বার্সেলোনা, স্পেন | শনিবার , ১৬ জুলাই ২০২২ | ১৭ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ
  1. #টপ৯
  2. #লিড
  3. অপরাধ
  4. অভিবাসন
  5. আইন-আদালত
  6. আন্তর্জাতিক
  7. আফ্রিকা
  8. ইউরোপ
  9. ইসলাম ও ধর্ম
  10. এশিয়া
  11. কমিউনিটি
  12. ক্যাম্পাস
  13. খেলাধুলা
  14. গণমাধ্যম
  15. জাতীয়

সউদীতে ঐতিহাসিক মসজিদ পুনরুদ্ধারের দ্বিতীয় পর্যায় চালু

প্রতিবেদক
জনপ্রিয় অনলাইন
জুলাই ১৬, ২০২২ ৬:২৬ অপরাহ্ণ

সউদী প্রেস এজেন্সি জানিয়েছে, সউদী আরবের ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান রাজ্য জুড়ে ঐতিহাসিক মসজিদগুলিকে সংস্কার ও পুনরুদ্ধার করার জন্য একটি কর্মসূচির দ্বিতীয় পর্যায়ের সূচনা করেছেন।

ঐতিহাসিক মসজিদ সংস্কারের জন্য যুবরাজ মোহাম্মদ বিন সালমান প্রকল্প, যা ২০১৮ সালে ঘোষণা করা হয়েছিল, বিভিন্ন অঞ্চলে মোট ১৩০টি মসজিদ পুনরুদ্ধার করার লক্ষ্য রয়েছে। দ্বিতীয় পর্যায়ে ত্রিশটি মসজিদের পুনরুদ্ধার অন্তর্ভুক্ত করা হবে, যার মধ্যে ছয়টি রাজধানী রিয়াদে, পবিত্র শহর মক্কা ও মদিনায় এসপিএ ব্যাখ্যা করেছে, ‘তিটি মসজিদের আসল পরিচয় রক্ষা করার জন্য সউদী প্রকৌশলীদের জড়িত করার উপর জোর দিয়ে ঐতিহাসিক ভবনগুলি পুনরুদ্ধারে বিশেষজ্ঞ কোম্পানিগুলিকে এই কাজের সাথে যুক্ত করা হয়েছে।’ প্রকল্পের প্রথম পর্যায়ে, ১ কোটি ৩৩ লাখ ডলারের বেশি ব্যয়ে ত্রিশটি মসজিদ পুনরুদ্ধার করা হয়েছিল। পুনরুদ্ধার করা প্রাচীনতম মসজিদটি ১ হাজার ৪৩২ বছর আগের বলে জানা গেছে।

গত বছর, আরব নিউজ উল্লেখ করেছে যে, প্রকল্পের অন্তর্ভুক্ত ঐতিহাসিক মসজিদগুলির মধ্যে জুমুআ এবং কিবলাতাইন মসজিদগুলি ছিল নবী মুহাম্মদ (সাঃ) দ্বারা নির্মিত এবং অন্যান্যদের সাথে তার প্রাথমিক অনুসারীদের দ্বারা নির্মিত।

উচ্চাভিলাষী প্রকল্প সত্ত্বেও, সউদী সরকার দেশের ৯৮ শতাংশেরও বেশি ইসলামিক ঐতিহ্য ধ্বংসের জন্য বিভিন্ন মুসলিম সংগঠনের সমালোচনার সম্মুখীন হয়েছে। মক্কা ও মদীনায় মসজিদ সম্প্রসারণ বা বিলাসবহুল হোটেল ও অন্যান্য উন্নয়নের জন্য এই ধরনের সাংস্কৃতিক ভাংচুর সংঘটিত হয়েছিল।

সূত্র: মিডল ইস্ট মনিটর।

সর্বশেষ - অভিবাসন