বার্সেলোনা, স্পেন | রবিবার , ৩০ মে ২০২১ | ১১ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ
  1. #টপ৯
  2. #লিড
  3. অপরাধ
  4. অভিবাসন
  5. আইন-আদালত
  6. আন্তর্জাতিক
  7. আফ্রিকা
  8. ইউরোপ
  9. ইসলাম ও ধর্ম
  10. এশিয়া
  11. কমিউনিটি
  12. ক্যাম্পাস
  13. খেলাধুলা
  14. গণমাধ্যম
  15. জাতীয়

সরকার উদার গণতন্ত্র ধ্বংস করে একদলীয় শাসনব্যবস্থা প্রতিষ্ঠা করেছে: মির্জা ফখরুল

প্রতিবেদক
jonoprio24
মে ৩০, ২০২১ ৪:১১ অপরাহ্ণ

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, প্রতিহিংসার রাজনীতির কারণে বেগম খালেদা জিয়াকে চিকিৎসার জন্যও বিদেশে পাঠানোর অনুমতি দিচ্ছে না সরকার। আজ রোববার বিএনপির প্রতিষ্ঠাতা ও সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ৪০তম শাহাদাত বার্ষিকী উপলক্ষে তার সমাধিতে শ্রদ্ধা জানাতে গিয়ে সাংবাদিকদের নিকট এমন মন্তব্য করেন বিএনপি মহাসচি মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

এ সময় তিনি আরও বলেন, উদার গণতন্ত্র ধ্বংস করে একদলীয় শাসনব্যবস্থা প্রতিষ্ঠা করেছে সরকার। বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানকে একজন ক্ষণজন্মা নেতা হিসেবে উল্লেখ করে বলেছেন, জাতিরসবচেয়ে সংকটের মুহূর্তে তিনি সামনে এসে দাঁড়িয়েছেন এবং নেতৃত্ব দিয়েছেন।

এ সময় বিএনপির মহাসচিব আরও বলেন, ১৯৭১ সালে তিনি (জিয়াউর রহমান) সমগ্রজাতিকে যুদ্ধের জন্য ঝাঁপিয়ে পড়তে বলেছিলেন এবং নিজে রণাঙ্গনে যুদ্ধ করেছিলেন। এর মধ্যদিয়ে তারা দেশ স্বাধীন করেছিলেন। ফখরুল বলেন, জাতিকে তিনি (জিয়াউর রহমান) বহুদলীয় গণতন্ত্র উপহার দিয়েছিলেন। জাতির মধ্যে নতুন আশার সঞ্চার করেছিলেন। একটি বিভক্ত জাতিকে তিনি একত্রিত করেছিলেন। একটি সমৃদ্ধ বাংলাদেশের জন্য নতুন বিপ্লব শুরু করেছিলেন।

বিএনপির এই নেতা আরও বলেন, ‘মাত্র সাড়ে তিন বছরে পুরো জাতিকে, সমগ্র বাংলাদেশকে একটি সমৃদ্ধ বাংলাদেশে পরিণত করেছিলেন জিয়াউর রহমান। আমরা আজকের এই দিনে তাঁকে শ্রদ্ধাভরে স্মরণ করছি।’মির্জা ফখরুল বলেন, ‘দুর্ভাগ্য, আমাদের এই জাতি যে আশা-আকাঙ্ক্ষা নিয়ে লড়াই করেছিল। আওয়ামী লীগ সুপরিকল্পিতভাবে সেই উদার গণতান্ত্রিক যেরাষ্ট্র ব্যবস্থা, তাকে ধ্বংস করে দিয়ে আবারও একদলীয় শাসন ব্যবস্থা ছদ্মবেশে প্রতিষ্ঠা করতে যাচ্ছে।’

দেশবাসীর প্রতি আহ্বান জানিয়ে বিএনপির এই নেতা বলেন, ‘আসুন ১৯৭১ সালে যে আকাঙ্ক্ষা নিয়ে আমরা লড়াই করেছিলাম, সেই আকাঙ্ক্ষাকে প্রতিষ্ঠা করার জন্য আজ আবার লড়াই শুরু করি, সংগ্রাম শুরু করি।’ বিএনপির মহাসচিব বলেন, ‘আওয়ামী লীগ অত্যন্ত সুপরিকল্পিতভাবে এ দেশের উদাররাজনৈতিক ব্যবস্থাকে বন্ধ করে দিচ্ছে। তারাই আজ সাম্প্রদায়িকতা, উগ্রবাদের জন্ম দিচ্ছে।’ তিনি আরও বলেন, ‘আওয়ামী লীগ এই দেশকে নির্মাণের জন্য কখনোই কোনো শুভ কাজ করেনি। এ দেশের জন্য তারা কোনো ভালো কাজ করেনি। শুধু ধ্বংসই করেছে।’এ সময় বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান, আমীর খসরু মাহমুদচৌধুরী, গয়েশ্বর চন্দ্র রায়, ইকবাল হাসান মাহমুদ টুকু ও সাংগঠনিক সম্পাদকসৈয়দ এমরান সালেহ প্রিন্সসহ দলটির অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

সর্বশেষ - অভিবাসন

আপনার জন্য নির্বাচিত

স্পেনের বার্সেলোনায় সীফুড এক্সপো গ্লোবালে বাংলাদেশের অংশগ্রহণ

ভুটানের প্রধানমন্ত্রীর দুই সফর সঙ্গী ঢাকায় চিকিৎসাধীন

কাতালান রাজনৈতিক নেতৃবৃন্দের সাথে লেলিদায় বাংলাদেশীদের মতবিনিময়

বার্সেলোনায় সুপারমার্কেট এসোসিয়েশন এর ঈদ পুনর্মিলনী অনুষ্ঠান ও আলোচনা সভা

স্পেন আ.লীগ এর উদ্যোগে বঙ্গবন্ধুর ৪৬তম শাহাদাত বার্ষিকী পালিত

নকআউটে স্পেন বড় জয়ে, পোল্যান্ডের বিদায়

সৌদি আরব, তুর্কি সামরিক ড্রোন কিনতে চায়

করোনার মধ্যে রোজা পালন নিরাপদ, প্রতিরোধে সহায়ক : গবেষণা

প্রধানমন্ত্রীকে আমন্ত্রণ জানাল বিএনপি

মাদ্রিদে দারুল কিরাত মজিদিয়া ফুলতলি ট্রাস্ট এর পুরস্কার বিতরণী সম্পন্ন