বার্সেলোনা, স্পেন | বুধবার , ১৭ মার্চ ২০২১ | ১৮ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ
  1. #টপ৯
  2. #লিড
  3. অপরাধ
  4. অভিবাসন
  5. আইন-আদালত
  6. আন্তর্জাতিক
  7. আফ্রিকা
  8. ইউরোপ
  9. ইসলাম ও ধর্ম
  10. এশিয়া
  11. কমিউনিটি
  12. ক্যাম্পাস
  13. খেলাধুলা
  14. গণমাধ্যম
  15. জাতীয়

স্পেনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবস ২০২১ উদ্যাপন

প্রতিবেদক
jonoprio24
মার্চ ১৭, ২০২১ ১০:৩০ অপরাহ্ণ

স্পেনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবস ২০২১ উদ্যাপন মাদ্রিদস্থ বাংলাদেশ দূতাবাস আজ ১৭ মার্চ ২০২১ তারিখে যথাযোগ্য মর্যাদায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবস ২০২১ উদ্যাপন করে। দিবসের কর্মসূচীর মধ্যে অন্যতম ছিল জাতীয় পতাকা উত্তোলন, আলোচনা সভা ও শিশুদের জন্য বয়সভিত্তিক রচনা প্রতিযোগিতা। দূতাবাসের কাউন্সেলর ও চার্জ দ্য’ অ্যাফেয়ার্স এটিএম আব্দুর রউফ মন্ডল দূতাবাসের সকল কর্মকর্তা কর্মচারীর উপস্থিতিতে সকাল ১০:৩০ ঘটিকায় দূতাবাস প্রাঙ্গনে জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে দিবসের কর্মসূচী শুরু করেন। সভাকক্ষে পবিত্র কোরআন থেকে তিলাওয়াতের মাধ্যমে আলোচনা সভা শুরু হয়। আলোচনা সভায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবসের বাণী পাঠ, বঙ্গবন্ধুর জীবন ও কর্মের উপর একটি প্রামাণ্যচিত্র প্রদর্শন এবং দিবসটির তাৎপর্যের উপর আলোচনা করা হয়। বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন দূতাবাসের চার্জ দ্য’ অ্যাফেয়ার্স ।

আলোচনা সভায় দূতাবাসের কমার্শিয়াল কাউন্সেলর রেদোয়ান আহমেদ এর সঞ্চালনায় ১৭ মার্চ ২০২১ উপলক্ষে প্রদত্ত মহামান্য রাষ্ট্রপতির বাণী পাঠ করেন দূতাবাসের কাউন্সেলর ও চার্জ দ্য’ অ্যাফেয়ার্স এটিএম আব্দুর রউফ মন্ডল, মাননীয় প্রধানমন্ত্রীর বাণী পাঠ করেন কমার্শিয়াল কাউন্সেলর রেদোয়ান আহমেদ, মাননীয় পররাষ্ট্র মন্ত্রী ও মাননীয় পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করেন দূতাবাসের প্রথম সচিব (শ্রম) মুতাসিমুল ইসলাম ।

আলোচনা অনুষ্ঠানে কাউন্সেলর ও চার্জ দ্য’ অ্যাফেয়ার্স এটিএম আব্দুর রউফ মন্ডল তার বক্তব্যে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন ও কর্ম এবং জাতীয় শিশু দিবসের তাৎপর্য তুলে ধরেন। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা প্রদর্শনপূর্বক তিনি উল্লেখ করেন যে এই দিনটি লক্ষ শিশুর মানবিক চেতনায় উদ্বুদ্ধ হয়ে গড়ে উঠার প্রতীকী দিন। টুঙ্গিপাড়ায় জন্ম নেয়া যে ছোট খোকা একদিন বাংলাদেশের মানুষের মুক্তির মহানায়কে রূপান্তরিত হয়েছিলেন তাঁর ভালবাসার শিক্ষা ও অধিকার আদায়ের চেতনা থেকে সকলকে শিক্ষা নেওয়ার আহবান জানান। তিনি প্রবাসী বাংলাদেশীদেরকে স্বাধীনতার চেতনায় উজ্জীবিত হয়ে  বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ার কাজে প্রত্যেককে তার নিজ নিজ অবস্থান থেকে কর্মক্ষেত্রে পেশাদারিত্ব বজায় রেখে দেশের ভাবমূর্তি উজ্জ্বলকরণে সর্বাত্মক আত্মনিয়োগ করার আহবান জানান।

জাতির পিতার জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষ্যে শিশুদের জন্য আয়োজিত রচনা প্রতিযোগিতায় বিজয়ীদের নাম ঘোষণা করা হয় এবং পুরস্কার বিতরণ করা হয়। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, তাঁর পরিবারের সদসবৃন্দ, মহান মুক্তিযুদ্ধে সকল শহিদের রুহের মাগফিরাত কামনা এবং দেশের শান্তি, সমৃদ্ধি ও উন্নতি কামনা করে দোয়া করা হয়। অনুষ্ঠান শেষে উপস্থিত সকলকে আপ্যায়ন করা হয়।

এ অনুষ্ঠানে দূতাবাসের সকল কর্মকর্তা-কর্মচারী উপস্থিত ছিলেন। স্পেন সরকার কর্তৃক প্রদত্ত যথাযথ স্বাস্থ্যবিধি অনুসরণ করে দিবসটি উদ্যাপন করা হয়।

প্রেস বিজ্ঞপ্তি ।

সর্বশেষ - অভিবাসন