। সৌদি আরবে নিয়োজিত ব্রিটিশ কূটনৈতিক সিমন কলিস এই বছর হজ্জ পালন করেন। তিনি হলেন প্রথম ব্রিটিশ রাষ্ট্রদূত যিনি মুসলিম হয়ে এই প্রথম হজ্জ পালন করলেন। 

জনাব কলিস ২০১৫ সালের জানুয়ারি মাসে সৌদি আরবের বৃটিশ রাষ্ট্রদূত নিয়োজিত হন। তিনি সাম্প্রতিক সময়ে ইসলাম গ্রহন করেন। টুইটারে প্রকাশিত এক ছবিতে মিঃ কলিস এবং তার সহধর্মিণী হুদা মুজারকেচ কে সাদা ইহরাম পরিহিত অবস্থায় দেখা যায়। রাষ্ট্রদূত কলিস তাঁদের ইহরাম পরিহিত ছবি টুইটারে প্রকাশ করায় ফাওজিয়াহ আলবকর নামক এক তরুনিকে ধন্যবাদ জানান। সেই তরুনি এক টুইটার বার্তায় বলেনসৌদিআরবে নিয়োজিত ব্রিটিশ রাষ্ট্রদূত এই প্রথম হজ্জ পালন করলেন। যিনি সাম্প্রতিক সময়ে ইসলাম গ্রহন করেছেন আলহামদুলিল্লাহ্‌। সিনম কলিণের সাথে তার স্ত্রী সায়্যেদা হুদা 
১৯৭৮ সালে ব্রিটিশ বৈদেশিক কমিশন এবং কমনওয়েলথ অফিসে যোগদানের অব্যবহিত পরেই, মিঃ কলিন ইরাক, সিরিয়া এবং কাতারে রাষ্ট্রদূত হিসাবে দায়িত্ত্ব পালন করেন। তিনি দুবাই এবং বসরা তে কনস্যুলেট জেনারেল এর দায়িত্ত্বও পালন করেন। তিনি নয়া দিল্লি, তিউনিসিয়া এবং আম্মানেও দায়িত্ত্ব পালন করেন। হাজীগণ এখন শয়তানকে পাথর নিক্ষেপ, মাথা মুণ্ডন এবং কিরবানী করার মিনায় অবস্থান করছেন। এর পর তারা মক্কায় ফরে আসবেন এবং বিদায়ী তাওয়াফ করবেন। 
পাঁচদিন ব্যাপী এই হজ্জ শনিবারে শুরু হয়েছে এবং বৃহস্পতিবারে শেষ হবে। 

সুত্রঃ গালফ নিউজ, সাউদী গেজেট, টিআরটি ওয়ার্ল্ড 

Post a Comment

Contact Form

Name

Email *

Message *

Powered by Blogger.
Javascript DisablePlease Enable Javascript To See All Widget