সৌদি আরব প্রবাসীদের ঈদ আনন্দ

বাহার উদ্দিন বকুল,জেদ্দা সৌদি আরব : পবিত্র ভূমি সৌদি আরবে আজ সোমবার ১২ই সেপ্টেম্বর অনুষ্ঠিত হয়েছে ঈদুল আযহা। সৌদি প্রবাসী বাংলাদেশীরা প্রতিবারের মত আনন্দঘন পরিবেশে ঈদ উদযাপন করেছে। সৌদি আরবের প্রায় বিশ লাখ বাংলাদেশী কর্মরত যেন এক টুকরো বাংলাদেশ। স্বপরিবারে বসবাসরত বাংলাদেশী আছেন উল্লেখ করার মত। সৌদি প্রবাসীরা হজের মাসে ব্যস্ত থাকেন দেশ থেকে আসা হাজীদের খোঁজ খবর আর সহায়তার চেষ্টায়। দেখা করে বা মোবাইলে চলে যোগাযোগ।

 ঈদুল আযহায় পশু কোরবানিতে বাংলাদেশীদের আগ্রহের কমতি নেই। জেদ্দা মহা নগরের পশুর হাট শহর থেকে প্রায় ৩৫ কিলোমিটার দূরে। 

সৌদিরা সাধারণত ঊঠ, দুম্বা কোরবানি করে থাকে। তবে বাংলাদেশীদের প্রথম পছন্দ গরু বা ছাগল।

আর সৌদি আরবে গরু কোরবানিতে বাংলাদেশীরা সবার উপরে। 

এদেশে কশাইখানা ছাড়া পশু জবাই করা নিষেধ। তারপরও অনেকে লুকিয়ে দেয়াল ঘেরা স্থানে কোরবানি করে থাকে। তবে তা উত্তম ভাবে পরিষ্কার পরিচ্ছন্ন করে ফেলেন যাতে পরিবেশ দুষিত না হয়। 

তাছারা এখানে কোরবানি ৩/৪ দিন আগে পশু কিনে সবাই হাটেই রেখে আসে পশুর গায়ে নম্বর লিখে। কোরবানির আগের রাতে নিয়ে জায় নির্দিষ্ঠ স্থানে।

বারো মাসে তেরো পার্বণের ঐতিহ্যে লালিত বাংলাদেশীরা প্রবাসেও ঈদ উদযাপনে আয়জনের কমতি রাখে না। 

বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক সংগঠন আয়োজন করেন ঈদ পুর্নমিলনী অনুষ্টান। মাস ব্যাপী চলে এই আয়োজন। তাছারাও ঈদের দিন বিকেলে লোহিত সাগর তীরে হুমড়ি খেয়ে পড়ে জেদ্দা প্রবাসী নাগরিক সমাজ। ২৫/৩০ কিলোমিটার ব্যাপী সাগর পাড়ে রাতভর চলে আড্ডা, খাওয়া-দাওয়া। আছে ছেলে মেয়েদের খেলাধুলার ব্যবস্থা।


মোটের উপর সৌদি প্রবাসীরা একটি সুন্দর সামাজিক জীবন যাপন করেন, যেন প্রবাসে স্বদেশ।  

Post a Comment

Contact Form

Name

Email *

Message *

Powered by Blogger.
Javascript DisablePlease Enable Javascript To See All Widget