বার্সেলোনা, স্পেন | মঙ্গলবার , ৩০ মার্চ ২০২১ | ১৭ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ
  1. #টপ৯
  2. #লিড
  3. অপরাধ
  4. অভিবাসন
  5. আইন-আদালত
  6. আন্তর্জাতিক
  7. আফ্রিকা
  8. ইউরোপ
  9. ইসলাম ও ধর্ম
  10. এশিয়া
  11. কমিউনিটি
  12. ক্যাম্পাস
  13. খেলাধুলা
  14. গণমাধ্যম
  15. জাতীয়

সুয়েজ খালে আটকে পড়া জাহাজটি তীর থেকে সরেছে

প্রতিবেদক
jonoprio24
মার্চ ৩০, ২০২১ ৪:৫০ পূর্বাহ্ণ

দুনিয়ার ব্যস্ততম নৌপথটি প্রায় এক সপ্তাহ ধরে আটকে রাখার পর তীর থেকে সরেছে সুয়েজ খালে আটকে পড়া জাহাজ এভার গিভেন। কর্মকর্তারা জানিয়েছেন চারশ’ মিটার দীর্ঘ জাহাজটি প্রায় ৮০ শতাংশ ঠিক জায়গায় ফিরে এসেছে। জাহাজটি সচল করার বাকি কাজ সোমবার আরও পরের দিকে শুরুর কথা রয়েছে। তবে উদ্ধার তৎপরতায় নিয়োজিত একটি কোম্পানির প্রধান সতর্ক করে দিয়ে বলেছেন, কাজ শেষ করা খুব সহজ হবে না। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

‘এমভি এভার গিভেন’ নামে ৪০০ মিটার লম্বা ও ৫৯ মিটার প্রশস্ত, দুই লাখ টন ধারণক্ষমতা সম্পন্ন জাহাজটি লোহিত সাগর থেকে ভূমধ্যসাগরের দিকে যাওয়ার সময় আড়াআড়িভাবে আটকে পড়ে। জাহাজটির মালিকপক্ষ জানিয়েছে, জোরালো বাতাসে নিয়ন্ত্রণ হারিয়ে জাহাজটি আটকে পড়ে। এতে ওই এলাকায় দীর্ঘ জাহাজ জট তৈরি হয়।

আটকে পড়া জাহাজটি আংশিকভাবে সরে যাওয়ায় কয়েক ঘণ্টার মধ্যে খাল দিয়ে অন্য জাহাজ চলাচল শুরু হবে বলে আশা তৈরি হয়েছে। সুয়েজ খাল কর্তৃপক্ষ এবং ডাচ কোম্পানি স্মিথ স্যালভেজ এর উদ্ধার কর্মীরা টাগ বোট ব্যবহার করে তীরে আটকে পড়া জাহাজটি আবারও খালের পানিতে ফিরিয়ে এনেছে। টাগ বোটের পাশাপাশি ড্রেজার দিয়ে তীরের মাচটি খনন করা হয়। খাল কর্তৃপক্ষ জানিয়েছে, জোয়ার আসার পর জাহাজটি সরিয়ে নেওয়ার কাজ আবারও শুরু হবে।

জাহাজটি সচল হওয়ার পরই খালের প্রশস্ত অংশে অপেক্ষমান অন্য জাহাজগুলির চলাচল শুরু হবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। এখন পর্যন্ত মোট ৩৬৭টি জাহাজ অপেক্ষায় রয়েছে। কর্মকর্তারা জানিয়েছেন জাহাজ জট শেষ হতে প্রায় সাড়ে তিন দিন লাগবে।

সুয়েজ খাল কর্তৃপক্ষের চেয়ারম্যান ওসামা রাবি বলেছেন, ‘আজ (সোমবার) দুপুর থেকে জাহাজ পরিবহন শুরু হওয়ার জোরালো সম্ভাবনা রয়েছে।’ তিনি বলেন, ‘আমরা একটা সেকেন্ডও নষ্ট করবো না।’

তবে উদ্ধার তৎপরতায় নিয়োজিত স্যালভেজ কোম্পানির প্রধান নির্বাহী কর্মকর্তা ডাচ পাবলিক রেডিওকে বলেছেন, অভিযান শেষ হওয়ার এখনও অনেক বাকি। পিটার বেরডোওস্কি বলেন, ‘আমরা নাড়াতে পেরেছি, সেটা ভালো খবর। কিন্তু এখন বলতে পারছি না এটা এখন খুব সহজ কাজ।’ তিনি ব্যাখ্যা করে বলেন, উচ্চ-চাপের পানি ব্যবহার করে জাহাজটির নিচে আটকে পড়া বালু সরানো হবে। কিন্তু সেই চেষ্টা ব্যর্থ হলে জাহাজ থেকে কন্টেইনার সরাতে হবে তাতে আরও বেশ খানিকটা সময় লাগবে।

সর্বশেষ - অভিবাসন