আপনি কি সঠিকভাবে দাঁত ব্রাশ করছেন

জনপ্রিয় ডেস্ক: উজ্জ্বল সাদা দাঁতের হাসি কে না পছন্দ করে।এই হাসির জন্য চাই দাঁতের সঠিক পরিচার্যা। আর এ জন্য সঠিকভাবে দাঁত ব্রাশ করা চাই।তবে বেশিরভাগ মানুষই দাঁতের সঠিক যত্ন নিতে পারেন না বা অনিচ্ছাকৃতভাবে ভুল উপায়ে দাঁত ব্রাশ করি। এর ফলে দাঁতে প্লাক তৈরি হয়। আর এই প্লাকের কারণে দাঁত ক্ষয় এবং মাড়ির রোগে আক্রান্ত হয়। মাড়ির রোগ জিনজিভিটিস নামেও পরিচিত। জিনজিভিটিসের কারণে হৃদরোগ, কিডনির জটিলতা, ডায়াবেটিস এমনকি ক্যানসার পর্যন্ত তৈরি করতে পারে। সম্প্রতি বিজ্ঞানীরা মুখের ক্ষতিকর ব্যাকটেরিয়ার সঙ্গে প্যানক্রিয়াটিক বা অগ্ন্যাশয়ের ক্যানসারের একটি যোগসূত্র খুঁজে পেয়েছেন। সঠিক উপায়ে দাঁত ব্রাশ করতে বিশেষজ্ঞ প্রদত্ত ছয়টি ধাপের কথা এখানে উল্লেখ করা হলো।
প্রথম ধাপ: টুথব্রাশের মাথাটি দাঁত বরাবর ধরুন। এরপর মাড়ির লাইন অনুযায়ী ৪৫ ডিগ্রি কোনাকুনিভাবে ব্রাশ রাখুন। এরপর ধীরে ধীরে কয়েক বার প্রতিটি দাঁতের উপরিভাগে ব্রাশ করুন।
দ্বিতীয় ধাপ: প্রতিটি দাঁতের বাহিরের অংশে ওপরে নিচে ব্রাশ করুন। তবে লক্ষ্য রাখবেন দাঁতের শলাকাগুলো যেন কোনাকুনি মাড়ি বরাবর থাকে।
তৃতীয় ধাপ: একই পদ্ধতিতে দাঁতের ভিতরের উপরিভাগ পরিষ্কার করুন।
চতুর্থ ধাপ: এবার দাঁতের অগ্রভাগের(যে অংশ দিয়ে কামড় দেয়া হয়) অংশ ব্রাশ করুন।
পঞ্চম ধাপ: দাঁতের সামনের পাটির ভিতরের উপরিভাগ পরিষ্কার করতে ব্রাশটি উলম্বভাবে ধরুন। এরপর ব্রাশের সামনের অংশ ব্যবহার করে ধীরে ধীরে পরিষ্কার করুন।

ষষ্ঠ ধাপ: সতেজ নিঃশ্বাস এবং মুখের ব্যাকটেরিয়া দূর করার জন্য ব্রাশ দিয়ে জিহবা পরিষ্কার করুন। তারপরও দাঁত ব্রাশ করার কৌশল রপ্ত করতে সমস্যা হলে দন্ত বিশেষজ্ঞের পরামর্শ নিন।

Post a Comment

Contact Form

Name

Email *

Message *

Powered by Blogger.
Javascript DisablePlease Enable Javascript To See All Widget