শতাধিক ভাষাভাষির মিলনমেলায় বাংলাকে জাতিসংঘের অফিসিয়াল ভাষা স্বীকৃতির দাবি

নুরুল ওয়াহিদ তুলুজ,ফ্রান্স থেকে১২০টি দেশের ভাষা ও সংস্কৃতি নিয়ে জ্ঞান পিপাসীদের জন্য মিলনমেলা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে ফ্রান্সের তুলুজ শহরে । ২৯ মে রোববার নগরীর ক্যাপিটাল প্লাসে স্থানীয় মিউনিসিপালিটি ও কালচারাল এসোসিয়েশন আর্নো বার্নাড এ মিলনমেলার আয়োজন করে।

সকাল ১০ টায় অনুষ্ঠানটির উদ্বোধন করেন স্থানীয় মেয়র জন লুক মুদাংক। এ সময় বিশ্বের বিভিন্ন দেশের কমিউনিটি ব্যক্তিবর্গের পাশাপাশি বাংলাদেশ কমিউনিটি এসোসিয়েশন তুলুজের সভাপতি ফকরুল আকম সেলিম বক্তব্য রাখেন। বাংলাদেশ কমিউনিটি এসোসিয়েশন তুলুজের পক্ষ থেকে উপস্থিত ছিলেন জোসেফ ডি কস্তা, তাজিম উদ্দিন খোকন, জাহাঙ্গীর হোসাইন, ফেরদৌস খান, অনু রোজারিও, শাকের চৌধুরী, মেহেদী হাসান স্বপন, হিলারি মিনজাসহ আরো অনেকে।

দিনব্যাপী এই ভাষাচর্চার মিলনমেলায় বাংলা ভাষা ও সংস্কৃতিকে আন্তর্জাতিক পরিমন্ডলে তুলে ধরতে বাংলাদেশী কমিউনিটি এসোসিয়েশন তুলুজ লাল-সবুজ নামে নিজ দেশের নিজস্ব স্টলে উপস্থাপন করে বাংলাদেশের সংস্কৃতি ও বাংলা ভাষার ইতিহাস। ভিন্ন ভাষাভাষির মানুষের সামনে বাংলা শেখার পদ্ধতি ছাড়াও বাংলাদেশের মানচিত্র ও শহীদ মিনারকে পরিচয় করিয়ে দেয়া হয়। দিনব্যাপী এই অনুষ্ঠানে বিশ্বের বিভিন্ন স্টলে গিয়ে বাংলাকে জাতিসংঘের অফিসিয়াল ভাষা করার দাবিতে সমর্থন আদায়ের জন্য ক্যাম্পিং করার পাশাপাশি গণস্বাক্ষর গ্রহণ করা হয়।


বেলা ১২টায় স্থানীয় রেডিও তুলুজিয়ানে বাংলা ভাষার গুরুত্ব নিয়ে বিশ মিনিটের লাইভ সম্প্রচার অনুষ্ঠিত হয়। তখন ১৯৫২ সালের ভাষা আন্দোলনের ইতিহাস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের গুরুত্ব নিয়ে আলোচনায় অংশগ্রহণ করেন বাংলাদেশ কমিউনিটি এসোসিয়েশনের সভাপতি ফখরুল আকম সেলিম। মিলনমেলার সহযোগী আয়োজক আর্নো বার্নাড এর প্রধান কর্মকর্তা ডেবিট ব্রুনেল এ প্রতিবেদককে জানান, বিগত ছয় বছর থেকে বাংলাদেশের পক্ষে প্রতিনিধিত্ব করছে বাংলাদেশ কমিউনিটি এসোসিয়েশন তুলুজ। যার ফলে এই মিলন মেলায় বাংলা ভাষা সকল অংশগ্রহণকারী দেশের কাছে পরিচিত একটি ভাষা। বিকেল ৫ টায় বাংলাদেশী কমিউনিটি এসোসিয়েশনের পক্ষ থেকে বাংলাদেশী নৃত্য পরিবেশিত হয় মুল মঞ্চে।

Post a Comment

Contact Form

Name

Email *

Message *

Powered by Blogger.
Javascript DisablePlease Enable Javascript To See All Widget