ফ্রান্সের পিঙ্ক সিটি খ্যাত তুলুজ শহরে ঈদ পূর্নমিলনী

মোহা: আব্দুল মালেক হিমু ,ফ্রান্সের  তুলুজ থেকে : প্যারিস শহরের পরেই বাংলাদেশী অধ্যুষিত ২য় শহর পিঙ্ক সিটি খ্যাত তুলুজে শহর । সেখানে প্রায় দুহাজার বাংলাদেশীর বসবাস।

তারা একে অপরের সাথে সৌহার্দপূর্ণ, ভাতৃত্ববোধ ও বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বজায় রেখে বসবাস করে আসতেছেন প্রায় ১৫ বছরের ধরে । ঈদের দিন একত্রে ঈদের আনন্দ ভাগাভাগি করতে না পারলেও ২৫ শে জুলাই রোববার ঈদের আনন্দ ভাগাভাগি এবং নতুন প্রজন্মের কাছে ঈদের আমেজ বোঝানোর জন্যই ঈদ পূর্নমিলনীর আয়োজন করে বাংলাদেশী কমিউনিটি এসোসিয়েশন তুলুজ । রোববার ছুটির দিন সেই সাথে যোগ সামার ভেকেশন আর রোদ্র উজ্জল দিন সব মিলিয়ে ভিন্ন এক আমেজ ।  বাসা থেকে নারীরা নিয়ে এসেছেন ফিন্নি আর সেমাই ।

তুলুজের প্রানকেন্দ্রে অবস্থিত একটি হলে বিকেল ৩টায় জড় হয়েছেন তুলুজ প্রবাসী বাংলাদেশীরা । অনুষ্ঠান স্থলে অতিথিরা পৌছালে তুলুসবাসী ফুলেল শুভেচ্ছায় বরন করে নেন অথিতিদের । প্রথম পর্বে  শুরু হয় ঈদ শুভেচ্ছা বিনিময় ও বক্তব্য পর্ব। সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি ফখরুল আকম সেলিম এবং পরিচালনা করেন সাকের চৌধুরী । অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন ফ্রান্সস্থ বাংলাদেশ দুতাবাসের কমার্সিয়াল কাউন্সিলর ফিরোজ উদ্দিন, বিশেষ অতিথির বক্তব্য রাখেন অল ইউরোপিয়ান বাংলাদেশ এসোসিয়েশনের মহাসচিব কাজি এনায়েত উল্লাহ, বাংলাদেশ সমিতি বার্সোলনার সভাপতি মাজহারুল ইসলাম মিন্টু, কমিউনিটি ব্যাক্তিত্ব জাহাঙ্গীর হোসেন, তাজিম উদ্দিন খোকন, ফারুখ হোসেন, অনু রোজারীও, ফেরদৌস খান, ইফতেকার মাহমুদ রাজু, নাজির হোসেন লিটন, ফিরোজ আলম মামুন, আহসান মোল্লা সহ আরো অনেকে। বক্তরা বলেন, এরকম আয়োজন বাংলাদেশী সংস্কৃতিকে ইউরোপে বিকশিত করবে এবং একে অপরের সাথে ভ্রাত্রিত্ব ভাড়াতে সহায়ক হবে । 

অনুষ্ঠানে বিপুল সংখ্যাক তুলুস প্রবাসী বাংলাদেশীদের পাশাপাশি মহিলা ও শিশুদের উপস্থিতি ছিল চোখে পড়ার মত । অনুষ্ঠানের ২য় পর্বে মেহদী হাসান স্বপনের পরিচালনায় ইটালী থেকে আগত এবং স্থানীয় শিল্পীদের নৃত্য ও গানে মুগ্ধ  উপস্থিত দর্শকদের ।

Post a Comment

Contact Form

Name

Email *

Message *

Powered by Blogger.
Javascript DisablePlease Enable Javascript To See All Widget