বার্সেলোনা, স্পেন | মঙ্গলবার , ১৯ জুলাই ২০২২ | ৪ঠা ভাদ্র, ১৪২৯ বঙ্গাব্দ
  1. #টপ৯
  2. #লিড
  3. অপরাধ
  4. অভিবাসন
  5. আইন-আদালত
  6. আন্তর্জাতিক
  7. আফ্রিকা
  8. ইউরোপ
  9. ইসলাম ও ধর্ম
  10. এশিয়া
  11. কমিউনিটি
  12. ক্যাম্পাস
  13. খেলাধুলা
  14. গণমাধ্যম
  15. জাতীয়

মাদ্রিদস্থ বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে “বার্সেলোনায় বঙ্গবন্ধুর বাংলাদেশ” শীর্ষক বর্ণাঢ্য সেমিনার আয়োজিত

প্রতিবেদক
জনপ্রিয় অনলাইন
জুলাই ১৯, ২০২২ ২:৫৫ অপরাহ্ণ

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০২তম জন্মবার্ষিকী, বাংলাদেশের স্বাধীনতার ৫১তম বর্ষ এবং এ বছর স্পেন-বাংলাদেশ দ্বিপাক্ষিক কূটনৈতিক সম্পর্কের সুবর্ণজয়ন্তী উদযাপন কর্মসূচির অংশ হিসেবে মাদ্রিদস্থ বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে স্পেনের ঐতিহ্যবাহী বিদ্যাপীঠ বার্সেলোনা বিশ্ববিদ্যালয়ে আজ একটি তাৎপর্যপূর্ণ সেমিনার আয়োজিত হয়। সেমিনারের প্রতিপাদ্য ছিল: “বার্সেলোনায় বঙ্গবন্ধুর বাংলাদেশ”।

সেমিনারে সূচনা বক্তব্যে স্পেন, এন্ডোরা ও ইক্যুয়েটরিয়াল গিনিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ সারওয়ার মাহমুদ, এনডিসি সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালী, জাতির পিতা ও স্বাধীনতার স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের উদ্দেশে গভীর শ্রদ্ধা নিবেদন করে তাঁর রাজনৈতিক দর্শন ও জনগণের জন্য তাঁর অপরিসীম আত্মত্যাগের উপর আলোকপাত করে বলেন, “১৯৭৪ সালে জাতিসংঘ সাধারণ পরিষদে প্রদত্ত তাঁর অনবদ্য ভাষণে বিধৃত বঙ্গবন্ধুর বিশ্বশান্তির দর্শন অনুসরণেই নিহিত রয়েছে আজকের সংকটময় পরিস্থিতির বিশ্বজনীন সমাধান। বঙ্গবন্ধু প্রণীত স্বাধীন বাংলাদেশের চিরায়ত পররাষ্ট্রনীতি—সকলের প্রতি বন্ধুত্ব, কারো প্রতি বৈরীতা নয়—আজও আদর্শ আন্তর্জাতিক সম্পর্ক নিরূপণের প্রোজ্জ্বল পথনির্দেশিকা।”

রাষ্ট্রদূত আরও বলেন, “বঙ্গবন্ধুর বিশ্বনন্দিত কন্যা জননেত্রী মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের অর্জিত বিস্ময়কর অগ্রগতি সব দেশের জন্যই অনুকরণীয় উদাহরণ। খাদ্য ও প্রাণিসম্পদ উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ বাংলাদেশ বিশ্বে তৈরি-পোশাক রপ্তানি, তথ্যপ্রযুক্তি-ফ্রিল্যান্সার সরবরাহ এবং সবজি উৎপাদনে দ্বিতীয় বৃহত্তম এবং মৎস্যসম্পদ উৎপাদনে তৃতীয় বৃহত্তম। অর্থনৈতিক প্রবৃদ্ধির সূচকে দক্ষিণ এশিয়ায় বাংলাদেশ সবার চেয়ে এগিয়ে। ২০৩৫ সালের মধ্যে বিশ্বের ২৫তম বৃহৎ অর্থনীতিতে পরিণত হবে বাংলাদেশ।”

