কমিউনিটির ঐক্যতায় মুখ্য ভূমিকা রাখতে স্বচ্ছ নির্বাচনের প্র্রত্যাশা তুলুজ প্রবাসী বাংলাদেশীদের

মোঃ কামরুজ্জামান, ফ্রান্স থেকে  : ফ্রান্সের পিঙ্ক সিটি খ্যাত তুলুজে দীর্ঘ দিন ধরে প্রবাসী বাংলাদেশীরা একে অপরের সাথে সৌহার্দপূর্ণ, ভাতৃত্ববোধ ও বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বজায় রেখে বসবাস করে আসিতেছেপ্রবাসের মাটিতে দীর্ঘদিন ধরে ফ্রান্সের তুলুজে বাংলাদেশী কমিউনিটি এসোসিয়েশন তুলুজ ফ্রান্স  বাঙ্গালী কৃষ্টি ও সংস্কৃতি, বাংলাদেশের ঐতিহ্য , জাতীয় দিবস এবং ঈদ পুনর্মিলনী সহ ফরাসীদের বিভিন্ন অনুষ্ঠান আয়োজন করার মাধ্যমে প্রশংসনীয় ভুমিকা পালন করে আসছেতাই তুলুজ প্রবাসী বাংলাদেশীদের প্র্রত্যাশা ২০১৬ সালে স্বচ্ছ নির্বাচনের মাধ্যমে প্রবাসীদের নির্বাচনে সুযোগ এবং কমিউনিটির ঐক্যতায় মুখ্য ভূমিকা রাখতে বড় ভূমিকা রাখতে পারবে সংগঠনটি।

 সংগঠনটির নির্বাচন ঘোষণার ইতিহাস নতুন নয়। ২০১৪ সালে বাংলাদেশী কমিউনিটি এসোসিয়েশন তুলুজ ফ্রান্স এর পূর্বের ইতিহাস অনুযায়ী দেখা যায়, সংগঠনের নির্বাচন কমিশ১৮ই মে ২০১৪ তারিখে নির্বাচনের তফসিল ঘোষণা, ০১লা জুন তারিখে মনোনয়ন বাছাই, ৪ই জুন চূড়ান্ত প্রার্থী ঘোষণা করেছিল এবং সভাপতি, সাধারণ সম্পাদক, কোষাধ্যক্ষ ও সাংগঠনিক সম্পাদক এই ৪টি গুরুত্বপূর্ণ পদে কোন প্রতিদ্বন্দ্বি প্রার্থী হিসাবে কেউ মনোনয়ন দাখিল না করায়, ০৬ই জুন ২০১৪ তারিখে নির্বাচন কমিশন তাদের বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ঘোষণা করেছিল। উল্লেখ্য ২০১২ সালেও বাংলাদেশী কমিউনিটি এসোসিয়েশন তুলুজ ফ্রান্স একটি স্বচ্ছ নির্বাচনের মাধ্যমে একটি সুন্দর ও সকলের গ্রহণযোগ্য কমিটি গঠন করেছিল।এমনকি অনেকে এই সংগঠনকে প্রবাসের সংগঠনের রুল মডেল হিসাবে স্বীকৃতি দিয়েছিল।
তাই তুলুজে বসবাসরত প্রবাসীরা মনে করেন, অতীতের গৌরব ও সংগঠনের পূর্বের ভাবমূর্তি ফিরিয়ে আনা এবং প্রবাসীদের মধ্যে সুসম্পর্ক ও ভাতৃত্বের বন্ধন গড়ার লক্ষ্যে ২০১৬ সালে বাংলাদেশী কমিউনিটি এসোসিয়েশন তুলুজ ফ্রান্স এর একটি স্বচ্ছ ও নিরপেক্ষ নির্বাচন আয়োজন করা প্রয়োজন।অপরদিকে তুলুজে বাংলাদেশীদের নাম সর্বস্ব আরও দুইটি সংগঠন রয়েছে। তাই নিজেদের নিরপেক্ষতা ও জনপ্রিয়তা প্রমাণের জন্যও বাংলাদেশী কমিউনিটি এসোসিয়েশন তুলুজ ফ্রান্স এর একটি স্বচ্ছ নির্বাচনের আয়োজন করা উচিত বলে মনে করেন অনেকে। একই সাথে নির্বাচনের মাধ্যমে তুলুজে বসবাসরত প্রবাসীরা শিক্ষিত, যোগ্য, সৎচরিত্রবান, বিবেকবান এবং সুস্থ মস্থিস্কের ব্যক্তিদেরকে কমিউনিটির নেতৃবৃন্দ নির্বাচিত করার সুযোগ পাবেন।   

তাই  কমিউনিটির নেতৃবৃন্দ সময়োপযোগী সকলের কাছে গ্রহনযোগ্য সিদ্ধান্ত ও সর্বোপুরি একটি স্বচ্ছ নির্বাচন আয়োজন করে কমিউনিটির ঐক্যতায় বড় ভূমিকা রাখবে এই প্রত্যাশা তুলুজ  প্রবাসী বাংলাদেশীদের।  

Post a Comment

Contact Form

Name

Email *

Message *

Powered by Blogger.
Javascript DisablePlease Enable Javascript To See All Widget