রায়ে প্রত্যাশা পূরণ হয়েছে: অ্যাটর্নি জেনারেল

জনপ্রিয় অনলাইন : যুদ্ধাপরাধী জামায়াত নেতা মতিউর রহমান নিজামীর রিভিউ খারিজ করে মৃত্যুদণ্ড বহাল রাখার প্রতিক্রিয়ায় অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বলেছেন, রায়ে প্রত্যাশা পূরণ হয়েছে। রিভিউ খারিজ করে সর্বোচ্চ সাজা বহালের যে রায় আদালত দিয়েছে, তাতে রাষ্ট্রপক্ষ সন্তুষ্ট। বৃহস্পতিবার একাত্তরে মানবতাবিরোধী অপরাধে ফাঁসির দণ্ডপ্রাপ্ত মতিউর রহমান নিজামীর রিভিউ খারিজের পর সুপ্রিম কোর্টের নিজ কার্যালয়ে তিনি একথা বলেন।

মুক্তিযুদ্ধের সময় বুদ্ধিজীবী হত্যাকাণ্ডকে সীমাহীন অপরাধ উল্লেখ করে তিনি বলেন, সর্বোচ্চ শাস্তি ফাঁসিই এ অপরাধের একমাত্র সাজা। ফাঁসি ছাড়া এ অপরাধের অন্য কোনো বিকল্প সাজা নেই। আপিলের এ চূড়ান্ত রায় দেশে আইনের শাসনের জন্য আরো একটি মাইলফলক।
মাহবুবে আলম বলেন, নিজামীকে বুদ্ধিজীবী হত্যাকাণ্ড এবং হত্যা-গণহত্যা ও ধর্ষণসহ সুপিরিয়র রেসপন্সিবিলিটির দায়ে ৮টি মানবতাবিরোধী অপরাধের অভিযোগে ৪টিতে মৃত্যুদণ্ড ও ৪টিতে যাবজ্জীবন কারাদণ্ডাদেশ দেয় আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। ওই রায়ের বিরুদ্ধে আপিলে ৩টি মৃত্যুদণ্ড ও ২টিতে যাবজ্জীবন কারাদণ্ডাদেশ বহাল রেখে রায় দেয় আপিল বিভাগ। তিনি বলেন, তিনটি অভিযোগের দণ্ড থেকে নিজামীকে খালাস দেয় আপিল বিভাগ। এর মধ্যে একটিতে মৃত্যুদণ্ড ও দুটিতে যাবজ্জীবন কারাদণ্ডাদেশ দিয়েছিল ট্রাইব্যুনাল। আপিলের রায় রিভিউ চেয়ে আনা আবেদনও আজ খারিজ করে দেয় আপিল বিভাগ। এর মধ্যদিয়ে মামলার চূড়ান্ত বিচারিক প্রক্রিয়া সম্পন্ন হলো। অ্যাটর্নি জেনারেল বলেন, এখন এ রায়ের কপি জেল কর্তৃপক্ষের কাছে যাবে। সরকারের সিদ্ধান্ত অনুযায়ী জেল কর্তৃপক্ষ ঠিক করবে কখন দণ্ড কার্যকর হবে। 

মাহবুবে আলম বলেন, নিজামী রাষ্ট্রপতি বরাবর প্রাণভিক্ষার আবেদনের সূযোগ পাবেন। তাকে প্রাণভিক্ষার বিষয়টি জানানো হবে। রাষ্ট্রপতি আবেদন খারিজ করে দিলে দণ্ড কার্যকরে আর কোনো বাধা থাকবে না। 

Post a Comment

Contact Form

Name

Email *

Message *

Powered by Blogger.
Javascript DisablePlease Enable Javascript To See All Widget