সন্ত্রাস দমনে ‘বিশেষজ্ঞ সহায়তা’ দিতে চায় যুক্তরাষ্ট্র

ঢাকা : বাংলাদেশের সন্ত্রাস দমনে সক্ষমতা তৈরিতে বিশেষজ্ঞ সহায়তার প্রস্তাব দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। 

রোববার বিকেলে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সঙ্গে এক বৈঠকে এ প্রস্তাব দেন মার্কিন যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী নিশা দেশাই বিসওয়াল। 
ঢাকায় স্থাপিত যুক্তরাষ্ট্রের দূতাবাস থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতেও এ প্রস্তাবের কথা উল্লেখ করা হয়। 
এদিকে, বৈঠকে বাংলাদেশে সাম্প্রতিক সন্ত্রাসী হামলায় সমবেদনা প্রকাশ করে নিশা দেশাই বলেন, আমরা বাংলাদেশি অংশীদারদের সঙ্গে শোক ভাগ করে নিয়েছি। বাংলাদেশের প্রতি আমাদের অঙ্গীকার সব সময়ের মতোই অটুট থাকবে।
তিনি বলেন, দুটি দেশকেই সন্ত্রাসবাদের যে বৈশ্বিক হুমকি মোকাবেলা করতে হচ্ছে তার বিরুদ্ধে লড়াইয়ে আমাদের সহযোগিতা অব্যাহত রাখবো। 
বৈঠকে এসময় উপস্থিত ছিলেন- বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্শা স্টিফেনস ব্লুম বার্নিকাট, যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক উপ-সহকারী পররাষ্ট্রমন্ত্রী মানপ্রিত আনন্দ।
বৈঠক শেষে পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক সাংবাদিকদের বলেন, পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠকে দেশের বর্তমান (নিরাপত্তা) পরিস্থিতি নিয়ে আলোচনা হয়েছে। এসময় বাংলাদেশে সম্প্রতি বেদনাদায়ক সন্ত্রাসী হামলার ঘটনায় সহমর্মিতা প্রকাশ করে এ দেশের জনগণের সঙ্গে থাকার অঙ্গীকার পুনর্ব্যক্ত করেছে। কীভাবে এ সমস্যার উত্তরণ ঘটানো যায় বৈঠকে সেসব বিষয়েও আলোচনা হয়েছে।

এর আগে রোববার সকালে দুদিনের সফরে ঢাকায় আসেন যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী নিশা দেশাই বিসওয়াল। 
Labels:

Post a Comment

Contact Form

Name

Email *

Message *

Powered by Blogger.
Javascript DisablePlease Enable Javascript To See All Widget