মাদ্রিদে আনন্দ উৎসবের মধ্য দিয়ে ঈদ উল আযহা পালিত

বকুল খান,মাদ্রিদ : উৎসব মুখর পরিবেশে ও সকল ভেদাভেদ ভুলে আনন্দ উৎসবের মধ্য দিয়ে  ঈদ উল আযহা উদযাপন করেছে স্পেন প্রবাসিরা।

স্পেনের মাদ্রিদের প্রাণকেন্দ্র বাংলাদেশি অধ্যুষিত লাভা-পিয়াসের কাসিনো পার্কের খোলা মাঠে ঈদের নামাজ দুই জামাত অনুষ্ঠিত হয়েছে।প্রায় ৭ হাজার প্রবাসিদের উপস্তিতে গোটা এলাকা মিলন মেলায় রুপ লাভ করে। শত ব্যস্ততার মাঝে এই একটা দিন সবাই একত্রে মিলিত হন উৎসবই আমেজে।এবার প্রতি বছরের চেয়ে বেশি কুরবানি দিয়েছেন প্রবাসিরা।


বাংলাদেশির  পাশাপাশি বিশ্বের বিভিন্ন দেশের ধর্ম প্রাণ মুসলমানরা কাসিনো পার্কে জড়ো হতে থাকেন সকাল থেকে। নানা দেশের নানা বর্ণের ভিন্ন ভিন্ন ভাষাভাষী মানুষ এক কাতারে শামিল হয়ে ঈদের নামাজ আদায় করেন।প্রথম নামাজের জামাত অনুষ্ঠিত হয় সকাল সাড়ে ৮ টা আর দ্বিতীয় জামাত অনুষ্ঠিত হয় ৯টা ৩০ মিনিটে।ঈদ জামাতে সামাজিক, রাজনৈতিক নেতাকর্মী ছাড়াওকমিউনিটির শীর্ষ ব্যক্তিরা অংশ নেন।

স্পেনের সবচেয়ে বড় মসজিদ ভেনতাসে সকাল ৯টায় হাজারো মুসল্লীর উপস্থিতিতে ঈদের নামাজের জামায়াত অনুষ্ঠিত হয়। এ ছাড়া মালাগা, আলিকান্তে, মুরছিয়া, সেভিলা, গ্রানাদা, কর্দোভাসহ অনেক শহরে ঈদের জামায়াত অনুষ্ঠিত হয়।অনেক বাংলাদেশি নারীও এখানে ঈদের নামাজ আদায় করেন।নামাজ শেষে  মুসলিম বিশ্বের শান্তি, সম্প্রীতি ও সমৃদ্ধির জন্য দোয়া করা হয়।

এ ছাড়া বিশ্বব্যাপী ধনী-গরিব, সাদা-কালো, হিন্দু-মুসলিম সব ভেদাভেদ ভুলে হানাহানি ও প্রতিহিংসা ভুলে ভালোবাসা ও ন্যায়ের মূল্যবোধে জেগে ওঠারও আহ্বানও জানানো হয়।নামাজ শেষে প্রবাসীরা শুভেচ্ছা বিনিময় আর নিজেদের মাঝে সুখ দুঃখ ভাগাভাগি করে কিছুটা হলেও খুজেঁ পান শিঁকরের টান, আবার কেউ কেউ জানালেন গ্রীষ্মের ছুটি থাকায় এবারের ঈদে থাকবে বাড়তি আনন্দ।

Post a Comment

Contact Form

Name

Email *

Message *

Powered by Blogger.
Javascript DisablePlease Enable Javascript To See All Widget