মাদ্রিদে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

মিরন নাজমুল
  • আপডেট টাইম : সোমবার, ২২ ফেব্রুয়ারী, ২০২১
  • ৪১ বার পঠিত

স্পেনের মাদ্রিদে বাংলাদেশ দূতাবাস যথাযোগ্য মর্যাদায় মহান একুশের শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২০২১ উদযাপন করেছে।

একুশের চেতনায় সম্মিলিতভাবে দেশ গড়ার প্রত্যয় নিয়ে আয়োজন করা এ অনুষ্ঠানে সদ্য বিদায়ী রাষ্ট্রদূত হাসান মাহমুদ খন্দকার প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।   মাদ্রিদে বাংলাদেশ দূতাবাস ভবনে ২১ ফেব্রুয়ারি রবিবার সকাল নয়টায় যাবতীয় স্বাস্থ্য প্রটোকল মেনে এ অনুষ্ঠান আয়োজন করে। আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের অনুষ্ঠানমালার আয়োজন করা হয়। শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াতের মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়। পরে ভাষা শহীদদের স্মরণে এক মিনিট নীরবতা পালন কর হয় এবং ভাষা শহীদদের আত্মার মাগফেরাত ও দেশের শান্তি, সমৃদ্ধি, উন্নতি কামনা করে দোয়া করা হয়।

দূতাবাসের প্রথম সচিব মিজ তাহসিনা আফরিন শারমিনের সঞ্চালনায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করেন প্রথম সচিব (শ্রম) মুতাসিমুল ইসলাম, পররাষ্ট্র মন্ত্রীর বাণী পাঠ করেন কমার্শিয়াল কাউন্সিলর রেদোয়ান আহমেদ, প্রধানমন্ত্রীর বাণী পাঠ করেন কাউন্সিলর ও দূতালয় প্রধান এটিএম আব্দুর রউফ মণ্ডল এবং মহামান্য রাষ্ট্রপতির বাণী পাঠ করেন চার্জ দ্য এফেয়ার্স হারুন আল রশিদ।  পরে আলোচনা অনুষ্ঠানে সদ্য বিদায়ী রাষ্ট্রদূত হাসান মাহমুদ খন্দকার জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও ভাষা শহীদদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন করেন এবং দিবসটির তাৎপর্য তুলে ধরেন।

তিনি বিগত পাঁচ বছরে তাঁর দায়িত্ব পালনকালীন সময়ে দিবসটি পালনে দূতাবাসের অনুষ্ঠানমালার কথা স্মরণ করেন। তিনি তাঁর দায়িত্ব পালনকালীন সময়ে মাদ্রিদে একটি স্থায়ী শহীদ মিনার প্রতিষ্ঠার বিষয়ে তাঁর প্রচেষ্টার কথা উল্লেখ করেন এবং আশা প্রকাশ করেন, দূতাবাস এ প্রচেষ্টা অব্যাহত রাখবেন।

পরে সমবেত কণ্ঠে জাতীয় সংগীত পরিবেশনের মাধ্যমে অনুষ্ঠান সমাপ্ত করা হয়।




নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..