প্যারিসে ফ্রান্স বাংলা দর্পন পত্রিকার প্রকাশনা ও ইফতার অনুষ্ঠিত

আব্দুল করিম,প্যারিস,ফ্রান্স : প্যারিসে ফ্রান্স বাংলা দর্পন পত্রিকার প্রকাশনা ও ইফতার অনুষ্ঠিত হয়েছে। ১৭ জুন শুক্রবার বিকেলে ক্যাথসীমার সোনার বাংলা রেষ্ঠুরেন্টে এ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

ফ্রান্স বাংলা দর্পণর সম্পাদক সামসুল ইসলামের সভাপতিত্বে ও নির্বাহী সম্পাদক ফেরদৌস করিম আখনজীর পরিচালনায় অনুষ্ঠিত প্রকাশনা অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বাংলাদেশ এসোসিয়েশনের আহ্বায়ক সালেহ উদ্দিন চৌধুরী, সিলেট বিভাগ সমাজ কল্যান সমিতির উপদেষ্টা সুনাম উদ্দিন খালিক, সোবহান খান, ফ্রান্স বিএনপির সাধারন সম্পাদক এম এ তাহের, ইউরোপিয়ান প্রবাসী বাংলাদেশী এসোসিয়েশনের সহ-সভাপতি মামুন মিয়া,প্যারিস বাংলা প্রেসক্লাবের সভাপতি আবু তাহির, সাধারন সম্পাদক এনায়েত হোসেন সোহেল, ফ্রান্স বঙ্গবন্ধু পরিষদের সাধারন সম্পাদক আশরাফুল ইসলাম। বক্তব্য রাখেন ,প্যারিস ভিশন এর সম্পাদক মান্নান আজাদ,ফ্রান্স বিএনপির সহসভাপতি সিরাজুর রহমান, সিলেট বিভাগ সমাজ কল্যান সংস্থার সাধারন সম্পাদক রেজাউল করিম, ফ্রান্স তৃণমূল বিএনপির সভাপতি আলী হোসেন,জাতীয়তাবাদী নাগরিক মুক্তি পরিষদ ফ্রান্সের প্রেসিডেন্ট শামীমা আক্তার রুবী, ইপিবার সহ কোষাধ্যক্ষ অজয় দাশ,লেখক,সমালোচক শরীফ উদ্দিন আহমেদ সৈকত, লেখিকা কবি নাজমা আহেমদ নিঝুম। অনুষ্ঠানের স্বাগত বক্তব্য রাখেন, প্যারিস বাংলা প্রেসক্লাবের সাংগঠনিক সম্পাদক লুতফুর রহমান বাবু। এছাড়াও অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, পত্রিকার প্রকাশক আজাদ মিয়া ও সেলিম ওয়াদা শেলু। অনলাইন প্যারিস বার্তা সম্পাদক মাম হিমু, প্যারিস বাংলা প্রেসক্লাবের সাংস্কৃতিক ও প্রকাশনা সম্পাদক দোলন মাহমুদ, সাংবাদিক খালেদ গোলাম কিবরিয়া,হবিগঞ্জ জেলা যুব কল্যাণ সংস্থার সিনিয়র সদস্য মাসুক মিয়া প্রমুখ ।
অনুষ্ঠানে বক্তারা বলেন,গণতন্ত্রকে মজবুত এবং অধিকার পতিষ্ঠার ক্ষেত্রে সংবাদপত্রের ভূমিকা অনন্য। আর্তপীড়িত বঞ্চিত ও নিযার্তিতদের নিপড়নের হাত থেকে রক্ষাকরতে পারে সংবাদপত্র। আর জনগনের এ মৌলিক চাহিদা মেটাতে পারে কেবল সেই সাংবাদিক। যে সাংবাদিক কর্তব্যে সৎ, কর্মঠ, নির্ভীক ও নিষ্টাবান। সাংবাদিকের ব্যক্তিক ও নৈতিক আচারণের উপর নির্ভর করে সংবাদপত্রের স্বরুপ। সংবাদ পত্র হচ্ছে সমাজের দর্পন। প্রবাসে সংবাদপত্র প্রকাশ করা খুবই দুরহ ব্যাপার।প্রবাসে বাংলা পত্রিকা প্রকাশে অনেক প্রতিকুলতা থাকে। এর মধ্যেও নিরপেক্ষতা এবং স্বচ্ছতা ধরে রাখতে হবে, তা না হলে পত্রিকা গ্রহন যোগ্যতা হারাবে, পত্রিকায় সব ধরনের সংবাদই প্রকাশ করতে হবে। বক্তারা বলেন,একজন সাংবাদিক যে কোনো দলীয় মতের হতে পারে কিন্তু পেশার ক্ষেত্রে তাকে সাংবাদিকই থাকতে হবে। আমাদের মনে রাখতে হবে দেশটা কোনো দলের নয় জনগনের। সাংবাদিক যদি কোনো দলের মূখপাত্র হয়ে কাজ করেন তবে সেই সংবাদপত্র কুলষিত হবে। সব থেকে বড় ক্ষতি হবে গণমা  ধ্যমেরই। ফ্রান্স বাংলা দর্পন প্রকাশনা পরবর্তী ইফতার মাহফিলে মোনাজাত পরিচালনা করেন মাওলানা অধ্যাপক বদরুল ইসলাম।

Post a Comment

Contact Form

Name

Email *

Message *

Powered by Blogger.
Javascript DisablePlease Enable Javascript To See All Widget