বার্সেলোনা, স্পেন | মঙ্গলবার , ১৯ এপ্রিল ২০২২ | ১১ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ
  1. #টপ৯
  2. #লিড
  3. অপরাধ
  4. অভিবাসন
  5. আইন-আদালত
  6. আন্তর্জাতিক
  7. আফ্রিকা
  8. ইউরোপ
  9. ইসলাম ও ধর্ম
  10. এশিয়া
  11. কমিউনিটি
  12. ক্যাম্পাস
  13. খেলাধুলা
  14. গণমাধ্যম
  15. জাতীয়

বার্সেলোনায় কোরআনের তাৎপর্য নিয়ে আলোচনা ও ইফতার মাহফিল

প্রতিবেদক
jonoprio24
এপ্রিল ১৯, ২০২২ ৫:৪৮ পূর্বাহ্ণ

স্পেনের বার্সেলোনায় অনুষ্ঠিত হয়েছে তাফসিরুল কোরআন ও ইফতার মাহফিল। গত ২৪ এপ্রিল রোজ রবিবার বার্সেলোনা কেন্দ্রীয় জামে মসজিদের পরিচালনা কমিটি আয়োজন করে এ মাহফিল।  মাহফিলে বয়ান পেশ করেন ইষ্ট লন্ডন মসজিদের ইমাম ও খতিব শায়েখ হাফেজ আবুল হোসাইন খান এবং বার্সেলোনা কেন্দ্রীয় জামে মসজিদের ইমাম ও খতিব শায়েখ কবির হোসাইন। স্থানীয় মুসল্লী ছাড়া এ সময় উপস্থিত মসজিদ পরিচালনা কমিটির সভাপতি আবুল কালাম আজাদ, সাধারণ সম্পাদক রুহুল আমীন, সদস্য শহীদ আহমদ, ওয়াহিদুর রহমান শিপলু, আব্দুল মুকিত খান প্রমুখ। এ সময় বক্তাগন রামাদানের গুরুত্ব তুলে ধরার পাশাপাশি পবিত্র কুরআন থেকে তাফসির পেশ করেন।

আলোচনা সভায় নেতৃবৃন্দ বলেন ইসলামী জীবন-দর্শনে তাকওয়াই সকল সৎগুণের মূল। তাকওয়া একটি মহৎ চারিত্রক বৈশিষ্ট্য। মানুষের ব্যক্তি ও সামাজিক চরিত্র গঠনে তাকওয়ার প্রয়োজনীয়তা ও গুরুত্ব অপরিসীম। ব্যক্তি চরিত্র গঠনে তাকওয়া একটি সুদৃঢ় দুর্গস্বরূপ। যার মধ্যে তাকওয়া বিদ্যমান সে সর্বদা আল্লাহর উপস্থিতি অনুভব করে। আর যে আল্লাহকে হাজির-নাজির মনে করে, সে কোন পাপ কাজে জড়াতে পারে না। অপর পক্ষে যে তাকওয়া শূন্য তার দ্বারা সকল অপকর্ম করাই সম্ভব।

আলোচক গণ বলেন তাকওয়া হচ্ছে ইবাদত-বন্দেগীর মূল বস্তু। ইবাদতের আনুষ্ঠানিকতার কোন মূল্য নেই, যদি সেখানে তাকওয়া বা আল্লাহর ভয় না থাকে। আল্লাহ তায়ালাকে যথাযথভাবে ভয় না করলে, ঈমানের পরিপূর্ণতা আসে না। আল্লাহর সান্নিধ্য ও নৈকট্য লাভের জন্য তাকওয়া অবলম্বন করা অপরিহার্য। আল্লাহর নিকট তাকওয়াই হচ্ছে শ্রেষ্ঠত্ব ও মর্যাদা লাভের মাপকাঠি। তাকওয়ার গুণই মানুষের ইহ-পরকালীন জীবনে সামগ্রিক সাফল্য বয়ে আনবে। তাই শান্তিময় সমাজ বির্নিমানে তাকওয়া ভিত্তিক জীবন গঠন করা অপরিহার্য । তাফসির শেষে আগত মুসল্লীয়ানদের সাথে নিয়ে ইফতার আয়োজন করেন পরিচালনা কমিটির সদস্যবৃন্দ।

সর্বশেষ - অভিবাসন

আপনার জন্য নির্বাচিত