স্বাধীনতার পরপরই বাংলাদেশকে দ্রুত কূটনৈতিক স্বীকৃতি প্রদানকারী দেশসমূহের অন্যতম স্পেন। দেশটি বাংলাদেশের চতুর্থ বৃহত্তম রপ্তানি-গন্তব্য। এশিয়ায় বাংলাদেশের বাণিজ্য-অংশীদারদের মধ্যে চীন, জাপান ও ভারতের পরপরই স্পেনের অবস্থান। রাষ্ট্রদূত বাংলাদেশের দ্রুত বর্ধনশীল এগ্রোপ্রসেসিং, অটোমোবাইল ও মেডিক্যাল ডিভাইস মেনুফ্যাকচারিং, তথ্যপ্রযুক্তি, সুনীল অর্থনীতি এবং পর্যটন ও হসপিটালিটি খাতে বৈদেশিক বিনিয়োগের ক্ষেত্রে ব্যবসাবান্ধব পরিবেশ ও আকর্ষণীয় কর-প্রণোদনার সুযোগ গ্রহণের লক্ষ্যে স্প্যানিশ ব্যবসায়ী সম্প্রদায়ের প্রতি আহ্বান জানান।

স্পেনে অবস্থানরত প্রায় ৭০ হাজার প্রবাসী বাংলাদেশীর মধ্যে ৪০ হাজারই বার্সেলোনায় বসবাস করেন। দুই দেশের অর্থনীতিতে এবং স্থানীয় জনপরিসরে নিবিড় সাংস্কৃতিক নৈকট্যসাধনে প্রবাসীদের মূল্যবান অবদানের ভূয়সী প্রশংসা করেন রাষ্ট্রদূত। বক্তব্য শেষে তিনি বঙ্গবন্ধুর সংগ্রামমুখর জীবনালেখ্য ও “বাংলাদেশ ব্র্যান্ডিং” এর উপর একটি মনোগ্রাহী ভিডিও তথ্যচিত্র উপস্থাপন করেন।

বঙ্গবন্ধুর অনির্বাণ স্মৃতির উদ্দেশে শ্রদ্ধা নিবেদনপূর্বক মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার অনন্যসাধারণ, দূরদর্শী ও প্রাজ্ঞ নেতৃত্বের প্রতি সশ্রদ্ধ অভিবাদন জানিয়ে উদ্বোধনী বক্তব্যে স্বাগতিক বিশ্ববিদ্যালয়ের রেক্টর (উপাচার্য) প্রফেসর খুয়ান গুয়ারদিয়া  বলেন, “বাংলাদেশের অপ্রতিরোধ্য অগ্রযাত্রায় বার্সেলোনা বিশ্ববিদ্যালয় ঐকান্তিক শুভানুধ্যায়ী। এখানে উচ্চশিক্ষায় অধিকসংখ্যক বাংলাদেশী ছাত্রছাত্রীকে আমরা সাদর স্বাগত জানাই।” উল্লেখ্য, আজ থেকে ৫৭০ বছর পূর্বে স্থাপিত বার্সেলোনা বিশ্ববিদ্যালয় ২০২১-২২ সালের র‍্যাংকিংয়ে সমগ্র স্পেনে প্রথম স্থান অধিকার করে। সেমিনারে ঢাকা থেকে শুভেচ্ছা বক্তব্য দেন বাংলাদেশে নিযুক্ত স্পেনের রাষ্ট্রদূত ফ্রান্সিসকো দে আসিস বেনিতেজ সালা ।

