ফ্রান্সে ধর্মীয় ভাবগাম্ভীর্যে পবিত্র শবেবরাত পালিত

আব্দুল করিম,(প্যারিস),ফ্রান্স : রাত জেগে ইবাদত-বন্দেগি,পবিত্র কোরআন তেলাওয়াত, জিকির-আজকার ও নফল নামাজ আদায়ের মধ্যদিয়ে ধর্মীয় ভাবগাম্ভীর্যে শনিবার রাতে সৌভাগ্যের রাত পবিত্র শবেবরাত ফ্রান্সে পালিত হয়েছে।

মহিমান্বিত এই রাতে ধর্মপ্রাণ মুসলমানরা বিগত জীবনের সব ভুলভ্রান্তি, পাপতাপের জন্য গভীর অনুশোচনায় মহান আল্লাহতাআলার দরবারে ক্ষমা প্রার্থনা করেন। পাশাপাশি পার্থিব জীবনে আল্লাহর আনুকূল্য কামনা ও প্রবাসী বাংলাদেশীসহ বাংলাদেশের শান্তি প্রতিষ্ঠার জন্য বিশেষভাবে দোয়া করা হয়। প্যারিসের ওভার ভিলা বাংলাদেশী জামে মসজিদে তাফসিরুল কোরান কমিটি ফ্রান্সের উদ্যেগে শনিবার বাদ আসর থেকে শুরু হয় লাইলাতুল বরাতের তাত্পর্য তুলে ধরে বয়ান। ওভার ভিলা বাংলাদেশী জামে মসজিদের সভাপতি সালেহ আহমদের সভাপতিত্বে ও তাফসিরুল কোরান কমিটি ফ্রান্সের সভাপতি আব্দুল হান্নান স্বপনের পরিচালনায় এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইকরা টিভি ইউকের জনপ্রিয় প্রেজেন্টার শেখ মাওলানা বদরুল আলম হামিদী। বিশেষ অতিথি হিসেবে বয়ান পেশ করেন ফ্রান্স মসজিদুল ইহসানের খতিব মুফতি হাবিবুর রহমান,প্রভাষক মাওলানা হুমায়ুন রশিদ নুরি,ওভার ভিলা জমে মসজিদের ঈমাম শেখ আব্দুস শহীদ, মাওলানা কাওসার উদ্দিন,সালেহ আহমদ চৌধুরী,শামিম মোল্লা প্রমুখ। বয়ান কালে বক্তারা বলেন,শব অর্থ রাতি, আর বরাত অর্থ অদৃষ্ট বা ভাগ্য । সুতরাং শবে বরাত অর্থ ভাগ্য রজনি । 

শবে বরাত বা ভাগ্য রজনি দুনিয়ার সমস্ত মুসলমানের নিকট অতি পরিচিত গুরুত্বপূর্ণ একটি রাত । এ রাতে বান্দার ভাল - মন্দ, রুজী, - রোজগার, হায়াত - মওত প্রভৃতি যাবতীয় বিষয় লিপিবদ্ব করা হয় । উল্লিখিত কারণেই মানুষের কাছে শবে বরাতের গুরুত্ব অপরিসীম । সারা বত্সরে একমাএ শবে কদর ব্যতিত এত অধিক গুরুত্বপূর্ণ ও মহান্তা মণ্ডিত রাত আর দ্বিয়টি নেই । এ মহান্তা ও গুরুত্বের কারণের মহান আল্লাহপাক এ রাতটিকে অফুরন্ত ফজীলত দান করেছেন । বয়ান কালে ফ্রান্সে বসবাসরত প্রবাসী বাংলাদেশী বিভিন্ন রাজনৈতিক সামাজিক সাংবাদিক ও বিভিন্ন পেশাজীবী সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

Post a Comment

Contact Form

Name

Email *

Message *

Powered by Blogger.
Javascript DisablePlease Enable Javascript To See All Widget