বার্সেলোনা, স্পেন | শনিবার , ২৪ এপ্রিল ২০২১ | ১১ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ
  1. #টপ৯
  2. #লিড
  3. অপরাধ
  4. অভিবাসন
  5. আইন-আদালত
  6. আন্তর্জাতিক
  7. আফ্রিকা
  8. ইউরোপ
  9. ইসলাম ও ধর্ম
  10. এশিয়া
  11. কমিউনিটি
  12. ক্যাম্পাস
  13. খেলাধুলা
  14. গণমাধ্যম
  15. জাতীয়

যুক্তরাজ্যে ভ্রমণের ‘লাল তালিকায়’ ভারত

প্রতিবেদক
jonoprio24
এপ্রিল ২৪, ২০২১ ৬:২৩ অপরাহ্ণ

করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউয়ে দৈনিক সংক্রমণের হারে বিশ্ব রেকর্ড গড়ার পর ভারতের নাগরিকদের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাজ্যে। আজ শুক্রবার ভারতকে ‘লাল তালিকায়’ যুক্ত করে এই নিষেধাজ্ঞা কার্যকর করা হয়। খবর বিবিসির।

ব্রিটিশ ও আইরিশ নাগরিকরা দেশটি থেকে যুক্তরাজ্যে ফিরলে তাদের নিজ খরচে সরকার অনুমোদিত হোটেলে ১০ দিন কোয়ারেন্টিনে থাকতে হবে।

তিন সপ্তাহ ধরেই ভারতে হু হু করে বাড়ছে করোনাভাইরাসে আক্রান্ত আর মৃতের সংখ্যা। এরই মধ্যে দৈনিক সংক্রমণের সংখ্যা একবার বিশ্বের সব দেশকে ছাড়িয়ে যায়। হাসপাতালগুলোতেও দেখা দিয়েছে অক্সিজেন স্বল্পতা।

ব্রিটিশ সরকারের ‘লাল তালিকায়’ মধ্যপ্রাচ্য, আফ্রিকা, এশিয়া, সাউথ আফ্রিকার ৪০টি দেশ আছে। কয়েক ঘণ্টার নোটিসে যে কোনো দেশের নাম এ তালিকায় যোগ করতে পারে যুক্তরাজ্য। গত ১০ দিন ধরে ‘লাল তালিকা’য় থাকা দেশগুলোর নাগরিকদের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা দেওয়া হচ্ছে।

 

পাবলিক হেলথ ইংল্যান্ড (পিএইচই) গতকাল বৃহস্পতিবার জানায়, ভারতে শনাক্ত হওয়া করোনাভাইরাসের যে নতুন ধরনটি পাওয়া গেছে, তাতে যুক্তরাজ্যে এ পর্যন্ত ৫৫ জন সংক্রমিত হয়েছে। করোনভাইরাসের নতুন ধরন বি. ১.৬১৭ সংক্রমণের এই সংখ্যা গত কয়েক সপ্তাহ ধরে পাওয়া গেছে।

তবে নতুন এই ধরণ সহজে সংক্রামক কিনা, কিংবা বেশি প্রাণঘাতী কিনা অথবা স্বাভাবিক রোগ প্রতিরোধক্ষমতা এবং টিকার কার্যকারিতাকে পরাস্ত করতে পারে কিনা সে বিষয়ে অবশ্য নিশ্চিত নয় পিএচই।

নতুন ধরনের কারণেই ‘লাল তালিকা’ করা হয়েছ জানিয়ে বৃহস্পতিবার ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন বলেন, ‘এটা সম্পূর্ণই পূর্বসতর্কতা।’

এর আগে আগামী সোমবারের নির্ধারিত ভারত সফরও বাতিল করেন তিনি।

সর্বশেষ - অভিবাসন