জেদ্দা কনস্যুলেটে যথাযোগ্য মর্যাদায় জাতীয় শোক দিবস পালিত


বাহার উদ্দিন বকুল, জেদ্দা, সৌদি আরব :  গত ১৫ আগষ্ট জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪১তম শাহাদাৎ বার্ষিকীতে যথাযোগ্য মর্যাদায় জাতীয় শোক দিবস পালিত হয়েছে জেদ্দাস্থ বাংলাদেশ কনস্যুলেটে।

কনস্যুলেট প্রাঙ্গনে অনুষ্ঠিত আয়োজনে কনসাল জেনারেল এ.কে.এম শহিদুল করিম সকাল ৮টায় জাতীয় পতাকা উত্তোলন করে তা অর্ধনমিত রাখেন।

এসময় কনস্যুলেটের কর্মকর্তাবৃন্দ এবং সামাজিক-রাজনৈতিক নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।কাউন্সিলর আজিজুর রহমানের সঞ্চালনায় জাতীয় শোক দিবস উপলক্ষ্যে মহামন্য রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী এবং পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করেন যথাক্রমে কাউন্সিলর মাকসুদুর রহমান,কাউন্সিলর মোঃ মোকাম্মেল হোসেন,কাউন্সিলর আলাতাফ হোসেন এবং কনসাল জাহিরুল ইসলাম।

এসব বাণীতে বঙ্গবন্ধুর অসামান্য রাজনৈতিক প্রজ্ঞা ও অর্জন সমূহ উল্লেখসহ যথাযোগ্য সম্মান প্রদর্শন করে তাঁর ও তাঁর পরিবার পরিজনের আত্মার শান্তি কামনা করা হয়।
সংক্ষিপ্ত বক্তব্যে কনসাল জেনারেল এ.কে.এম শহিদুল করিম বঙ্গবন্ধুর প্রতি অকৃত্রিম শ্রদ্ধা নিবেদন করেন এবং জাতীয় অর্জন সমূহের প্রতি দৃষ্টি আকর্ষন করেন। তিনি আরো বলেন, শোককে শক্তিতে পরিণত করে আমাদেরকে এগিয়ে যেতে হবে।

সন্ত্রাসকে কঠোর হাতে দমনে বাংলাদেশ সরকারের দৃঢ়তার কথা উল্লেখ করে, ধর্মের নামে জঙ্গী কর্মকা- রুখে দিতে স্বদেশে এবং প্রবাসে সকলকে সচেতন থাকা এবং ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান কনসাল জেনারেল। অনুষ্ঠানে জতির জনক, তাঁর পরিবারের সদস্যগণসহ ১৫ আগষ্ট শাহাদৎ বরণকারী সকলের রূহের মাগফেরাত কমনায় দোয়া ও মোনাজাত করা হয় ।

শেষ পর্বে ছিল বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুলের স্তবক অর্পণ। অত্যন্ত ভাবগাম্ভীর্য পরিবেশে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রথমে ফুলের স্তবক অর্পণ করেন কনসাল জেনারেল ও কনস্যুলেট কর্মকর্তাবৃন্দ। অতঃপর মুক্তিযোদ্ধা কমান্ড কাউন্সিলসহ জেদ্দার বিভিন্ন রাজনৈতিক এবং সামাজিক সংগঠনের নেতাকর্মীগণ বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুলের স্তবক অর্পণ করেন।অনুষ্ঠানে বিভিন্ন মিডিয়া প্রতিনিধি, সামাজিক-রাজনৈতিক সংগঠনের নেতাকর্মীগণসহ মক্কা-জেদ্দার বিপুল সংখ্যক প্রবাসী অংশগ্রহণ করেন।

এছাড়া বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুল, বাংলা মিডিয়াম এবং বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুল, ইংলিশ মিডিয়াম এর পক্ষ থেকেও দিবসটি মর্যাদার সাথে পালিত হয়। উভয় স্কুলের ছাত্র-শিক্ষক-অভিভাবকগণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।
উভয় স্কুলে জাতীয় পতাকা উত্তোলন করে তা অর্ধনমিত রাখেন। এর পর বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুলের স্তবক অর্পণসহ জতির জনক, তাঁর পরিবারের সদস্যগণসহ ১৫ আগষ্ট শাহাদৎ বরণকারী সকলের রূহের মাগফেরাত কমনায় দোয়া ও মোনাজাত করা হয়।



Post a Comment

Contact Form

Name

Email *

Message *

Powered by Blogger.
Javascript DisablePlease Enable Javascript To See All Widget