বার্সেলোনা, স্পেন | বৃহস্পতিবার , ১৫ জুলাই ২০২১ | ২০শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ
  1. #টপ৯
  2. #লিড
  3. অপরাধ
  4. অভিবাসন
  5. আইন-আদালত
  6. আন্তর্জাতিক
  7. আফ্রিকা
  8. ইউরোপ
  9. ইসলাম ও ধর্ম
  10. এশিয়া
  11. কমিউনিটি
  12. ক্যাম্পাস
  13. খেলাধুলা
  14. গণমাধ্যম
  15. জাতীয়

মিশ্র ও বুস্টার ডোজে সিদ্ধান্তহীন ইউরোপ

প্রতিবেদক
jonoprio24
জুলাই ১৫, ২০২১ ৬:৪৮ অপরাহ্ণ

ভিন্ন ভিন্ন ওষুধ প্রস্তুতকারকদের কোভিড-১৯ টিকার মিশ্রণ ও অ্যান্টিবডি বাড়াতে বুস্টার ডোজের ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্তে পৌঁছতে পারেনি ইউরোপিয়ান ইউনিয়ন (ইইউ)। ইউরোপের ওষুধ নিয়ন্ত্রক সংস্থা ইউরোপিয়ান মেডিসিন্স এজেন্সি (ইএমএ) এ দুই বিষয়ে এখনই সিদ্ধান্ত নেওয়াটা আগাম হয়ে যাবে বলে মন্তব্য করেছে। রয়টার্স।

ইউরোপিয়ান মেডিসিন্স এজেন্সি বলেছে, দ্রুত ছড়িয়ে পড়া ডেল্টা ধরনের বিরুদ্ধে সুরক্ষায় করোনা ভাইরাসের টিকার দুটি ডোজের দরকার; কিন্তু ইএমএ বলেছে, পণ্যের তথ্যের সঙ্গে সামঞ্জস্য রেখে টিকাদানের কোর্সে ভাইরাসের বিরুদ্ধে সর্বোচ্চ স্তরের সুরক্ষা থেকে উপকৃত হওয়াটাই জরুরি। ইউরোপিয়ান রোগ নিয়ন্ত্রণ কেন্দ্রের অনুমান, আগস্টের শেষে ইউরোপে ডেল্টায় আক্রান্তের হার ৯০ শতাংশ হতে পারে।

ভারতে প্রথম শনাক্ত হওয়া করোনার এই ধরন বর্তমানে বিশ্বজুড়ে ব্যাপকভাবে ছড়িয়ে পড়ছে। এতে মহামারী থেকে মুক্তি লাভের পরিকল্পনা ভেস্তে যেতে বসেছে। ফলে ভাইরাসের নতুন নতুন ধরনের বিরুদ্ধে টিকার কার্যকারিতার ক্ষয় ঠেকাতে গবেষক এবং ওষুধ প্রস্তুতকারকরা টিকার উন্নতির চেষ্টা করছেন।

বুধবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছে, গত দুই মাসে বিশ্বের অন্তত ১১১টি দেশে ডেল্টা ভ্যারিয়েন্ট শনাক্ত হয়েছে। আগামী মাসগুলোতে করোনার এ ধরন বিশ্বে প্রাধান্য বিস্তারকারী হয়ে ওঠার আশঙ্কা রয়েছে।

সর্বশেষ - অভিবাসন