ঢাকা: বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবিরের সঙ্গে বৈঠক করেছেন ঢ‍াকাস্থ মার্কিন রাষ্ট্রদূত মার্শা ব্লুম বার্নিকাট।বুধবার দুপুর দেড়টার দিকে বাংলাদেশ ব্যাংকে এ বৈঠক অনুষ্ঠিত হয়।বৈঠকটি প্রায় দেড় ঘণ্টাব্যাপী স্থায়ী হয়।

বৈঠকে মার্কিন দূতাবাসের উর্দ্ধতন কর্মকর্তা ছাড়াও বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর এসকে সুর চৌধুরী অংশগ্রহণ করেছেন।বৈঠকের আলোচিত বিষয়ের ব্যাপারে বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে কিছুই জানানো হয়নি। বাংলাদেশ ব্যাংক ও কূটনৈতিক সূত্র জানিয়েছে, বাংলাদেশ ব্যাংকের নতুন গভর্নরের সঙ্গে প্রথম সৌজন্য সাক্ষাত করতে গিয়েছেন ঢাকাস্থ মার্কিন রাষ্ট্রদূত। লুট হওয়া রিজার্ভের অর্থ উদ্ধার ও বাংলাদেশ ব্যাংকের সাইবার নিরাপত্তা বাড়াতে সহযোগিতা করবে যুক্তরাষ্ট্র। পাশাপাশি যুক্তরাষ্ট্রের ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগ করার করার ক্ষেত্রে কেন্দ্রীয় ব্যাংকের সহযোগিতা বৃদ্ধির জন্য রাষ্ট্রদূত আশা ব্যক্ত করেছেন।
প্রসঙ্গত, চলতি বছরের গত ৪ ফেব্রুয়ারি বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রার রিজার্ভ থেকে ৮২০ কোটি টাকা লুট হয়। এর মধ্যে শ্রীলংকা থেকে কিছু অর্থ উদ্ধার করা হয়েছে। বাকি অর্থ রয়েছে ফিলিপাইনের কেন্দ্রীয় ব্যাংক ও হাতিয়ে নেওয়া কয়েকজন ব্যক্তির কাছে। ফিলিপাইন এখনো দায়ী ব্যক্তিদের সনাক্ত করতে পারেনি।
এ বিষয়ে বাংলাদেশ সরকার গঠিত তদন্ত কমিটি তাদের পূর্ণাঙ্গ রিপোর্ট দিয়েছে। অর্থ লুটের সঙ্গে বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তারা জড়িত রয়েছে এমন রিপোর্ট দিয়েছেন তারা।
Axact

Jonoprio

জনপ্রিয়২৪ একটি অনলাইন নিউজ পোর্টাল। বিশ্বজুড়ে রেমিডেন্স যোদ্ধাদের প্রবাস জীবন নিয়ে আমাদের যাত্রা শুরু হয় ২০০৩ সালে। স্পেনে বাংলাভাষী প্রবাসীদের প্রথম অনলাইন নিউজ পোর্টাল।.

Post A Comment:

0 comments: