বার্সেলোনা, স্পেন | শনিবার , ২২ অক্টোবর ২০২২ | ১৭ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ
  1. #টপ৯
  2. #লিড
  3. অপরাধ
  4. অভিবাসন
  5. আইন-আদালত
  6. আন্তর্জাতিক
  7. আফ্রিকা
  8. ইউরোপ
  9. ইসলাম ও ধর্ম
  10. এশিয়া
  11. কমিউনিটি
  12. ক্যাম্পাস
  13. খেলাধুলা
  14. গণমাধ্যম
  15. জাতীয়

বার্সেলোনায় মাদারীপুর জেলা সমিতির শীতকালীন পিঠা উৎসব সম্পন্ন

প্রতিবেদক
জনপ্রিয় অনলাইন
অক্টোবর ২২, ২০২২ ১০:৫৭ অপরাহ্ণ

শীতের নানা রকম পিঠাপুলি বাংলাদেশের সংস্কৃতি আর ঐতিহ্যের এক অবিচ্ছেদ্য অংশ। বাংলাদেশের উৎসব-আনন্দের সাথে মিশে আছে রকমারি পিঠার স্বাদ। আর সুদূর প্রবাসে এসেও দেশীয় ঐতিহ্যের হরেক রকম স্বাদের পিঠা নিয়ে গত ২২শে অক্টোবর রোজ শনিবার স্হানীয় এক হল রুমে মাদারীপুর জেলা সমিতি এর আয়োজন করে শীতকালীন পিঠা উৎসবের। বাহারি স্বাদের প্রায় অর্ধশতাধিক ধরনের পিঠার সম্ভার ছিল এই উৎসবে।

এতে সংগঠনের সভাপতি  শফিক খাঁনের সভাপতিত্বে মহিলা সম্পাদিকা জিনাত শফিক এর প্রাণবন্ত সঞ্চালনায় পিঠা উৎসবে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বার্সেলোনায় নিযুক্ত অনারারী কনস্যুলার রামন পেদ্র বারনাউস,স্হানীয় মিউনিসিপ্যাল  কাউন্সেলর  নাটালিয়া মার্টিনেজ রদ্রিগেজ , কাসা এশিয়ার বৈচিত্র্য এবং আন্তঃসংস্কৃতি বিষয়ক সম্পাদিকা গায়ে পাতিন লালই  ।

এসময় বার্সেলোনার সকল  সামাজিক, আঞ্চলিক ও রাজনৈতিক সংগঠনের নেতৃবৃন্দের উপস্থিতিতে শুরুতেই পিঠা উৎসব উদ্বোধন করা হয় ।

অতিথিরা তাদের বক্তব্যেতে বলেন, আমাদের প্রবাসী সন্তানরা যখন দেশীয় ইতিহাস ঐতিহ্য ভুলতে বসেছে ঠিক সেই মুহূর্তে এই দেশীয় পিঠা উৎসব অবশ্যই প্রসংশনীয়। বাঙালির এই চিরন্তন ঐতিহ্য পিঠা নগর জীবনের আধুনিকতার ছোঁয়া আর পিৎ​জা ও ফার্স্ট ফুডের ভিড়ে হারিয়ে যেতে বসেছে।

তারা আরো বলেন, পিঠা মেলায় দলমত নির্বিশেষে বিভিন্ন শ্রেণি পেশার বাংলাদেশীদের মিলনমেলা দেখে অনেক ভালো লাগছে। এই ধরনের উদ্যোগ বাস্তবায়নে মাদারীপুর জেলা সমিতিকে সব ধরনের সহযোগিতা করবে বলেও আশ্বাস দেন অতিথিরা।

উদ্ভোধন ও আলোচনা পর মেলা ঘুরে দেখছেন আমন্ত্রিত অতিথিরা ভাপা পিঠা, ফুলি পিঠা, সন্দেশ ছাড়াও আরও অনেক বাহারি পিঠার সমাহার ছিলো উৎসবে। স্টলের মধ্য থেকে পিঠা বানানোর পদ্ধতি, স্বাস্থ্যসম্মত আর মজাদার পিঠা ইত্যাদি বিবেচনায় করে অতিথিরা তাদের ভূয়সী প্রশংসা করেন। সব মিলিয়ে অনুষ্ঠানটি ছিল পুরো বাঙালিয়ানায় পরিপূর্ণ।

