বিএনপির কমিটিতে গোটা ইউরোপ উপেক্ষিত-নেতা কর্মীরা হতাশ


রনি মোহাম্মদ,বিশেষ প্রতিনিধি : সদ্য ঘোষিত বিশাল আকারের বিএনপির কমিটি  নানা দিক দিয়ে ব্যাপক মিডিয়া কাভারেজ ও আলোচনার জন্ম দিয়েছে।

ঘোষিত কমিটিতে বেশ কিছু নতুন মুখের ছড়াছড়ি যেমন আছে, একই সাথে একই নেতা কর্মীর আত্মীয় পরিজনের স্থান পাওয়াও কমিটি নিয়ে কৌতুহলের  জন্ম দিয়েছে। এ ছাড়া সকলের আবদার এবং বিশেষ ফর্মুলা আর অন্য ব্যবস্থায় এমনও অনেকের স্থান পেলেও কিছু কিছু ব্যতিক্রম ক্ষেত্রে পরীক্ষীত বেশ কিছু স্থানের নেতা কর্মীদের কোন ভাবে জায়গা না হওয়ায় নানা প্রশ্ন এবং মুখরোচক আলোচনা ও সমালোচনার জন্মও দিয়েছে। আবার ঘোষিত কমিটির নেতা কর্মীরা মাঠের এবং তৃণমূলের রাজনীতিতে কীভাবে প্রভাব ফেলবে সেটার উপর নির্ভর করছে আগামীর রাজনীতির পথচলার নির্দেশিকা। অন্ধকারের আলোকবর্তিকা বা আলোর রশ্মি যেমন পথের দিশা দেখায়, একটি কমিটির অবয়ব বলে দেয়- আন্দোলন সংগ্রামের রূপ- রেখা এবং  লাখো কোটি জাতীয়তাবাদীদের মনের চাহিদা পূরণে কতোটুকু সফল হবে। এই মুহুর্তে বাংলাদেশে যা ভীষণ প্রয়োজন। বিশাল পরিসরের কমিটির চাইতে জাতীয়তাবাদীদের যে কাজ সব চাইতে বেশী প্রাধান্য দেয়া উচিৎ ছিলো- বাংলাদেশের জনগনের মনের গহীনে স্থান করে নেয়ার লক্ষ্যে তাদেরকে সাহস ও পথের দিকনির্দেশনা দেয়া। বিএনপির সেদিকে কোন খেয়াল আছে বলে মনে হয়না। ক্রান্তি কালে যে দল জনগনের সাহসের স্থলের ভরসা না হয়ে  কতিপয় নেতার খুশীর জন্যে ব্যস্ত থাকে, সবাইকে খুশী করার জন্য বিশাল এক কমিটি উপহার দেয় ! সে কমিটি এতো বিশালতার ভারে আদৌ উঠে দাঁড়াতে কী পারবে ? সেদিকে কোন খেয়ালই নেই। বিএনপি যেন অন্ধকারের চোরাবালিতে দিন দিন হারিয়ে যাচেছ।
ইউরোপের বিএনপি বিগত ১০টি বছর একাধারে বিএনপি জন্য  ইউরোপীয় ইউনিয়নের প্রভাবশালী  লবিষ্টদের সাথে লবি করলো, লিয়াজো করলো, দেশে বিদেশে বিএনপির রাজনীতির বক্তব্যকে সামনে তথা ফ্রন্ট লাইনে নিয়ে এলো, জিমিয়ে পড়া হাজারো লাখো নেতা কর্মীর প্রাণে উজ্জীবীত করে রাখলো, দেশে এবং প্রবাসে তারুন্য ও শক্তি জাগিয়ে তুললো !
শুধু তাই নয় ইউরোপীয় ইউনিয়নের কমিশন ও পার্লামেন্টে এবং ডেলিগেট পাঠিয়ে সরকারের উপর চাপ প্রয়োগের কৌশল প্রতিনিয়ত করলো,  ইউরোপীয় ইউনিয়নে বিএনপির রাজনীতির বক্তব্যের পক্ষে বিবৃতি ও রেজ্যুলোশন আনলো, সেই বেলজিয়ামের মতো জায়গায় থেকে বিএনপির কমিটিতে একজন ও স্থান নেই। অক্লান্ত পরিশ্রম আর ইউরোপীয় ইউনিয়ন বিভিন্ন দেশে বিএনপির জন্য কাজ করেছেন অথচ এতো বিশাল আকারের কমিটিতে গোটা ইউরোপ থেকে একজনও নেতা কর্মীকে এই কমিটিতে স্থান দেয়ার মতো জায়গা হয়নি। এই অবস্থায় ইউরোপের বিভিন্ন দেশের বিএনপির নেতা কর্মীরা বড় হতাশ এবং ক্ষোভ প্রকাশ করেছেন নীরবে আড়ালে। তাদের হ্নদয়ে রক্তক্ষরণ হচ্ছে। তাদের একটাই প্রশ্ন যে দলের জন্যে যারা এতো শ্রম ঘাম দিলেন, দলীয় হাই কমান্ড সব কিছু অবগত হওয়া সত্যেও সামান্যতম মূল্যায়নের কোন ব্যবস্থা করলেননা। স্বাভাবিকভাবে হতাশা তাদের গ্রাস করেছে। আজ ইউরোপের বিএনপির মধ্যে ক্ষোভ এবং হতাশার কালো ছায়া আচ্ছন্ন করেছে তাদের।
এই ব্যাপারে আলাপের সূত্রে নাম প্রকাশ না করার শর্তে ইতালি, বেলজিয়াম, জার্মানি, ফ্রান্স, স্পেন, সুইডেন, পর্তুগাল, আয়ারল্যান্ডের বিএনপি শাখার নেতা কর্মীরা তাদের হতাশার কথা জানালেন।
তাছাড়াও ইউরোপের মধ্যে বেলজিয়াম বিএনপি আন্তর্জাতিকভাবে বাংলাদেশের রাজনীতির প্রচার, ইউরোপীয় ইউনিয়নের লবি ও চাপে রাখার কৌশলে ব্যাপকভাবে এগিয়ে থাকা সত্যেও তাদের কোন নেতা কর্মীকে হাই কমান্ড কিছুতেই মূল্যায়ন না করাও ইউরোপের বিভিন্ন দেশের নেতা কর্মীরা আশ্চর্য হয়েছেন।

Post a Comment

Contact Form

Name

Email *

Message *

Powered by Blogger.
Javascript DisablePlease Enable Javascript To See All Widget