শরীরের ওজন কিভাবে কমাবেন

অনলাইন ডেস্ক : ওজন কমানোর জন্য নিচের পাঁচটি নিয়ম মেনে চলা জরুরি-

ডায়েট : আপনি যদি শারীরিক কোনো পরিশ্রম না করেন তবে দিনে ১৫০০ কিলো ক্যালরির বেশি শক্তিসম্পন্ন খাদ্য থেকে বিরত থাকুন। এর পরিমাপ করা খুব সহজ। ১ গ্রাম ভাত বা রুটি আপনাকে দেবে ৪ কিলো ক্যালরি, ১ গ্রাম চর্বিজাতীয় খাদ্য দেবে ৯ কিলো ক্যালরি, ১ গ্রাম আমিষ (মাছ, মাংস) ৪ কিলো ক্যালরি। অতএব দেখা যায় চর্বি জাতীয় খাদ্য সবচেয়ে বেশি এনার্জি দেয়। যেহেতু সব ধরনের খাদ্যই শরীরের জন্য প্রয়োজন, তাই উপর্যুক্ত হিসাব থেকে অতি সহজেই খাদ্য ও পুষ্টি বিশেষজ্ঞ আপনার জন্য সবচেয়ে ভালো খাদ্য ফর্মুলা দিতে পারবে।
ব্যক্তিগত অভ্যাস ও লাইফস্টাইলে পরিবর্তন আনা জরুরি। যদিও এটি খুবই কঠিন কাজ। টিভির রিমোট কন্ট্রোল ব্যবহার কমিয়ে দিন। অল্প দূরত্বের জন্য গাড়ি বা রিকশা পরিহার করুন। কম্পিউটার ব্যবহার ও গেম খেলা কমিয়ে দিন।

খাদ্যাভ্যাস : সময়মতো ও পরিমাণমতো খাদ্য ধীরে ধীরে গ্রহণ করুন। খাদ্য তাড়াতাড়ি গ্রহণ করা উচিত নয়। তিন বেলার খাদ্যের মাঝের সময়ে স্ন্যাকস পরিহার করুন। যদি ক্ষুধার্ত হন তবে সবজি (যেখানে ক্যালরি কম থাকে) খাদ্য গ্রহণ করুন। খাওয়ার পরপরই পানি বা অন্য কোনো পানীয় গ্রহণ করবেন না। খাওয়ার কমপক্ষে এক ঘণ্টা পর পানি পান করুন। টিভি দেখতে দেখতে খাদ্য গ্রহণ করবেন না। এতে খাদ্য বেশি গ্রহণ করা হয়ে যায় নিজের অজান্তেই।

ব্যায়াম ও শারীরিক কাজকর্ম 
ওজন কমানোর বড় ভূমিকা রাখতে পারে। নিয়মিত ব্যায়াম করা একটি ভালো অভ্যাস। সাঁতার কাটা একটি ভালো ব্যায়াম। নিয়মিত সাইক্লিং ও দ্রুত হাঁটা খুবই ভালো। দিনে ৩০ থেকে ৪৫ মিনিট এবং সপ্তাহে পাঁচ দিন ব্যায়াম শুরু করুন। পরে সম্ভব হলে ব্যায়ামের সময় বাড়ান।সবকিছুই বিফলে যায় তবে আপনাকে মেডিক্যাল বা সার্জিক্যাল চিকিৎসার প্রয়োজন হতে পারে। আপনি BMI (Body Mass Index) নিরূপণ করতে হবে এটি মাপার জন্য নিম্নের ফর্মুলা ব্যবহার করতে হবে BMI = Weight in kg/(High in meter)2। যদি BMI ১৮.৫ থেকে ২৫ হয় তবে আপনি স্বাভাবিক ওজনের অধিকারী। BMI ২৫.১ থেকে ৩০ হয় তবে আপনার ওভার ওয়েট।

Post a Comment

Contact Form

Name

Email *

Message *

Powered by Blogger.
Javascript DisablePlease Enable Javascript To See All Widget