রোববার মাঠে নামছে জার্মানি ও ফ্রান্স

অনলাইন ডেস্ক : ইউরোর কোয়ার্টার ফাইনালে টিকিটি পেতে রোববার মাঠে নামছে সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্স ও বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানি। বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টায় ফরাসিদের প্রতিপক্ষ হিসেবে মাঠে নামবে প্রজাতন্ত্রী আয়ারল্যান্ড। রাত ১০টায় জার্মানদের প্রতিপক্ষ স্লোভাকিয়া।

শেষ ষোলোর লড়াইয়ে প্রতিশোধের আগুন নিয়ে মাঠে নামবে জার্মানরা। অন্যদিকে ইউরোর প্রস্তুতি ম্যাচের পুনরাবৃত্তি ঘটাতে চাইবে স্লোভাকিয়া। ইউরোর আগে প্রীতি ম্যাচে ৩-১ গোলে জিতেছিল তারা। দলটির কোচ ভ্লাদিমির উইস বিশ্বাস করেন এবারও তার দল জিততে পারে।
প্রীতি ম্যাচের হিসেবে যা হোক না কেন, ইউরোর গ্রুপ পর্বের পারফরম্যান্সে জার্মানির কাছাকাছিও নাই স্লোভাকিয়া। দুটি জয় ও একটি ড্রতে মোট সাত পয়েন্ট নিয়ে সি গ্রুপে চ্যাম্পিয়ন হয়ে শেষ ষোলোতে এসেছে জোয়াচিম লোর শিষ্যরা। অন্যদিকে বি গ্রুপে প্রথম দুটি দলের তালিকায়ও থাকতে পারেনি স্লোভাকরা। গ্রুপ পর্বে সেরা তৃতীয় স্থানের দল হিসেবে নক আউট পর্বে এসেছে তারা।
মুখোমুখি লড়াইয়েও জার্মানরা অনেক এগিয়ে। ১০ ম্যাচের মধ্যে সাতটিতে জিতেছে তারা। নক আউট পর্বেও তাদের সাফল্য কম নয়। সর্বশেষ ২০০৪ সালের ইউরোর গ্রুপ পর্ব পার করতে পারেনি। কিন্তু তারপর থেকে প্রতিটি বড় টুর্নামেন্টের সেমিফাইনাল নিশ্চিত করেছে জার্মানি।
এদিকে আয়ারল্যান্ডের বিপক্ষে সবশেষ পাঁচ ম্যাচেই অপরাজিত আছে ফ্রান্স। আইরিশদের বিপক্ষে তাদের হার সেই ১৯৮১ সালে। তাও বিশ্বকাপ বাছাই পর্বের ম্যাচে। সেবার ৩-২ গোলের ব্যবধানে হেরেছিল ১৯৯৮ বিশ্বকাপ জয়ী দলটি।
দুই দলের সর্বশেষ মুখোমুখি লড়াই হয়েছিল ২০০৯ সালে। বিশ্বকাপের বাছাই পর্বের প্লে অফ ম্যাচের প্রথম লেগে ডাবলিনে ১-০ গোলে জিতেছিল ফ্রান্স। কিন্তু দ্বিতীয় লেগে ১-১ গোলে ড্র করে তারা।

অন্য ম্যাচে রোববার রাত ১টায় কোয়ার্টার ফাইনালের টিকিট পেতে বেলজিয়ামের মুখোমুখি হবে হাঙ্গেরি।

Post a Comment

Contact Form

Name

Email *

Message *

Powered by Blogger.
Javascript DisablePlease Enable Javascript To See All Widget