জেনেভায় বঙ্গবন্ধুর শাহাদৎ বার্ষিকী পালিত

এনায়েত হোসেন সোহেল,প্যারিস,ফ্রান্স : বিনম্র শ্রদ্ধা ও ভালোবাসার মধ্যে দিয়ে সুইজারল্যান্ডের জেনেভায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪১তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন করা হয়েছে।

গত ২৮ অগাস্ট রবিবার বিকেলে সুইজারল্যান্ড বঙ্গবন্ধু পরিষদের আয়োজনে ইউওজি মিলনায়তনে এ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। জাতীয় শোক দিবস উপলক্ষে এ সময় দোয়া মাহফিল, আলোচনা সভা ও নৈশ ভোজের আয়োজন করা হয়।

সুইজারল্যান্ড বঙ্গবন্ধু পরিষদের সভাপতি শ্যামল খানের সভাপতিত্বে ও সহ সভাপতি কাজী আসাদুজ্জ্বামানের পরিচালনায় অনুষ্ঠিত জাতীয় শোক দিবসের অনুষ্ঠানের শুরুতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জ্ঞাপন করেন জেনেভায় বসবাসরত বাংলাদেশী একঝাক শিশু ও দলীয় নেতৃবৃন্দ। পরে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেনেভা স্থায়ী মিশনের উপ রাষ্ট্রদূত নজরুল ইসলাম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ,জেনেভা স্থায়ী মিশনের ইকোনোমি মিনিষ্ঠার সু প্রিয় কুমার কুন্ডু ,সুইজারল্যান্ড আওয়ামীলীগের সভাপতি হারুন ব্যাপারী,সুইজারল্যান্ড আওয়ামীলীগের সাবেক সভাপতি জহিরুল ইসলাম,ঘাতক দালাল নির্মূল কমিটি সুইজারল্যান্ডের সভাপতি খলিলুর রহমান, বঙ্গবন্ধু পরিষদ সুইজারল্যান্ডের সাধারণ সম্পাদক আবুল খায়ের মুনির।
অনুষ্ঠানে বক্তব্য রাখেন,সুইস বাংলাদেশের সভাপতি ইমরান খান মুরাদ,বাংলাদেশ ক্লাব জেনেভার সাবেক সভাপতি নজরুল ইসলাম,বঙ্গবন্ধু পরিষদ সুইজারল্যান্ডের যুগ্ম সম্পাদক শাহ আলম,মাসুম দুলাল;রবি সরকার ,সেলিম রেজা,শহীদ জসিম;মুক্তিযোদ্ধা উমেশ দাশ,সসীম গৌরীচরণ,ও নেজাম উদ্দিন প্রমুখ।

শোক দিবস উপলক্ষে অনুষ্ঠানে বক্তারা বলেন,বঙ্গবন্ধু একটি নাম, একটি ইতিহাস। বঙ্গবন্ধু মানেই বাংলাদেশ। বঙ্গবন্ধুর জন্ম না হলে বাংলাদেশ রাষ্ট্রের সৃষ্টি হতো না । বঙ্গবন্ধুর বলিষ্ঠ নেতৃত্বে পুরো জাতি ঐক্যবদ্ধ হয়ে স্বাধীনতা আন্দোলনে ঝাপিয়ে পড়েছিলেন বলেই বিশ্ব দরবারে বাঙ্গালী জাতি আজ স্বমহিমায় উজ্জল। এ সময় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা বাস্তবায়ন এবং ফাঁসির দন্ডপ্রাপ্ত পলাতক বঙ্গবন্ধুর খুনীদের দেশে ফিরিয়ে এনে রায় কার্যকর করার দাবির জানান। পরে পবিত্র কোরআন তেলাওয়াত ও পনেরোই আগস্টের শহীদদের আত্মার মাগফেরাত কামনা করে মিলাদ ও দোয়া করা হয়।দোয়া পরিচালনা করেন আবু বকর মোল্লা।

Post a Comment

Contact Form

Name

Email *

Message *

Powered by Blogger.
Javascript DisablePlease Enable Javascript To See All Widget