ফ্রান্সে দ্বিতীয় বিশ্বযুদ্ধ অবসানের ৭১তম বিজয় দিবস উদযাপন

মোঃ কামরুজ্জামান, ফ্রান্স প্রতিনিধি : ফ্রান্সের প্রেসিডেন্ট ফ্রঁসোয়া ওলাদ আজ রবিবার সকালে ৮ই মে, ১৯৪৫ উপলক্ষে প্রধানমন্ত্রী ম্যানুয়েল ভালসকে সাথে নিয়ে বিজয়ের ৭১তম বার্ষিকী উদযাপন

করেছেন । অনুষ্ঠানে সাবেক প্রেসিডেন্ট নিকোলাস সারকোজি, সরকারের কয়েকজন মন্ত্রী, প্যারিস এর মেয়র আন হিদালগো এবং বিভিন্ন রাজনৈতিক ব্যক্তিত্ব উপস্থিত ছিলেন। ফ্রান্স প্রশাসন দ্বিতীয় বিশ্ব যুদ্ধে নিহত সাধারণ জনগণ এবং সৈন্যদের আনুষ্ঠানিকতার মাধ্যমে তাদের প্রতি শ্রদ্ধা জানান। ফরাসী প্রেসিডেন্ট ক্লিমেনশ এলাকায় জেনারেল দ্য গল মূর্তির পাদদেশে জয় মাল্য অর্পণ করে এক মিনিট নীরবতা পালন করেন। এর পূর্বে রিপাবলিকান গার্ডের একটি চৌকস দল প্রেসিডেন্টকে গার্ড অব অনার প্রদান করেন । এরপর তিনি আর্ক ডি ট্রিওম্ফেতে অজানা সকল সৈন্যদের স্মরণে শিখা প্রজ্বলিত করেন ।

উল্লেখ্য মানব সভ্যতার ইতিহাসে এ যাবৎ কালের ভয়াবহতম সংঘাতের নাম দ্বিতীয় বিশ্বযুদ্ধ। জার্মানির নাৎসি বাহিনীর আক্রমণে ১৯৩৯ থেকে ১৯৪৫ সাল পর্যন্ত টানা ছয় বছর ইউরোপ, এশিয়া ও আফ্রিকা মহাদেশব্যাপী ছড়িয়ে পড়া রক্তক্ষয়ী এ যুদ্ধে প্রায় সাত কোটির বেশি সাধারণ মানুষের প্রাণহানি ঘটে। ১৯৪৫ সালের ৮ই মে জার্মানীর হিটলারের নাৎসী বাহিনী বিনা শর্তে মিত্র বাহিনীর কাছে আত্মসমর্পন করায় দ্বিতীয় বিশ্ব যুদ্ধের অবসান ঘটে। এই জন্য ইউরোপে এই দিনটি বিশেষ ভাবে উদযাপন করা হয়।
Labels:

Post a Comment

Contact Form

Name

Email *

Message *

Powered by Blogger.
Javascript DisablePlease Enable Javascript To See All Widget