বার্সেলোনা, স্পেন | সোমবার , ৫ এপ্রিল ২০২১ | ২৬শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ
  1. #টপ৯
  2. #লিড
  3. অপরাধ
  4. অভিবাসন
  5. আইন-আদালত
  6. আন্তর্জাতিক
  7. আফ্রিকা
  8. ইউরোপ
  9. ইসলাম ও ধর্ম
  10. এশিয়া
  11. কমিউনিটি
  12. ক্যাম্পাস
  13. খেলাধুলা
  14. গণমাধ্যম
  15. জাতীয়

৮ এপ্রিল জোবায়দা রহমানের লিভ টু আপিলের আদেশ

প্রতিবেদক
jonoprio24
এপ্রিল ৫, ২০২১ ৯:১০ অপরাহ্ণ

বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের স্ত্রী ডা. জোবায়দা রহমানের বিরুদ্ধে দুদকের করা অবৈধভাবে সম্পদ অর্জনের অভিযোগের মামলা বাতিলের আবেদন খারিজ করে হাইকোর্টের দেয়া রায়ের বিরুদ্ধে লিভ টু আপিলের শুনানি শেষ হয়েছে। তার বিরুদ্ধে এ মামলা চলবে কি-না, সে প্রশ্নে আগামী ৮ এপ্রিল আদেশ দেবেন আপিল বিভাগ।

বৃহস্পতিবার প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে ভার্চুয়াল আপিল বিভাগ এ আদেশের দিন ধার্য করেন।
আদালতে জোবায়দা রহমানের পক্ষে আইনজীবী ছিলেন সাবেক অ্যাটর্নি জেনারেল এ জে মোহাম্মদ আলী। দুর্নীতি দমন কমিশনের (দুদক) পক্ষে ছিলেন অ্যাডভোকেট খুরশীদ আলম খান।

আইনজীবীরা জানান, জ্ঞাতআয়বহির্ভূতভাবে ৪ কোটি ৮১ লাখ ৫৩ হাজার ৫৬১ টাকার সম্পদের তথ্য গোপন ও মিথ্যা তথ্য দেওয়ার অভিযোগে ২০০৭ সালের ২৬ সেপ্টেম্বর তারেক রহমান, তার স্ত্রী ডা. জোবাইদা রহমান ও শাশুড়ি সৈয়দা ইকবাল মান্দ বানুর বিরুদ্ধে কাফরুল থানায় এই মামলা দায়ের করে দুদক। সে মামলায় তারেক রহমানকে সহায়তা ও তথ্য গোপনের অভিযোগ আনা হয় ডা. জোবাইদা ও তার মায়ের বিরুদ্ধে।

এরপর ২০০৮ সালের ৩১ মার্চ এই মামলায় অভিযোগপত্র দেয় দুর্নীতি দমন কমিশন। তবে জোবাইদা রহমান মামলা বাতিলের আবেদন করলে হাইকোর্ট মামলার কার্যক্রম স্থগিত করে রুল জারি করেন। একপর্যায়ে প্রধান বিচারপতি মামলাটি নিষ্পত্তির জন্য বিচারপতি ওবায়দুল হাসান ও বিচারপতি কৃষ্ণা দেব নাথের হাইকোর্ট বেঞ্চে পাঠান। পরে এই বেঞ্চে রুল শুনানির পর হাইকোর্ট মামলাটির বাতিল প্রশ্নে জারি করা রুল খারিজ করে রায় দেন।

রায়ে আট সপ্তাহের মধ্যে জোবায়দা রহমানকে বিচারিক আদালতে আত্মসমর্পণের নির্দেশ দেওয়া হয়। পরে ওই রায়ের বিরুদ্ধে আপিলের অনুমতি চেয়ে আবেদন (লিভ-টু-আপিল) করেন জোবায়দা রহমান।

সর্বশেষ - #টপ৯