বার্সেলোনা, স্পেন | মঙ্গলবার , ২৫ মে ২০২১ | ২৬শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ
  1. #টপ৯
  2. #লিড
  3. অপরাধ
  4. অভিবাসন
  5. আইন-আদালত
  6. আন্তর্জাতিক
  7. আফ্রিকা
  8. ইউরোপ
  9. ইসলাম ও ধর্ম
  10. এশিয়া
  11. কমিউনিটি
  12. ক্যাম্পাস
  13. খেলাধুলা
  14. গণমাধ্যম
  15. জাতীয়

‘বেআইনি কনটেন্ট’ না সরানোয় জরিমানার মুখে গুগল

প্রতিবেদক
jonoprio24
মে ২৫, ২০২১ ৫:১৩ অপরাহ্ণ

গুগলকে আজ মঙ্গলবার তিন দফায় মোট ৬০ লাখ রুবল (১ টাকা ১৫ পয়সায় এক রুবল) জরিমানা করেছেন রাশিয়ার এক আদালত। ‘বেআইনি কনটেন্ট’ মুছে ফেলতে ব্যর্থ হওয়ায় মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠানটিকে ওই জরিমানা করা হয়।

এর আগে ওই কনটেন্টগুলো গুগলের প্ল্যাটফর্ম থেকে সরিয়ে ফেলার জন্য ২৪ ঘণ্টা সময় বেঁধে দেওয়া হয়। আর তাতে ব্যর্থ হলে রাশিয়ায় গুগলের গতি কমিয়ে দেওয়ার হুমকি দেয় দেশটির যোগাযোগসংক্রান্ত পর্যবেক্ষক সংস্থা।

এদিকে বেআইনি কনটেন্ট না সরানোর দায়ে শাস্তি হিসেবে এরই মধ্যে মার্কিন সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারের গতি কমিয়ে দিয়েছে রাশিয়া। সেটিও পশ্চিমা প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর ওপর আধিপত্য বিস্তারের প্রয়াস থেকেই করা বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

গুগল প্রশাসনিক অপরাধে অভিযুক্ত বলে জানিয়েছেন মস্কোর তাগানস্কি ডিস্ট্রিক্ট আদালত। এরপর প্রতিটি অপরাধের জন্য ২০ লাখ রুবল করে জরিমানা করেন।

অভিযোগে এমন পোস্টের উল্লেখ করা হয়, যা রুশ সরকারের ভাষ্য অনুযায়ী, অপ্রাপ্তবয়স্কদের নিষিদ্ধ আন্দোলনে যোগ দিতে উদ্বুদ্ধ করেছে। সে সময় ক্রেমলিনের সমালোচক অ্যালেক্সেই নাভালনিকে আটক করা হলে তাঁর সমর্থনে রাশিয়ার নানা শ্রেণির মানুষ রাস্তায় নেমে আসে।

গত এপ্রিলে টুইটারের বিরুদ্ধে তিন দফায় মোট ৮৯ লাখ রুবল জরিমানা করেন এক রুশ আদালত। সেবারও অভিযোগ ছিল, সামাজিক যোগাযোগমাধ্যমটি নিষিদ্ধ কনটেন্ট সরিয়ে ফেলতে ব্যর্থ হয়েছে। টিকটককেও এর আগে একই ধরনের অভিযোগে জরিমানা করে রাশিয়া।

সর্বশেষ - #টপ৯