বিশাল হলরুমে অনুষ্ঠিত এই পিঠা উৎসবে প্রবাসী বাঙালিদের ব্যাপক উপস্থিতি ছিল লক্ষণীয়। বাংলাদেশী অধ্যুসিত বার্সেলোনায় বিভিন্ন শহর থেকে আসা নানা বয়সের শিশু নারী-পুরুষ পিঠা উৎসবে অংশগ্রহণ ও হরেক রকমের পিঠা পরিদর্শন করেন।

উক্ত পিঠা উৎসবে সংগঠনের নেতৃবৃন্দদের মধ্যে বিশেষ সহযোগিতায় ছিলেন উপদেষ্টা আতাউর রহমান শাহিন মাদারীপুর জেলার সমিতির উপদেষ্টা  হানিফ শরীফ,উপদেষ্টা আবুল কালাম আজাদ বাদল, উপদেষ্টা কামরুল হাসান উজ্জ্বল, সহ-সভাপতি শহীদ ফরাজী,সহ সভাপতি সৈয়দ বাপ্পি, সাংগঠনিক সম্পাদক সোহাগ হোসেন আদর, যুগ্ম সাধারন সম্পাদক রানা খাঁন,যুগ্ম সাধারন সম্পাদিকা রুপা আলম, দপ্তর সম্পাদক রহিম মুন্সী, অর্থ সম্পাদক মোক্তার বেপারী,যুগ্ম সাধারন সম্পাদক ফারুক বয়াতী,সাংস্কৃতিক বিষয়ক সম্পাদিকা দিবা বাপ্পি,মহিলা বিষয়ক সম্পাদিকা হামিদা শরিফ হীরা, প্রচার সম্পাদক দেলোয়ার হোসেন,সদস্য জসিম,সদস্য আলী ফরাজী সহআরো অনেকেই।

স্হানীয় সামাজিক,রাজনৈতিক ও আঞ্চলিক সমিতির নেতৃবৃন্দের মধ্যে উপস্হিত ছিলেন বার্সেলোনা বাংলা স্কুলের উপদেষ্ঠা বীর মুক্তিযোদ্ধা আলা উদ্দিন হক নেছা, উমানিতারিয়া দে বাংলাদেশ কোলতোরাল এসোসিয়েশন এর আহবায়ক নজরুল ইসলাম,শাহজালাল জামে মসজিদের উপদেষ্ঠা আব্দুল বাছিত কাওছার,বন্ধুসুলভ মহিলা সমিতির সভাপতি শিউলি আক্তার, কুলাউড়া ওয়েলফেয়ার সমিতির সভাপতি শিপলু আহমদ নিয়াজী,ঢাকা সমিতির সভাপতি শাহ আলম স্বাধীন, সাধারন সম্পাদক জাহাঙ্গীর আলম, আওমীলীগ নেত্রী খাদিজা আক্তার মনিকা , কাতালোনিয়া আওয়ামীলীগের সাধারন আমির হোসেন আমু,মানবাধিকার কর্মি মোহাম্মদ কামরুল,বিশিষ্ঠ ব্যবসায়ী জাফর হোসাইন,আওয়ামীলীগ নেতা খোরশেদ আলম বাদল,শান্তাকলমা আওয়ামীলীগের সভাপতি শফিক স্বপন ।

গ্রামবাংলার পিঠাপুলির স্বাদ প্রবাসের নতুন প্রজন্মের মাঝে ছড়িয়ে দিতেই এই উদ্যোগ বলে জানান সভাপতি শফিক খাঁন । তিনি আরো বলেন সকলের সহযোগিতায় বিদেশী ও আমাদের নতুন প্রজন্মের কাছে দেশীয় ঐতিয্য পৌচ্ছে দিতে শুধু পিঠা উৎসবই নয়, আরো সুন্দর এবং বড় অনুষ্ঠানের মাধ্যমে বাংলাদেশকে উপস্থাপন করতে সক্ষম হবো। এসময় তিনি সংগঠনের পক্ষ থেকে উপস্থিত সকলের প্রতি আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করেন।

সর্বশেষ - অভিবাসন