৯২০ টাকা মণ ধান কিনবে সরকার

ঢাকা: চলতি বোরো মৌসুমে প্রতি কেজি চাল ৩২ এবং ধান ২৩ টাকা দরে কিনবে সরকার। সে হিসাবে ধানের মণ পড়বে ৯২০ টাকা আর চাল ১২৮০ টাকা। আগামী ৫ মে থেকে শুরু হয়ে ৩১ আগস্ট পর্যন্ত চলবে ধান ও চাল সংগ্রহ অভিযান। যেখানে এবার ধান উৎপাদনে কেজি প্রতি ২০ টাকা ৭০ পয়সা ও চাল উৎপাদনে ২৯ টাকা খরচ হয়েছে।

রোববার (২৪ এপ্রিল) দুপুরে খাদ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে খাদ্য পরিকল্পনা ও পরিধারণ কমিটির সভা শেষে খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম সাংবাদিকদের এ তথ্য জানান।
 
কৃষকের লাভের কথা চিন্তা করেই অতীতের যেকোন সময়ের তুলনায় এবার অধিক পরিমানে ধান সংগ্রহ করা হবে জানিয়ে খাদ্যমন্ত্রী বলেন, এবার ১৩ লাখ মেট্রিক টন ধান ও চাল সংগ্রহ করবে সরকার। সরসারি কৃষকদের কাছ থেকে সাত লাখ মেট্রিক টন বোরো ধান ও ছয় লাখ মেট্রিক টন চাল সংগ্রহ করা হবে।
তিনি বলেন, এবার প্রতি কেজি বোরো ধান উৎপাদনে ২০ টাকা ৭০ পয়সা ও  চাল উৎপাদনে ২৯ টাকা খরচ হয়েছে। গত বছর ধানের উৎপাদন খরচ ছিল কেজি প্রতি ২০ টাকা এবং চালের উৎপাদন খরচ ছিল কেজি প্রতি ২৭ টাকা ৫০ পয়সা। 
খাদ্যমন্ত্রী বলেন, আগে চাল বেশি সংগ্রহ করা হতো, আর ধান সংগ্রহ করা হতো কম। কিন্তু এবার এতে একটি বৈপ্লবিক পরিবর্তন আনা হয়েছে। ধান কৃষকদের কাছ থেকে নেয়া হবে। আর চাল মিল থেকে কেনা হবে। এবার যে ৭ লাখ মেট্রিক টন ধান সংগ্রহ করা হবে, এত বেশি এর আগে কখনো সংগ্রহ করা হয়নি। 

সরকারের কাছে বর্তমানে খাদ্য মজুদ আছে ১০ লাখ ৭৪ হাজার ৪৩১ মেট্টিক টন জানিয়ে খাদ্যমন্ত্রী বলেন, গুদামে ২০ লাখ টন মজুদের জায়গা আছে। এই যে ১৩ লাখ মেট্রিক টন ধান-চাল কেনা হবে, তা এক সাথে কিনবো না। এর মধ্যে মজুদ থাকা ধান-চালও বের হয়ে যাবে। একদিকে কমবে, অন্যদিকে কেনা হবে।
 
খাদ্যমন্ত্রীর সভাপতিত্বে সভায় উপস্থিত ছিলেন কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরী, বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, খাদ্য প্রতিমন্ত্রী নুরুজ্জামান আহমেদ সহ কমিটির সদস্যরা ও বিভিন্ন মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

Post a Comment

Contact Form

Name

Email *

Message *

Powered by Blogger.
Javascript DisablePlease Enable Javascript To See All Widget