বার্সেলোনা, স্পেন | বৃহস্পতিবার , ১৫ এপ্রিল ২০২১ | ১১ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ
  1. #টপ৯
  2. #লিড
  3. অপরাধ
  4. অভিবাসন
  5. আইন-আদালত
  6. আন্তর্জাতিক
  7. আফ্রিকা
  8. ইউরোপ
  9. ইসলাম ও ধর্ম
  10. এশিয়া
  11. কমিউনিটি
  12. ক্যাম্পাস
  13. খেলাধুলা
  14. গণমাধ্যম
  15. জাতীয়

রমজানে সর্বোচ্চ ৫০ জন নামাজ পড়তে পারবেন নিজামউদ্দিনে

প্রতিবেদক
jonoprio24
এপ্রিল ১৫, ২০২১ ৩:১৭ অপরাহ্ণ

ভারতের রাজধানী নয়াদিল্লির বিখ্যাত নিজামউদ্দিন মারকাজ মসজিদে চলতি বছর রমজানে প্রতিদিন সর্বোচ্চ ৫০ জন মুসল্লি নামাজ আদায় করতে পারবেন। বৃহস্পতিবার জারি করা এক আদেশে এই নির্দেশ দিয়েছেন দিল্লি হাইকোর্ট।

উপমহাদেশের সুন্নি মুসলিম মতাবলম্বীদের বৃহত্তম ধর্মীয় সংগঠন তাবলীগ জামাতের মূল কেন্দ্র এই নিজামউদ্দিন মার্কাজ মসজিদ। গত বছর করোনা মহামারির মধ্যে ধর্মীয় মাহফিল আয়োজন করে ব্যাপক বিতর্কের মুখে পড়েছিল নিজামউদ্দিন মার্কাজ কর্তৃপক্ষ। এর জেরে ওই মসজিদে নামাজ আদায়ে নিষেধাজ্ঞা দিয়েছিলেন আদালত।

দিল্লির প্রাদেশিক সরকার অবশ্য বলেছিল, চলতি বছর রমজানে মুসল্লিদের নামাজ আদায়ের জন্য নিজামউদ্দিন মারকাজ খুলে দেওয়া হবে এবং সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি মেনে সর্বোচ্চ ২০ জন সেখানে নামাজ আদায় করতে পারবেন।

কিন্তু সরকারের এই আদেশ জারি করার আগেই তাতে আপত্তি জানান হাইকোর্ট। আদালতের পক্ষ থেকে জানতে চাওয়া হয়, সম্প্রতি ভারতের উত্তরাখণ্ডের হরিদ্বারে মহাকুম্ভ মেলায় বিপুল পরিমাণ জনসমাগম যেখানে ঠেকানো যায়নি, সেখানে কী কারণে মসজিদে প্রবেশের ক্ষেত্রে সর্বোচ্চ ২০ জনকে অনুমতি দেওয়া হয়েছে।

আদালতের ওই আদেশের পর পিছিয়ে যায় দিল্লির প্রাদেশিক সরকার। তারপর দিল্লি ওয়াক্ফ বোর্ড আদেশ পুনর্বিবেচনা ও বিধিনিষেধ শিথিল করে মুসল্লিদের নামাজ আদায়ের অনুরোধ জানিয়ে আবেদন করে।

সেই অনুরোধের প্রেক্ষিতেই বৃহস্পতিবার এই আদেশ জারি করলেন দিল্লি হাইকোর্ট।

সর্বশেষ - অভিবাসন