বার্সেলোনা, স্পেন | শুক্রবার , ২০ আগস্ট ২০২১ | ১৮ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ
  1. #টপ৯
  2. #লিড
  3. অপরাধ
  4. অভিবাসন
  5. আইন-আদালত
  6. আন্তর্জাতিক
  7. আফ্রিকা
  8. ইউরোপ
  9. ইসলাম ও ধর্ম
  10. এশিয়া
  11. কমিউনিটি
  12. ক্যাম্পাস
  13. খেলাধুলা
  14. গণমাধ্যম
  15. জাতীয়

স্পেন আওয়ামী লীগের জাতীয় শোক দিবস ও বঙ্গবন্ধুর শাহাদাতবার্ষিকী পালন

প্রতিবেদক
jonoprio24
আগস্ট ২০, ২০২১ ৭:৩৬ পূর্বাহ্ণ

স্পেন আওয়ামী লীগের উদ্যোগে জাতীয় শোক দিবস এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬তম শাহাদাতবার্ষিকী পালিত হয়েছে। গত বুধবার (১৮ আগস্ট) স্থানীয় সময় রাত ১০ ঘটিকায় দেশটির রাজধানী মাদ্রিদের বাঙ্গালী অধ্যুষিত লাভাপিয়েস এলাকার একটি হলে আলোচনাসভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়।অনুষ্ঠানে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ জাতীয় সংগীত পরিবেশন ও কাল ব্যাজ ধারণ, আলোচনা সভা, দোয়া মাহফিলসহ নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়।

তৃণমূল আওয়ামীলীগের নেতাকর্মীদের নিয়ে গঠিত স্পেন আওয়ামীলীগের সভাপতি মোঃ দুলাল সাফার সভাপতিত্বে আয়োজিত এই অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন স্পেন আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি জাকির হোসেন। বিশেষ অতিথি ছিলেন স্পেন আওয়ামী লীগের প্রধান উপদেষ্টা সাংবাদিক এ কে এম জহিরুল ইসলাম।

অনুষ্ঠানে বাঙালি জাতির মুক্তি, বাংলাদেশের স্বাধীনতা ও যুদ্ধবিধ্বস্ত বাংলাদেশ পুনর্গঠনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অবদানের কথা বিশেষভাবে আলোকপাত করা হয়।

সংগঠনের সাধারণ সম্পাদক এইচ এম দবির তালুকদারের সঞ্চালনায় বক্তব্য দেন সংগঠনের সহ-সভাপতি আব্দুল কাদের ঢালি, ফয়জুর রহমান (বড় ভাই), সৈয়দ মনির হোসেন, সফিকুল ইসলাম, আহমেদ আসাদুর রহমান সাদ, শাহ আলম,দুলাল সরকার। এছাড়া অন্যান্যের মধ্যে বক্তব্য দেন সাংগঠনিক সম্পাদক জালাল হোসেন,উপ প্রচার সম্পাদক আবুল কালাম সরকার, মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক মুক্তিযুদ্ধা সন্তান আবদুল আজিজ মবু, স্পেন যুবলীগের সদস্য সচিব সাইফুল আলম সোহাগ,যুগ্ন  সদস্য সচিব আব্দুল গফুর চৌধুরী প্রমুখ।

সভাপতির বক্তব্যে মোঃ দুলাল সাফা তাঁর বক্তব্যের শুরুতেই ১৫ আগস্ট ১৯৭৫-এর অভিশপ্ত রাতে প্রতিক্রিয়াশীল শক্তির নীল নক্সায় শাহাদাৎ বরণকারী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবারের সদস্যগণসহ সকল শহিদের প্রতি বিনম্র শ্রদ্ধা নিবেদন করেন। তিনি বলেন, বঙ্গবন্ধুর প্রাণনাশের মাধ্যমে ষড়যন্ত্রকারীরা শুধু ব্যক্তি মুজিবুর রহমান-কে হত্যা করেনি, তারা চেয়েছিল বঙ্গবন্ধুর আদর্শ তথা মুক্তিযুদ্ধের চেতনাকে নিশ্চিহ্ন করতে। কিন্তু ঘাতকেরা বাঙ্গালির মন থেকে যেমন বঙ্গবন্ধুর প্রতিচ্ছবিকে মুছে ফেলতে পারেনি; তেমনই মুক্তিযুদ্ধের চেতনার চিরন্তন শিখাকেও নিভিয়ে দিতে পারেনি। তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশের উন্নয়নের অগ্রযাত্রাকে অব্যাহত রেখে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংবালাকে বাস্তবে রূপান্তর করার কাজে দেশে -বিদেশে সবাইকে সংকল্পবদ্ধ হবার জন্য আহবান জানান।

অনুষ্ঠানের শেষে অনুষ্ঠানে ১৯৭৫ সালের ১৫ আগস্ট কালে রাতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বঙ্গবন্ধু পরিরের নিহত সব শহীদের আত্মার মাগফিরাত কামনা করে বিশেষ মোনাজাত করা হয়। মোনাজাত পরিচালনা করেন বঙ্গবন্ধু ফাউন্ডেশন স্পেনের সদস্য সচিব আহমেদ আসাদুর রহমান সাদ।

সর্বশেষ - অভিবাসন