শিরোনাম :
সিলেটে অন-টাইম বিডি’র ২ বছর পূর্তি উপলক্ষ্যে এওয়ার্ড প্রদান ও আলোচনা সভা আফগানিস্তান থেকে স্পেন হয়ে দেশে ফিরলেন ৬ বাংলাদেশি স্বাধীনতার সূবর্ন জয়ন্তিতে স্পেনে ক্রিকেট টুর্নামেন্টের ফাইনাল সম্পন্নঃ চ্যাম্পিয়ন টাইগার মাদ্রিদ মাদ্রিদে বৈধতার দাবীতে বিক্ষোভ সমাবেশ বার্সেলোনায় বিএনপি’র ৪৩তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন স্পেনে বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকী : গৌরবোজ্জ্বল ঐতিহ্যের মধ্যে দিয়েই বাংলাদেশের জন্ম মৌলভীবাজার জেলা এসোসিয়েশন ইন স্পেন এর মতবিনিময় সভা অনুস্টিত বিশ্ব “স্বজন” ফাউন্ডেশন, তুলুজ, ফ্রান্সের সমুদ্র ও আনন্দ ভ্রমণ অনুষ্ঠিত কাবুল থেকে রিয়াদ যাওয়া ৬ বাংলাদেশি স্পেনে আফগানিস্তানে তালেবানের ‘নতুন বন্ধু’ রাশিয়া!




মিশ্র ও বুস্টার ডোজে সিদ্ধান্তহীন ইউরোপ

জনপ্রিয় অনলাইন
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ১৫ জুলাই, ২০২১
  • ৯৮ বার পঠিত
FILE PHOTO: Vials with Pfizer-BioNTech and Moderna coronavirus disease (COVID-19) vaccine labels are seen in this illustration picture taken March 19, 2021. REUTERS/Dado Ruvic

ভিন্ন ভিন্ন ওষুধ প্রস্তুতকারকদের কোভিড-১৯ টিকার মিশ্রণ ও অ্যান্টিবডি বাড়াতে বুস্টার ডোজের ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্তে পৌঁছতে পারেনি ইউরোপিয়ান ইউনিয়ন (ইইউ)। ইউরোপের ওষুধ নিয়ন্ত্রক সংস্থা ইউরোপিয়ান মেডিসিন্স এজেন্সি (ইএমএ) এ দুই বিষয়ে এখনই সিদ্ধান্ত নেওয়াটা আগাম হয়ে যাবে বলে মন্তব্য করেছে। রয়টার্স।

ইউরোপিয়ান মেডিসিন্স এজেন্সি বলেছে, দ্রুত ছড়িয়ে পড়া ডেল্টা ধরনের বিরুদ্ধে সুরক্ষায় করোনা ভাইরাসের টিকার দুটি ডোজের দরকার; কিন্তু ইএমএ বলেছে, পণ্যের তথ্যের সঙ্গে সামঞ্জস্য রেখে টিকাদানের কোর্সে ভাইরাসের বিরুদ্ধে সর্বোচ্চ স্তরের সুরক্ষা থেকে উপকৃত হওয়াটাই জরুরি। ইউরোপিয়ান রোগ নিয়ন্ত্রণ কেন্দ্রের অনুমান, আগস্টের শেষে ইউরোপে ডেল্টায় আক্রান্তের হার ৯০ শতাংশ হতে পারে।

ভারতে প্রথম শনাক্ত হওয়া করোনার এই ধরন বর্তমানে বিশ্বজুড়ে ব্যাপকভাবে ছড়িয়ে পড়ছে। এতে মহামারী থেকে মুক্তি লাভের পরিকল্পনা ভেস্তে যেতে বসেছে। ফলে ভাইরাসের নতুন নতুন ধরনের বিরুদ্ধে টিকার কার্যকারিতার ক্ষয় ঠেকাতে গবেষক এবং ওষুধ প্রস্তুতকারকরা টিকার উন্নতির চেষ্টা করছেন।

বুধবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছে, গত দুই মাসে বিশ্বের অন্তত ১১১টি দেশে ডেল্টা ভ্যারিয়েন্ট শনাক্ত হয়েছে। আগামী মাসগুলোতে করোনার এ ধরন বিশ্বে প্রাধান্য বিস্তারকারী হয়ে ওঠার আশঙ্কা রয়েছে।




নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..