ফ্রান্সে ঈদুল আজহা পালিত

এনায়েত হোসেন সোহেল,প্যারিস,ফ্রান্স : বিপুল উৎসাহ ও আনন্দ উদ্দীপনার মধ্যে দিয়ে সোমবার সকাল থেকে হাজারো মুছল্লীদের ভিড় উপেক্ষা করে ফ্রান্সের রাজধানী প্যারিসে বাংলাদেশি অধ্যুষিত মসজিদ গুলোতে পালিত হলো পবিত্র ঈদুল আজহার জামাত।

জামাতে অংশ গ্রহণ করেন ওভারবিলিয়ে মেয়র সহ ফ্রান্স নিযুক্ত বাংলাদেশ দূতাবাসের কর্মকর্তাসহ প্যারিসে বসবাসরত প্রবাসী বাংলাদেশি বিভিন্ন শ্রেণী পেশার মানুষ। এক কাতারে দাঁড়িয়ে নামাজ শেষে প্রবাসী বাংলাদেশিরা প্রত্যাশা করেন ঈদের আনন্দের মতো প্রতিটি দিন আরো বেশি আনন্দময় হওয়ার। 

সকাল ৮ টায় ঈদের জামাত অনুষ্ঠিত হয় বাংলাদেশী অধ্যুষিত খ্যাত এলাকা ওভারবিলিয়ে জিমনেষ্টি হলে। মুছল্লীদের শুভেচ্ছা জানাতে এখানে উপস্থিত হন স্থানীয় মেয়র। এর পরে সকাল ৮ টা থেকে সাড়ে ১১ টা পর্যন্ত পর্যায়ক্রমে ৬ টি জামাত অনুষ্ঠিত হয় বাংলাদেশিদের প্রধান জামে মসজিদ ওভারভিলা বাংলাদেশি কমিউনিটি জামে মসজিদে। 

দূতাবাসের ঊর্ধ্বতন কর্মকর্তা ছাড়া ও ঈদুল আজহার নামাজে অংশ গ্রহণ করেন বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংবাদিক ও বিভিন্ন শ্রেণী পেশার মানুষ। যাদের জায়গা হয়নি মসজিদে তাদের অনেকেই প্রখর রোদ উপরক্ষা করে রাস্তায় দাঁড়িয়ে দেশের কল্যানে মোনাজাতে শরিক হোন। নামাজ শেষে বুকে বুক মিলিয়ে ঈদ আনন্দে মেতে উঠেন প্রবাসী বাংলাদেশিরা। সব অপশক্তিকে পরাজিত করে দেশের জন্য এক সঙ্গে কাজ করার দৃঢ় প্রত্যয় করেন প্রবাসী বাংলাদেশিরা। ঈদ কেবল আনন্দের বার্তাই নিয়ে আসেনা , প্রবাসে সবাইকে উদ্ভাসিত করেছে ইসলামের পরিচয়ে। সকল রাজনৈতিক ভেদাভেদ ভুলে ঈদের দিনের মতো প্রতিটি দিনই মানুষ খুশিতে মেতে উঠবে এমন প্রত্যাশা ফ্রান্সে বসবাসরত বাংলাদেশি প্রবাসীদের।

Post a Comment

Contact Form

Name

Email *

Message *

Powered by Blogger.
Javascript DisablePlease Enable Javascript To See All Widget