রুশ-পাক সামরিক মহড়ায় ভারতের উদ্বেগ!

জনপ্রিয় অনলাইন ডেস্ক : রাশিয়া-পাকিস্তান যৌথ সামরিক মহড়া ফ্রেন্ডশিপ-২০১৬ নিয়ে ভারতের উদ্বিগ্ন হওয়ার মতো কিছু নেই বলে মন্তব্য করেছেন মস্কোর পররাষ্ট্র মন্ত্রণালয়ের পদস্থ কর্মকর্তা। মহড়া বিতর্কিত এলাকায় চালানো হবে না বলে নিশ্চিত করেন রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের সেকেন্ড এশিয়ান ডিপার্টমেন্টের পরিচালক জামির কাবুলভ।

তিনি বলেন, রুশ-পাক যৌথ সামরিক মহড়া নিয়ে ভারতের উদ্বিগ্ন হওয়ার মতো কিছু নেই। বিতর্কিত এলাকায় যৌথ মহড়া চালানো হবে না উল্লেখ করে তিনি বলেন, এটি কোথায় হবে তা ভারতকে অবহিত করা হয়েছে। মহড়ায় দুদেশের প্রায় দুইশ সেনা অংশ নেবে।
ফ্রেন্ডশিপ-২০১৬ যৌথ মহড়া চলতি মাসের ২৪ তারিখ থেকে শুরু হওয়ার কথা রয়েছে। পাকিস্তানের উত্তরাঞ্চলীয় রাত্তুতে অবস্থিত আর্মি হাই অলটিচ্যুড স্কুল এবং চেরাতে স্পেশাল ফোর্সেস ট্রেনিং সেন্টারে এ মহড়া আগামী মাসের ৭ তারিখ পর্যন্ত চলবে।

কাশ্মিরকে কেন্দ্র করে পাক-ভারত উত্তেজনা যখন তুঙ্গে তখন এ মহড়া হতে চলেছে। আসন্ন এ মহড়ার ফলে দক্ষিণ এশিয়ার কৌশলগত বিন্যাস পাল্টে যাবে বলে ধারণা সৃষ্টি হয়েছে। পাকিস্তান শুধু রাশিয়ার সঙ্গে সামরিক মহড়াই চালাবে না; দেশটির কাছ থেকে অত্যাধুনিক জঙ্গিবিমানও কেনার কথা ভাবছে। আর এতে ভারত উদ্বিগ্ন হয়ে উঠেছে বলে মনে করছেন অনেক রাজনৈতিক ও সামরিক বিশেষজ্ঞ।

Post a Comment

Contact Form

Name

Email *

Message *

Powered by Blogger.
Javascript DisablePlease Enable Javascript To See All Widget