ইউনেস্কোতে শুভ বুদ্ধ পূর্ণিমা উদযাপনে বাংলাদেশের অংশগ্রহণ

মোহা : আব্দুল মালেক হিমু, প্যারিস-ফ্রান্স  : ফ্রান্সের রাজধানী প্যারিসের ইউনেস্কো সদর দফতরে বৌদ্ধ ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব ইন্টারন্যাশনাল ভেশাখ ডে শুভ বুদ্ধ পূর্ণিমা উদযাপিত হয়েছে।

জাতিসংঘের শিক্ষা ও বিজ্ঞান বিষয়ক সংস্থা ইউনেস্কো এবং প্যারিসস্থ শ্রীলংকান দূতাবাসের যৌথ উদ্যোগে আয়োজিত বুদ্ধ পূর্ণিমার এই অনুষ্টানে প্রথমবারের মতো বাংলাদেশ আনুষ্টানিকভাবে অংশ গ্রহন করে। 

শুক্রবার ইউনেস্কো ভবনে ২নং হলে স্থানীয় সময় দুপুর দুইটা ত্রিশ মিনিটে বাতি প্রজ্জলনের মাধ্যমে পূর্ণিমা উদযাপনের শুভ সূচনা করা হয়। এরপর পরই শুরু হয় ওয়ে অফ লাইফ বেসড অন দি টিচিং অফ বুদ্ধা (Way of Life based on the teaching of Buddha) শীর্ষক এক সেমিনার। সেমিনারে বক্তব্য রাখেন হংকং বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ডঃ জি. এ সোমারত্নে, যুক্তরাজ্য ইয়র্ক সেন্টজন বিশ্ববিদ্যালয়ের ডঃ আলিস কলেট, শ্রীলঙ্কা বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ইত্তাধেমালিয়া থেরো এবং বাংলাদেশের ভিক্ষু জ্যোতিসার।

এ সময় উপস্থিত ছিলেন ইউনেস্কোয় নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি এম শহীদুল ইসলাম, দুতাবাসের হেড চ্যান্সেরী হযরত আলী খান, তাপস বড়য়া রিপন, সাংবাদিক দেবেশ বড়ূয়াসহ ভারত, ভুটান, শ্রীলংকা, থাইল্যান্ড, লাওস, কম্বোডিয়া, চীন, কোরিয়া, জাপান, ভিয়েতনাম, মায়ানমার, ফিলিপাইন, নেপাল, মালদ্বীপ, ইন্দোনেশিয়া ও পাকিস্তানের রাষ্ট্রদূতগন ।

বাংলাদেশের পক্ষে আলোচক বৌদ্ধ ভিক্ষু জ্যোতিসার সেমিনারে ধর্মীয় আলোচনার পাশাপাশি বাংলাদেশের বৌদ্ধদের ইতিহাস, ঐতিহ্য এবং কৃষ্টিকে তুলে ধরেন। এ ছাড়া অনুষ্ঠানে বিশ্বজুড়ে বিভিন্ন বৌদ্ধ রাষ্ট্রের প্রাচীন স্থাপনার কৃষ্টি, সভ্যতা ও নিদর্শনগুলি ভিডিও ফুটেজের মাধ্যমে দেখানো হয়। সেই সাথে বাংলাদেশের হাজার বছরের বৌদ্ধ কৃষ্টি, সভ্যতা ও নিদর্শনগুলি তথ্যসহ উপস্থাপন করা হয়। সেমিনার শেষে বাংলাদেশ, শ্রীলঙ্কা, চায়না, নেপাল, থাইল্যান্ড, কম্বোডিয়া ও ভারতের শিল্পীদের পরিবেশনায় এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্টান পরিবেশিত হয়। সাংস্কৃতিক অনুষ্টান উপস্থাপনা করেন বাংলাদেশ দুতাবাসের প্রথম সচিব ফারহানা আহমদ চৌধুরী । 

Post a Comment

Contact Form

Name

Email *

Message *

Powered by Blogger.
Javascript DisablePlease Enable Javascript To See All Widget