আরও বক্তব্য রাখেন স্পেন আওয়ামী লীগের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক রিজভী আলম, বার্সেলোনায় বাংলাদেশের অনারারি কনসাল রামন পেদ্র বারনাউজ এবং স্প্যানিশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের সহযোগী প্রতিষ্ঠান কাসা এশিয়ার  মহাপরিচালক খাবিয়ার ফানান্দ  বার্সেলোনা বিশ্ববিদ্যালয়ের প্রফেসর আনতোনিয়া তোরেন্স  দক্ষিণ-পূর্ব এশিয়ায় টেকসই পানিসম্পদ ব্যবস্থাপনার উপর এবং প্রফেসর আলেক্স আংকিলার সুন্দরবনের অনন্য জীববৈচিত্র্য বিষয়ে গবেষণা-নিবন্ধ উপস্থাপন করেন।

সেমিনারে আরও উপস্থিত ছিলেন স্পেন আওয়ামী লীগের কেন্দ্রীয় সহসভাপতি মো: কবির হোসেন, আনোয়ার হোসেন চৌধুরী ও সাব্বির আহমেদ দুলাল, সাংগঠনিক সম্পাদক বদরুল কামালী ও আনিসুর রহমান, আইন ও অভিবাসন সম্পাদক এডভোকেট তারিক হোসাইন এবং কাতালোনিয়া আওয়ামী লীগের প্রধান আহ্বায়ক নুরা জামাল খোকন, যুগ্ম-আহ্বায়ক আবু তালেব আল মামুন লাবু, আমির হোসেন আমু, মো: মিজান রহমান ও নজরুল ইসলাম এবং সদস্য ইকবাল বকশী, নাসির সর্দার, শামিম শিকদার, রহমান সাহাব, আমিনুল ইসলাম বাবু, শিহাব মিয়া, রিপন আমিন রুবেল, ইদ্রিস হাওলাদার ও রুবেল হোসেন সহ অন্যান্য নেতৃবৃন্দ। স্বাগতিক বিশ্ববিদ্যালয় সহ কাতালোনিয়ার অন্যান্য খ্যাতনামা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক-শিক্ষার্থী, জনপ্রতিনিধি ও উচ্চপদস্থ সরকারী কর্মকর্তা, সম্ভাবনাময় উদ্যোক্তা ও বিনিয়োগকারী, কমিউনিটির সর্বস্তরের বিপুলসংখ্যক সদস্য, গণমাধ্যমকর্মী এবং প্রবাসী বাংলাদেশীদের বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দের স্বত:স্ফূর্ত অংশগ্রহণে প্রাণবন্ত সেমিনারটি স্পেনের জনমানসে ব্যাপক সাড়া ফেলেছে।

সেমিনারের দ্বিতীয়ার্দ্ধে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানে সঙ্গীতশিল্পী-রাজনীতিবিদ নুরা জামাল খোকনের নেতৃত্বে ইউথ বাংলা কালচার‍্যাল ফোরাম স্পেন শাখার সাধারণ সম্পাদক মো: মঞ্জুরুল হাসান শুভ, সাংস্কৃতিক সম্পাদক মো: সালাউদ্দিন বাবু, সাংগঠনিক সম্পাদক নৃত্যশিল্পী ফারহানা আলম শিমুল এবং বার্সেলোনা মহিলা সমিতি, আসোসিয়াসিয়ন  কুলতুরাল  ই উমানিতারিয়া  দে  বাংলাদেশ  এন কাতালোনিয়া এবং বাংলা স্কুল, বার্সেলোনার প্রবাসী শিল্পীদের সাংস্কৃতিক পরিবেশনা আমন্ত্রিত অতিথিবর্গকে বিমোহিত করে। অনুষ্ঠানে নানামুখী আয়োজনে মহান মুক্তিযুদ্ধের চেতনাসিক্ত আবহমান বাংলার সমৃদ্ধ ঐতিহ্যকে তুলে ধরার পাশাপাশি সুস্বাদু বাঙালী রসনায় সবাইকে আপ্যায়িত করা হয়।

সর্বশেষ - দেশজুড়ে